শিক্ষা

১ জুলাই থেকে পরীক্ষা নেবে ঢাবি

ঢাবি প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আবাসিক হল না খুলে সশরীরে ১ জুলাই থেকে স্নাতক সকল বর্ষ এবং স্নাতকোত্তরের চূড়ান্ত পরীক্ষা নেবে বলে সিদ্ধান্ত নিয়েছে। অবশ্য করোনা পরিস্থিতির উন্নতি না হলে একই তারিখ থেকে অনলাইনে পরীক্ষা শুরু হবে।

মঙ্গলবার (১ জুন) বিকালে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলে এসব সিদ্ধান্ত নেয়া হয় বলে জানিয়েছেন ঢাবি ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. মো. হাসানুজ্জামান।

তিনি বলেন, হল না খুলে ১লা জুলাই থেকে সশরীরে পরীক্ষা নেয়া হবে। তবে করোনা পরিস্থিতির উন্নতি না হলে একই তারিখ থেকে অনলাইনে পরীক্ষা নেয়া হবে। তবে যেসব বিভাগে চূড়ান্ত পরীক্ষা শুরু হয়ে করোনা পরিস্থিতির জন্য বন্ধ হয়ে গেয়েছিল সেসব বিভাগের পরীক্ষা আগামী ১৫ জুন থেকে সশরীরে নেয়া হবে।

অধ্যাপক ড. মো. হাসানুজ্জামান আরও বলেন, করোনায় দীর্ঘদিন শিক্ষা কার্যক্রম বন্ধ থাকায় ৫ থেকে ৬ মাসের সেশনজট তৈরি হয়েছে। আর এই সেশনজট নিরসনে ‘ল রিকভারি প্ল্যান’ নেয়া হয়েছে। এ লক্ষ্যে ৬ মাসের সেমিস্টার কমিয়ে ৪ মাস এবং কোর্সভিত্তিক বিভাগের ক্ষেত্রে ৮ মাসে কোর্স সম্পন্ন করার সিদ্ধান্ত নেয়া হয়। পরীক্ষাগুলো বিভিন্ন শিফটে ভাগ করে নেয়া হবে। একইদিনে একই শিক্ষার্থীর একাধিক শিফটে পরীক্ষা নেয়া যাবে না। তবে শিক্ষার্থীর ইচ্ছে অনুসারে একইদিনে একাধিক পরীক্ষা নেয়া যাবে বলে জানান তিনি।

দ্রুত সময়ের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে। সময়সীমার ওপর ভিত্তি করে সিলেবাস সংক্ষিপ্ত করতে সংশ্লিষ্ট অনুষদ ও বিভাগকে বলা হয়েছে৷ অনলাইনে পরীক্ষা নেওয়ার প্রস্তুতি হিসেবে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করতে একটি সফটওয়্যার তৈরির কাজ শেষ পর্যায়ে বলে জানান তিনি।

সান নিউজ/আরআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সাংবাদিকতায় সেরাদের অ্যাওয়ার্ড দিচ্ছে ডিএমএফ

নিজস্ব প্রতিবেদক: আগামী জুন মাসে...

এসএসসি পরীক্ষায় ফেল করায় আত্মহত্যা

নোয়াখালীর প্রতিনিধি: নোয়াখালীর সদ...

পুতিন প্রতিরক্ষামন্ত্রীকে সরিয়ে দিচ্ছেন 

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্র...

বিশ্বকাপের দল ঘোষণা মঙ্গলবার

স্পোর্টস ডেস্ক: সব জল্পনা-কল্পনার...

ক্ষুব্ধ হয়ে মার্কিন সেনার পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক: নিরপরাধ ফিলিস্...

ঢাকায় মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী লু

নিজস্ব প্রতিবেদক: ২ দিনের সফরে ঢা...

দোহারে নদীতে নেমে শিক্ষার্থীর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর দোহারে...

ডেঙ্গু নিয়ে হাসপাতালে আরও ৩৬ জন 

নিজস্ব প্রতিবেদক: গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও ৩৬...

মুক্তি পেলেন বিএনপি নেতা সোহেল 

নোয়াখালীর প্রতিনিধি: বিএনপির যুগ্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা