স্বাস্থ্য

২ কোটি ১৩ লক্ষাধিক টিকা প্রয়োগ

সাননিউজ ডেস্ক: বাংলাদেশে মোট ২ কোটি ১৩ লাখ ৩০ হাজার ৭৪৩ ডোজ কোভিড টিকা প্রয়োগ হয়েছে। টিকার আওতায় এসেছেন ১ কোটি ৯৬ লাখ ৭১ হাজার ৬২০ জন। প্রথম ডোজ নিয়েছেন ১ কোটি ৫৬ লাখ ৩৬ হাজার ৪৬৩ জন। ৫৬ লাখ ৯৪ হাজার ২৮০ জন নিয়েছেন দ্বিতীয় ডোজ।

প্রথম ডোজ নেওয়া ৯১ লাখ ১৮ হাজার ৬৫৩ পুরুষ এবং ৬৫ লাখ ১৭ হাজার ৮১০ নারী। দ্বিতীয় নেওয়া ৩৫ লাখ ৫৯ হাজার ৭৫২ পুরুষ এবং ২১ লাখ ৩৪ হাজার ৫২৮ নারী।

সোমবার (১৬ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমানের স্বাক্ষর করা বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এতে আরও বলা হয়, অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড প্রয়োগ হয়েছে ১ কোটি ৮ লাখ ৪৮ হাজার ৪৮২ ডোজ। ৭৮ লাখ ১৩ হাজার ৮২ ডোজ প্রয়োগ হয়েছে চীনের সিনোফার্মের টিকা। ফাইজার-বায়োএনটেকের টিকা ৯০ হাজার ৪৬৮ ডেজ প্রয়োগ হয়েছে। মডার্নার ২৫ লাখ ৭৮ হাজার ৭১১ ডোজ প্রয়োগ হয়েছে।

অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়েছেন ৬৭ লাখ ৭২ হাজার ৭৪২ পুরুষ এবং ৪০ লাখ ৭৫ হাজার ৭৪০ নারী। এই টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন ৫০ লাখ ২৬ হাজার ৬৭৫ জন এবং প্রথম ডোজ নিয়েছেন ৫৮ লাখ ২১ হাজার ৮০৭ জন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৩১ লাখ ৬২ হাজার ৭০২ এবং নারী ১৮ লাখ ৬৩ হাজার ৯৭৩ জন। আর প্রথম ডোজ টিকা গ্রহণকারী ৩৬ লাখ ১০ হাজার ৪০ জন পুরুষ এবং নারী ২২ লাখ ১১ হাজার ৭৬৭ জন।

গত ১৯ জুন থেকে চীনের সিনোফার্মের টিকার প্রয়োগ শুরু হয়েছে। দ্বিতীয় ধাপে গণটিকাদান কর্মসূচিতে অদ্যাবধি এ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৪৩ লাখ ২৯ হাজার ৪৭১ এবং নারী ৩৪ লাখ ৮৩ হাজার ৬১১ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৭২ লাখ ৭৮ হাজার ৭৩৩ জন প্রথম ডোজ এবং ৫ লাখ ৩৪ হাজার ৩৪৯ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন।

ঢাকার সাত কেন্দ্রে এখন পর্যন্ত ফাইজার-বায়োএনটেকের ৯০ হাজার ৪৬৮ ডোজ টিকা প্রয়োগ হয়েছে। এরমধ্যে পুরুষ ৭৭ হাজার ৩৭০ এবং নারী ১৩ হাজার ৯৮ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৫০ হাজার ২৫৫ জন প্রথম ডোজ এবং ৪০ হাজার ২১৩ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৪৩ হাজার ২৪৮ এবং নারী ৭ হাজার ৭ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৩৪ হাজার ১২২ জন পুরুষ এবং নারী ৬ হাজার ৯১ জন। গত ১৩ জুলাই থেকে দেশের সিটি কর্পোরেশনগুলোতে মডার্নার টিকা দেয়া শুরু হয়েছে। এ পর্যন্ত ২৫ লাখ ৭৮ হাজার ৭১১ ডোজ এই টিকা প্রয়োগ হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, সোমবার বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত ৩ কোটি ২৬ লাখ ৬২ হাজার ৫০১ জন করোনা টিকার জন্য নিবন্ধন করেছেন।

সাননিউজ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

উপজেলা চেয়ারম্যান প্রার্থী পান্নার গণসংযোগ

রাজীব চৌধুরী, কেশবপুর : আসন্ন কেশবপুর উপজেলা পরিষদ নির্বাচনে...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার ম...

৭ বিভাগে বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক: খুলনা বাদে দেশের বাকি সাত বিভাগেই আজ ঝড়-ব...

আ’লীগের সম্পাদকমণ্ডলীর সভা কাল

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর সভা ড...

সেনাবাহিনীকে আধুনিক করে তোলা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

নবনির্মিত এএফআইপি ভবন উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক: ঢাকা সেনানিবাসে...

বরিশালে সংঘর্ষ, বাস চলাচল বন্ধ

জেলা প্রতিনিধি: বরিশালের নথুল্লাব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা