সারাদেশ

বৈষম্য নয়, সাংবিধানিক অধিকার চাই

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : পার্বত্য চট্টগ্রাম (খাগড়াছড়ি, রাঙামাটি, বান্দরবান) অঞ্চলে বাঙালি ও বাংলাদেশের ভূখন্ডকে আলাদা করার জাতীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্র চলছে। আদিবাসী নাম ধারন করে উপজাতীরা বর্হিবিশ্বে নিজেদের জানান দিতে চায়, যা সংবিধান পরিপন্থী।

আরও পড়ুন : মুন্সীগঞ্জে কুষ্ঠরোগ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

বৃহস্প‌তিবার (১০ আগষ্ট ) মা‌টিরাঙ্গা উপজেলা অডিটোরিয়ামে মাটিরাঙ্গা উপজেলা ও পৌর শাখার আয়োজনে এসএসসি জিপিএ ৫ প্রাপ্ত কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা ও ক্রেষ্ট বিতরন অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের কেন্দ্রীয় চেয়ারম্যান কাজী মো. মজিবর রহমান প্রধান অতিথির বক্ত‌ব্যে এসব কথা বলেন।

তি‌নি ব‌লেন, চাকরি, ব্যবসায়, উচ্চতর পড়াশোনার ক্ষেত্রে চরম বৈষম্য চলছে। এ অঞ্চলের মৌজা হেডম্যান, জেলা পরিষদ, আঞ্চলিক পরিষদ এবং সার্কেলচীপ নিয়োগে বাঙ্গালীদের সাথে সাং‌বিধা‌নিক সমতার বিধান মানা হয় না। যার কার‌ণে পার্বত্য অঞ্চলের বাঙালিরা সাংবিধানিক ভাবে চরম বৈষম্যর শিকার। অথচ বাঙ্গালিরাই পার্বত্য অঞ্চলে প্রকৃত আদিবাসী। স্বাধীনতা যুদ্ধ ক‌রে‌ছিলাম বৈশম‌্যর বিরু‌দ্ধে এখনও পার্বত‌্য অঞ্চ‌লে বাঙ্গা‌লিরা বৈশম‌্যর শিকার হ‌চ্ছি।

আরও পড়ুন : সেপটিক ট্যাংকে মিলল কৃষকের মরদেহ

পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের কেন্দ্রীয় চেয়ারম্যান ব‌লেন, ১৯০০ সালের হিলট্রাক্ট ম্যানুয়েল, পার্বত্য শান্তি চুক্তি, পার্বত্য ভুমি কমিশন আইন ও পার্বত্য অঞ্চলের জন্য বলবৎ যোগ্য অনন্যা আইনে এ এলাকায় বসবাসরত বাঙালিদের সাংবিধানিক অধিকার খর্ব করে তাদের দ্বিতীয় শ্রেণির নাগরিক করা হয়েছে। এ অঞ্চ‌লে বাঙালিরা যেন নিজ দেশেই পরবাসী, তাদের যেন কোন অধিকার নাই।

শিক্ষার্থীদের উদ্দেশ্য করে তি‌নি বলেন, আজকের এ শিক্ষার্থীরা আগামী দিনের ভবিষ্যৎ, এরাই এক সময় এদেশের হাল ধরে দেশকে আরো এগিয়ে নিয়ে যাবে, বিশ্বের তথ্যপ্রযুক্তির অপব্যবহার না করে তোমরা নিজেদের পড়াশোনা মনযোগ দিয়ে যে সফলতা অর্জন করেছো, সে জন্য তোমাদের আন্তরিকতা অভিনন্দন জানাচ্ছি।

কাজী মো. মজিবর রহমান বলেন, আমাদের বহুমূখি শিক্ষা ব্যবস্থার প্রচলন ঘটাতে হবে,আমাদের মাঝে যার যতটুকু মেধা আছে,সে মেধাটুকু যেন আমরা যথাযত কাজে লাগাতে পারি,তাহলে আমরা সাফল্য অর্জন করতে পারবো। তোমাদের জীবনের প্রথম ধাপটা কৃতকার্য হয়ে পেড়িয়ে গেছো, সামনের ধাপগুলো যেন আরো সহজে পার হতে পারো, তার জন্য এখন থেকেই তোমাদের প্রস্তুতি গ্রহন করতে হবে।

আরও পড়ুন : চকরিয়ায় বন্যার্তদের পাশে কোস্ট গার্ড

তিনি আরো বলেন, শিক্ষার্থীদের মনে রাখতে হবে শিক্ষা তোমাদের সাংবিধানিক অধিকার, সে অধিকার তোমাকে কাজে লাগাতে হবে, মনে রাখবে বাবা মা তোমাদের সব চেয়ে কাছের ভালো বন্ধু, নিজেকে ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে শিক্ষকদের পাশাপাশি বাবা মায়ের প্রতি সম্মান, শ্রদ্ধাবোধ রাখতে হবে এবং নিয়ম শৃঙ্খলার মধ্যে দিয়ে সামনের প্রতিটি ধাপ অতিক্রম করতে হবে, তা হলে সাফল্য সম্ভব,যারা দারিদ্রতার মধ্যে বসবাস করে পড়াশুনা চালিয়ে যায়,তারাই একটা সময় সাফল্যের উচ্চ শিখরে পৌছতে পারে,একটা কথা স্বরন রাখবে দারিদ্র্যতা কখনো নিজের ইচ্ছে শক্তি ও প্রচেষ্টা কে দমিয়ে রাখতে পারে না, সুশিক্ষায় শিক্ষিত হয়ে বর্হিবিশ্বে নিজের দেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে এটাই প্রত্যাশা তোমাদের কাছে।

মা‌টিরাঙ্গা উপজেলা পিসিএনপি'র ভারপ্রাপ্ত সভাপতি মো. রবিউল হোসেনের সভাপতিত্বে এবং মাটিরাংগা পিসিএনপি'র পৌর সভাপতি মো. ওসমান চিশতির সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিসিএনপি'র চেয়ারম্যান কাজী মো. মজিবর রহমান।

আরও পড়ুন : কক্সবাজারে পানিতে পড়ে ৩ শিশুর মৃত্যু

এ সময় বিশেষ অতিথি হিসেবে বক্তব‌্য রা‌খেন পিসিএনপি'র মহাসচিব মো. আলমগীর কবির, খাগড়াছড়ি জেলা পিসিএনপি'র আহবায়ক কমিটির আহবায়ক ও কেন্দ্রীয় সিনিয়র সহ-সভাপতি অধ্যক্ষ আবু তাহের, কেন্দ্রীয় সহ সাধারণ সম্পাদক মো. আবদুল মজিদ, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও মাটিরাংগা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আনিসুজ্জামান ডালিম, কেন্দ্রীয় অর্থ সম্পাদক মো. লোকমান হোসাইন, জেলা আহবায়ক কমিটির যুগ্ম আহ্বায়ক মো. নিজাম উদ্দিন, সদস্য সচিব মো. এস এম মাসুম রানা, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য নজরুল ইসলাম মাসুদ, ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মো. আসাদ উল্লাহ, জেলা সভাপতি সুমন আহমেদ, মাটিরাংগা উপজেলা পিসিএনপির সাধারণ সম্পাদক মো. সিরাজুল ইসলাম প্রমূখ।

বক্তব‌্য শে‌ষে জি‌পিএ ৫ প্রাপ্ত শিক্ষাথীদের মা‌ঝে ফুল, ক্রেষ্ট, পুরস্কার ও আম গা‌ছের চারা তু‌লে দেন প্রধান অ‌তি‌থি। বি‌ভিন্ন স্কুল হ‌তে আগত শিক্ষক বৃন্দ, কৃ‌তি শিক্ষার্থী বৃন্দ, অ‌ভিভাবক ও সাংবা‌দিক বৃন্দ এতে অংশগ্রহণ ক‌রেন।

সান নিউজ/জেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আজ

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে তাপপ্রবাহের কারণে আজ ঢাকা, চুয়াডা...

সোমবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : থাইল্যান্ড সফর শেষে আজ দেশে ফিরবেন প্রধান...

রাফাহতে ইসরায়েলি হামলায় নিহত ১৩

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের রাফাহতে ইসরায়ে...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ সোমবার (২৯ এপ্রিল) বেশ কি...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা