খেলা

তিনবার জীবন পেলেন, অতঃপর সেঞ্চুরি

সাননিউজ ডেস্ক: তিন তিনবার জীবন পেয়ে সেঞ্চুরি তুলে নিয়েছেন কুশল পেরেরা। সাকিবের বলে দুইবার জীবন পেলেন। প্রথম ৬৬ রানে মোস্তাফিজ মিস করেন শর্ট থার্ডম্যানে। এরপর ৭৯ রানের সময় আফিফ লং অনে সহজ ক্যাচ ফেলেন। তৃতীয়বার মোস্তাফিজের বলে ৯৯ রানে মিডঅনে মাহমুদউল্লাহ মিস করেন পেরেরার ক্যাচ।

৯৯ বলে ১০টি চার ও ১টি ছয়ে সেঞ্চুরি হাঁকান লঙ্কান অধিনায়ক।

স্কোর: শ্রীলঙ্কা ৩৬ ওভারে ২০৩/৩ (পেরেরা ১১৩*, ধনাঞ্জয়া ১৮*)

অনভিজ্ঞ একটি দলের দায়িত্ব কাঁধে নিয়ে তৃতীয় ম্যাচে নিজেকে ফিরে পেলেন পেরেরা। বাংলাদেশের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে হোয়াইটওয়াশ এড়ানোর লক্ষ্যে নেমে ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি করেছেন শ্রীলঙ্কার ব্যাটসম্যান।

তবে অধিনায়ক হিসেবে এটাই তার প্রথম শতক। অন্য প্রান্তের ব্যাটসম্যানরা তাসকিন আহমেদের শিকার হলেও একপ্রান্ত আগলে রেখে দলকে বড় সংগ্রহের পথে নিচ্ছেন পেরেরা।

আবারও তাসকিনের আঘাত

তৃতীয়বারের মতো লঙ্কান ব্যাটিংয়ে আঘাত হানলেন তাসকিন। এক ওভারে জোড়া আঘাতের পর আবারও উইকেট নিয়ে দলকে এনে দিলেন স্বস্তি। এবার ফেরালেন কুশল মেন্ডিসকে। অফ স্টাম্পে করা লেন্থ বল মেন্ডিস তুলে দেন মিড অফে দাঁড়ানো তামিমের হাতে।

আউট হওয়ার আগে মেন্ডিসের ব্যাট থেকে আসে ৩৬ বলে ২২ রান। তার আউটের মাধ্যমে ভাঙে তৃতীয় উইকেটে ৬৯ রানের জুটি।

সাকিবের বলে পেরেরার দুই জীবন

এক সাকিবের বলে দুইবার জীবন পেয়েছেন লঙ্কান অধিনায়ক কুশল পেরেরা। প্রথম ৬৬ রানে মোস্তাফিজ মিস করেন শর্ট থার্ডম্যানে। এরপর ৭৯ রানের সময় আফিফ লং অনে সহজ ক্যাচ ফেলেন। দুই জীবন পেয়ে পেরেরা এগোচ্ছেন সেঞ্চুরির পথে।

দুই কুশলে শ্রীলঙ্কার প্রতিরোধ

দারুণ শুরুর পর তাসকিনের এক ওভারে দুই উইকেট হারিয়ে ধাক্কা খায় শ্রীলঙ্কা। ক্রিজে থাকা কুশল পেরেরা নতুন ব্যাটসম্যান কুশল মেন্ডিসকে সঙ্গে নিয়ে উলটো প্রতিরোধ গড়ে। দুজনে তৃতীয় উইকেটের জুটিতে ইতিমধ্যে ৫০ রানের ঘর পার করে ফেলেছেন।

দ্রুত ফিফটি তুলে নিলেন পেরেরা

ইনিংসের শুরু থেকে সাবলীল লঙ্কান অধিনায়ক কুশল পেরেরা। তার দুই সতীর্থ সাজঘরে ফিরলেও তিনি আছেন অবিচল। মাত্র ৪৪ বলে তুলে নিলেন ক্যারিয়ারের ১৫তম হাফসেঞ্চুরি। ৮টি চারে লঙ্কান অধিনায়কের ইনিংসটি সাজানো ছিল। তার ব্যাটিংয়ে ভর করে মাত্র ১৬ ওভারে শ্রীলঙ্কা দেখা পায় দলীয় ১০০ রানের।

ওপেনিং জুটির তাণ্ডব থামিয়ে তাসকিনের দ্বিতীয় আঘাত

সাইফউদ্দিনের কনকাশন সাব হিসেবে তাসকিন আহমেদ আগের ম্যাচে নিজেকে প্রমাণ করতে পারেননি। এবার তার বলেই স্বস্তি ফিরলো। নিজের দ্বিতীয় ওভারে দানুশকা গুনাথিলাকাকে বোল্ড করে ৮২ রানের জুটি ভেঙেছেন এই ডানহাতি পেসার। ৩৩ বলে ৫ চার ও ১ ছয়ে ৩৯ রান করেন লঙ্কান ওপেনার। ওই ওভারেই পাথুম নিশানকাকে পেছনে মুশফিকুর রহিমের ক্যাচ বানান তাসকিন। চার বল খেলেও রানের খাতা খুলতে ব্যর্থ শ্রীলঙ্কার ব্যাটসম্যান।

শরিফুল-মোসাদ্দেকের ওপর চড়াও দুই ওপেনার

টস জিতে তৃতীয় ওয়ানডেতে ব্যাট করতে নেমে রুদ্রমূর্তি ধারণ করেছেন কুশল পেরেরা। শরিফুল ইসলাম তাতে পড়েছেন বিপদে। তার প্রথম দুই ওভারে চারটি চার মেরেছে লঙ্কান দুই ওপেনার পেরেরা ও দানুশকা গুনাথিলাকা। তার জায়গায় পরে বল করতে নেমে মোসাদ্দেক হোসেনও সুবিধা করতে পারেননি। তিনিও তার প্রথম দুই ওভারে দুটি করে চার হজম করেন।

বোলিংয়ে বাংলাদেশ, লিটন বাদ

ব্যাট হাতে ব্যর্থতার বৃত্তে বন্দি লিটন দাস। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচে ০ ও দ্বিতীয় ম্যাচে করেন ২৫ রান। এরপরই তিনি বাদ পড়েন একাদশ থেকে। দলে আসেন নাঈম শেখ। সর্বশেষ ৯ ম্যাচে লিটনের মাত্র একটি হাফসেঞ্চুরি। আর লিটন সর্বশেষ ৫ ওয়ানডেতে রান করেন ৬৫। সর্বোচ্চ ২৫।

একাদশে দুই পরিবর্তন

বাংলাদেশ একাদশে দুটি পরিবর্তন ঘটেছে। জায়গা হারিয়েছেন লিটন দাস। তার পরিবর্তে এসেছেন নাঈম শেখ। আর মাথায় আঘাত পাওয়া সাইফউদ্দিনের পরিবর্তে খেলছেন তাসকিন আহমেদ।

বাংলাদেশ: তামিম ইকবাল, নাঈম শেখ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোসাদ্দেক হোসেন, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কা দলে বড় পরিবর্তন

চার পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে শ্রীলঙ্কা। বাদ পড়েছেন, লাকশান সান্দাকান, ইসিরু উদানা, আশেন বান্দারা, দাসুন শানাকা। অভিষেক হচ্ছে তিনজন ক্রিকেটারের। তারা হলেন রামেশ মেন্ডিস, চামিকা করুণারত্নে বিনুরা ফারনান্দো।

শ্রীলঙ্কা: কুশল পেরেরা (অধিনায়ক), কুশল মেন্ডিস, নিরোশান ডিকভেলা (উইকেটরক্ষক), দানুশকা গুনাথিকালাকা, ধনঞ্জয় ডি সিলভা, পাথুম নিশাঙ্কা, রামেশ মেন্ডিস, চামিকা কারুণরত্নে, ভানিন্দু হাসারাঙ্গা, দুশমন্থ চামিরা ও বিনুরা ফার্নান্দো।

টস: টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ। সাড়ে ১২টায় টস হওয়ার কথা থাকলেও টস হয়েছে ১২টা ৪১ মিনিটে।


তৃতীয় ওয়ানডের টসে বিলম্ব

শুক্রবার মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দুপুর ১টায় খেলাটি শুরু হচ্ছে। সাড়ে ১২টায় টস হওয়ার কথা থাকলেও নির্ধারিত সময়ে হয়নি। হঠাৎ করে ঝড়ো বাতাস আসায় পিচ ঢেকে রাখা হয়েছিল কাভারে। এখন আস্তে আস্তে আবার সরানো হচ্ছে।

কী বলছে আবহাওয়া রিপোর্ট

মিরপুরের আকাশে এখন কালোমেঘ। ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে দ্বিতীয় ম্যাচের মতো এই ম্যাচেও হানা দিতে পারে বৃষ্টি। আবহাওয়া পূর্বাভাসঅনুযায়ী দুপুর থেকে হালকা বৃষ্টির সঙ্গে থাকতে পারে ঝড়োবাতাস। তবে বিকেল থেক ধীরে ধীরে আকাশ পরিস্কার হওয়ার কথা বলা হয়েছে আবহাওয়া পূর্বাভাসে।

অর্থ্যাৎ ম্যাচ পরিত্যক্ত হওয়ার মতো ঝড়-বৃষ্টির কোনো আভাস নেই। নিঃসন্দেহে স্বাগতিক শিবিরের জন্য স্বস্তির খবর।

সাকিবের নিজেকে ছাড়িয়ে যাওয়ার ম্যাচ

এই ম্যাচ সাকিব আল হাসানের জন্য হতে পারে নিজেকে ছাড়িয়ে যাওয়ার ম্যাচ। আরেকটি উইকেট পেলেই ছাড়িয়ে যাবেন মাশরাফি মুর্তজাকে। আর দুটি উইকেট পেলেই সবমিলিয়ে বাংলাদেশের হয়ে ওয়ানডেতে হবেন সর্বোচ্চ উইকেটের মালিক।

সুপার লিগের বদৌলতে সমান গুরুত্ব

শুধু সিরিজ জয়ের সাফল্যই প্রাপ্তি নয়, বাংলাদেশ উঠে এসেছে বিশ্বকাপ সুপার লিগের শীর্ষে। সর্বোচ্চ ৫০ পয়েন্ট নিয়ে এখন সবার ওপরে। এই ম্যাচ জিতলে এগিয়ে যাবে আরও একধাপ। সিরিজ হিসেবে ম্যাচটির কোনও গুরুত্ব না থাকলেও সুপার লিগের বদৌলতে হেলা-ফেলা করার নয়।

তাইতো মাহমুদউল্লাহ রিয়াদ বলেছেন ম্যাচের গুরুত্বের কথা, ‘অবশ্যই প্রতিটি ম্যাচই গুরুত্বপূর্ণ। যেহেতু বিশ্বকাপে বাছাইয়ের একটা বিষয় থাকে, তো প্রতিটি ম্যাচই আমাদের জন্য সমান গুরুত্বপূর্ণ এবং যেহেতু আরেকটা সুযোগ আছে ১০ পয়েন্ট পাওয়ার, তো কেন পেতে চাইবো না?’

নিজেদের সেরা পারফরম্যান্সটা দিতে চাওয়ার কথা জানান ‘সাইলেন্ট কিলার’ মাহমুদউল্লাহ, ‘আমি যা বললাম (গত দুই ম্যাচে) আমরা আমাদের সেরা পারফরম্যান্সটা করতে পারিনি। তো আমরা ওটাই দেওয়ার ও ম্যাচটা জিতে ১০ পয়েন্ট নেওয়ার চেষ্ট করবো।‘

আরেকটি ইতিহাসের হাতছানি

টানা দুই ম্যাচে জিতে প্রথমবারের মতো শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ জয়ের রেকর্ড গড়ে বাংলাদেশ। এবার পালা ১৫তম হোয়াইটওয়াশের। বাংলাদেশ এর আগে ১৪ বার কোনও প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করেছে। এর মধ্যে নিউ জিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজকে দুবার করে এই লজ্জা দেয় তারা।

এছাড়া পাকিস্তান, জিম্বাবুয়ে, কেনিয়া, স্কটল্যান্ড ও আয়ারল্যান্ডের বিপক্ষে একবার করে হোয়াইটওয়াশ করার স্বাদ পেয়েছে বাংলাদেশ। ২০১৫ সালের বিশ্বকাপের পর থেকে ঘরের মাঠে ১১টি দ্বিপাক্ষিক সিরিজ খেলে দশম জয় পেলো শ্রীলঙ্কার বিপক্ষে।

সাননিউজ/এএসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার ম...

ভালুকায় পানি ও স্যালাইন বিতরণ

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড...

শাহজালালে বন্ধ থাকবে ফ্লাইট ওঠানামা

নিজস্ব প্রতিবেদক: হযরত শাহজালাল আ...

উপজেলা চেয়ারম্যান প্রার্থী পান্নার গণসংযোগ

রাজীব চৌধুরী, কেশবপুর : আসন্ন কেশবপুর উপজেলা পরিষদ নির্বাচনে...

লিফট কিনতে ফিনল্যান্ড গেলেন ঢাবির প্রো-ভিসি

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বিভিন্ন ভবনের...

লন্ডনে ফের মেয়র হলেন সাদিক খান

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্যের র...

ইয়াবাসহ গ্রেফতার ১

জেলা প্রতিনিধি: চট্টগ্রাম জেলায় ক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা