ভারতের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি
আন্তর্জাতিক

ভারতের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি

সান নিউজ ডেস্ক : ভারতের ১৫তম রাষ্ট্রপতি নির্বাচিত হলেন দ্রৌপদী মুর্মু। তিনি দেশটির প্রথম আদিবাসী রাষ্ট্রপতিও।রাষ্ট্রপতি নির্বাচনে জয়ের জন্য দ্রৌপদীর প্রয়োজন ছিল ৫ লাখ ৪০ হাজার ৯৯৬ ভোট। আর সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত দ্রৌপদী ভোট পেয়েছেন ৫ লাখ ৭৭ হাজার ৭৭৭টি ভোট। দ্রৌপদীর বিজয়ের খবরে বিজেপির সদর দপ্তরে উৎসব শুরু হয়েছে।

আরও পড়ুন: করোনায় আক্রান্ত জো বাইডেন

বৃহস্পতিবার (২১ জুলাই) তিন দফায় গণনা শেষে ৫০ শতাংশের বেশি ভোট পেয়ে ভারতের নতুন রাষ্ট্রপতি নির্বাচিত হন দ্রৌপদী। ভোটে প্রতিদ্বন্দ্বী যশবন্ত সিনহাকে বিপুল ব্যবধানে হারিয়েছেন তিনি।

ভারতের প্রথম রাষ্ট্রপতি রাজেন্দ্র প্রসাদ পর পর দু’বার (১৯৫২ ও ১৯৫৭) সালে প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছিলেন। সেকারণে ১৬তম রাষ্ট্রপতি নির্বাচন হলেও দ্রৌপদী দেশটির ১৫তম রাষ্ট্রপতি।

এই জয়ের মাধ্যমে ভারতের বিদায়ী প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দের উত্তরসূরী হচ্ছেন দ্রৌপদী। আগামী ২৫ জুলাই রাষ্ট্রপতি হিসেবে শপথ নেবেন তিনি।

এর আগে, গত সোমবার (১৮ জুলাই) অনুষ্ঠিত হয় ভারতের ১৬তম রাষ্ট্রপতি নির্বাচন। এতে ভোট পড়েছিল ৯৮ দশমিক ৯ শতাংশ। রাষ্ট্রপতি নির্বাচনে সব মিলিয়ে ভোট দিয়েছিলেন ৪ হাজার ৭৯৭ জন সংসদ সদস্য ও বিধায়ক। বৃহস্পতিবার (২১ জুলাই) স্থানীয় সময় বেলা ১১টার দিকে শুরু হয় ভোট গণনা।

আনন্দবাজার পত্রিকার খবর অনুসারে, দ্রৌপদী মুর্মু এখন পর্যন্ত ভোট পেয়েছেন ২ হাজার ১৬১টি এবং তার প্রতিদ্বন্দ্বী যশবন্ত সিনহা পেয়েছেন ১ হাজার ৫৮টি। দ্রৌপদীর পক্ষে ভোটমূল্য জমা হয়েছে ৫ লাখ ৭৭ হাজার ৭৭৭টি আর যশবন্ত পেয়েছেন ২ লাখ ৬১ হাজার ৬২।

অবশ্য আগেই ধারণা করা গিয়েছিল, ফলাফল কী হতে পারে। এদিন মূলত দেখার বিষয় ছিল, কত ভোটে জেতেন এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মু। বৃহস্পতিবার সন্ধ্যা গড়াতেই সামনে এলো সেই ফল। তিন দফার গণনা শেষে দ্রৌপদী মুর্মু বিপুল ভোটে বিজয়ী। অবশ্য এক দফা এখনো গণনা বাকি রয়েছে। তবে তাতে ফলাফল বদলাবে না, তা ধরে নেওয়া যায়।

আরও পড়ুন: দেশে করোনায় ৬ জনের ‍মৃত্যু

এদিকে যত সময় গেছে, ততই তার জয়ের পাল্লা ভারী হতেই আনন্দে মেতে ওঠেন বিজেপি সমর্থকেরা। দলের দিল্লির সদর দপ্তরে দ্রৌপদীর জয় উদযাপনের আয়োজন চলছে। সব রাজ্য শাখাকেও বলা হয়েছে, চূড়ান্ত ফল ঘোষণার পর দলীয় কার্যালয়ে মিষ্টিমুখ কর্মসূচি পালন করতে। সম্ভব হলে বিজয় মিছিল করতে হবে।

সাননিউজ/এসআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

পুলিশের বিরুদ্ধে নাটকীয়তার অভিযোগ

বদরুল ইসলাম বিপ্লব, ঠাকুরগাঁও: ঠা...

ফের বেড়েছে ডিমের দাম

সান নিউজ ডেস্ক: গত আগস্টের মাঝামাঝি সময়ে প্রতি ডজন ডিমের দাম...

রোহিঙ্গা সংকট গ্রহণযোগ্য নয়

সান নিউজ ডেস্ক: রোহিঙ্গা সংকট কোনোভাবেই গ্রহণযোগ্য নয় বলে মন...

হত্যার রাজনীতি করে বিএনপি 

বিনোদন ডেস্ক: তথ্য ও সম্প্রচার মন...

উলিপুরে গৃহবধূর আত্মহত্যা!

কামরুজ্জামান স্বাধীন, উলিপুর (কুড়িগ্রাম) প...

চলতি মাসে ঘূর্ণিঝড়ের শঙ্কা

সান নিউজ ডেস্ক: চলতি মাস অক্টোবরে ঘূর্ণিঝড়ের শঙ্কা রয়েছে বলে...

যুদ্ধ বন্ধে ব্যক্তিগত অনুরোধ

সান নিউজ ডেস্ক: পোপ ফ্রান্সিস প্রথমবারের মতো সরাসরি রাশিয়ার...

সাজাপ্রাপ্ত পলাতক আসামী গ্রেফতার

আমিরুল হক নীলফামারী : নীলফামারীর ডোমারে মাদক মামলায় সাজাপ্রা...

জামিন পেলেন ইমরান খান

সান নিউজ ডেস্ক: গ্রেফতারি পরোয়ানা জারির একদিন পরই জামিন পেলে...

শিক্ষককে পিটিয়ে মোটরসাইকেল নিয়ে গেল দুর্বৃত্তরা

ভোলা প্রতিনিধি: ভোলার লালমোহন উপজেলায় মো. ইব্রাহীম লিটন নামে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা