শিক্ষা

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের বিষয়ে ধোয়াশা-দ্বিধা-দ্বন্দ্ব-ক্ষোভ

নিজস্ব প্রতিবেদন:

বিশ্বব্যাপী করোনা আতঙ্কে আমেরিকা, ইউরোপ, মধ্যপ্রাচ্যসহ সর্বত্রই শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ ঘোষণা করা হয়েছে। এমনকী প্রতিবেশি রাষ্ট্র ভারতের বিভিন্ন রাজ্যে স্কুল-কলেজ বন্ধ করা হলেও বাংলাদেশে এখনও পর্যন্ত এ বিষয়ে কোন স্থির সিদ্ধান্ত হয়নি। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের বিষয়ে ধোয়াশা সৃষ্টি হয়েছে সাধারণ মানুষের মধ্যে। দ্বিধা-দ্বন্দে শিক্ষকরা, দুশ্চিন্তা অভিভাবকদের মাঝে। এরই মধ্যে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীদের উপস্থিতিরি হারও গেছে কমে।

দেশে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী সনাক্ত হওয়ার পর থেকে আতঙ্ক ছড়িয়ে পড়েছে সর্বত্র। সরকারের সিদ্ধান্তে মুজিববর্ষের মতো রাষ্ট্রীয় অনুষ্ঠান সীমিত করে আনা, জনসমাগম এলাকা এড়িয়ে চলা, স্বাধীনতা দিবসে প্যারেড গ্রাউন্ডের কুচকাওয়াজসহ অন্যান্য অনুষ্ঠান বাতিল করা হলেও স্কুল-কলেজ বন্ধের বিষয়ে এখনও কোন সিদ্ধান্ত আসেনি সরকারের পক্ষ থেকে। তবে বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানগুলো একে একে বন্ধ ঘোষণা করা হচ্ছে। রাজধানীর স্কলাস্টিকা স্কুল ২৮ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে। যদিও এটিকে বসন্তকালীন ছুটি হিসেবে উল্লেখ করেছে কর্তৃপক্ষ।

রাজধানীর শিক্ষা প্রতিষ্ঠানগুলো ঘুরে দেখা গেছে, শিক্ষাপ্রতিষ্ঠানে কমে এসেছে শিক্ষার্থীদের উপিস্থিতি। করোনা আতঙ্কে অনেক অভিভাবক স্কুলে পাঠাচ্ছেন না তাদরে সন্তানদের। পরীক্ষা চলার কারণে বাধ্য হয়ে কেউ কেউ তাদের সন্তানকে পাঠাচ্ছেন স্কুলে। ছোট ছোট বাচ্চাদের অনেকের মুখেই মাস্ক। দুশ্চিন্তার ছাপ অভিভাবকদের মাঝে। তাদের দাবি, দ্রুত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের।

বিশ্বব্যাপী করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার প্রেক্ষাপটে ক্লাস-পরীক্ষা ও আবাসিক হল বন্ধের দাবিতে অনশন শুরু করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষার্থী। শিক্ষার্থীরা জানান, করোনা ভাইরাস আক্রান্ত রোগী দেশে শনাক্ত হয়েছে। এই ভাইরাস জন সমাগমের মাধ্যমে পুরো বিশ্ববিদ্যালয়ে ছড়িয়ে পড়তে পারে। বিশ্ববিদ্যালয়ের কোনও শিক্ষার্থী এখন পর্যন্ত আক্রান্ত না হলেও, এর আশঙ্কা তাদের মধ্যে বিরাজ করছে। তাই সঠিক সময়ে বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা এবং আবাসিক হলগুলো বন্ধ রাখার দাবি জানিয়ে কয়েকটি বিভাগের পরীক্ষা বয়কট করেছেন শিক্ষার্থীরা। এর আগে তারা প্রশাসনের কাছে বিষয়টি জানিয়ে বিশ্ববিদ্যালয় বন্ধের বিষয়ে আশ্বাস পাননি শিক্ষার্থীরা। পরে তারা প্রতিবাদ অনশন শুরু করেছেন বলে জানান ওই চার শিক্ষার্থী।

শিক্ষামন্ত্রণালয় থেকে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনাভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়ার কোনো সিদ্ধান্ত হয়নি। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের বিষয়ে সিদ্বান্ত নিলে সাথে সাথে সবাইকে অভিহিত করা হবে। একটি মহল গুজব ছড়াচ্ছে যে, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে। এ বিষয়ে বিভ্রান্ত না হতে সবার প্রতি অনুরোধ জানিয়েছে মন্ত্রণালয়।

সরকারি দল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, করোনাভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের বিষয়ে চিন্তা-ভাবনা করছে সরকার।

ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে মুজিব বর্ষ উদাযাপন উপলক্ষে দলের সম্পাদকমণ্ডলীর সদস্যদের সাথে বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এসব কথা জানান তিনি।

তিনি আরও বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের বিষয়ে উচ্চ পর্যায়ে আলোচনা চলছে। আমরা বিষয়টি গভীরভাবে পর্যবেক্ষণ করছি। সময় হলে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

এদিকে করোনাভাইরাস প্রতিরোধে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধে নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেছেন আইনজীবী মো. ইউনুছ আলী আকন্দ। আজ রবিবার (১৫ মার্চ) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহিউদ্দিন শামীমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে রিটটি দায়ের করা হয়।

করোনাভাইরাস থেকে জনগণকে রক্ষায় সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধে কেন নির্দেশনা দেওয়া হবে না এবং সরকারের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে এতে।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

স্বাধীনতা দিবস ছাত্রলীগের ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

পঞ্চগড়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু 

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

রামগড়ে গাঁজাসহ আটক ১

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির রামগড়ে আট...

ত্রিশালে নতুন করে ত্রাস সৃষ্টি করছে কিশোর গ্যাং

মো. মনির হোসেন, স্টাফ রিপোর্টার: ময়মনসিংহের ত্রিশাল উপজেলার...

দেশের মানুষ স্বাধীনতার সুফল পাচ্ছে

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের সা...

ইসরাইলের হামলায় ৮ হিজবুল্লাহ নেতা নিহত

আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ লেবাননে...

বিএসএমএমইউয়ে দায়িত্ব নিলেন নতুন উপাচার্য

নিজস্ব প্রতিবেদক: বঙ্গবন্ধু শেখ ম...

ফিশিং বোটে আগুন, দগ্ধ ৪

জেলা প্রতিনিধি : চট্টগ্রামের পতেঙ্গায় নোঙ্গররত ফিশিং বোটে অগ...

জাহাজ উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ মন্তব্য ক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা