সারাদেশ
বজ্রপাতে মৃত্যু ঠেকাতে

‘জনতার ঈশ্বরগঞ্জ’ গ্রুপের তালের বীজ রোপন

এহসানুল হক, ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ): ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে বজ্রপাতে মৃত্যু ঠেকাতে দুই কিলোমিটার এলাকা জুড়ে তালের বীজ রোপন করেছে মানবসেবা মূলক স্বেচ্ছাসেবী সংগঠন ‘জনতার ঈশ্বরগঞ্জ’ ফেইসবুক গ্রুপ। (২৫ সেপ্টেম্বর) বেলা ১২টার দিকে উপজেলার মাইজবাগ ইউনিয়নের হারুয়া এলাকয়ায় এ তালের বীজ রোপণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

আরও পড়ুন: কিশোর গ্যাংয়ের ১৮ সদস্য গ্রেফতার

মানবসেবা মূলক স্বেচ্ছাসেবী সংগঠন ‘জনতার ঈশ্বরগঞ্জ’ এর আয়োজনে ও উপজেলা কৃষি অফিসের সার্বিক সহযোগিতায় তালের বীজ রোপণ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ নুসরাত জামান। অনুষ্ঠানে বক্তারা বলেন, দেশে প্রতিবছর অনেক মানুষ বজ্রপাতে মারা যাচ্ছে।

সম্প্রতি দেশে বজ্রপাতের ভয়াবহতা বিবেচনায় তা থেকে উত্তরণের লক্ষ্যে জনতার ঈশ্বরগঞ্জ গ্রুপের তালের বীজ রোপণ কর্মসূচি পরিবেশ বান্ধব ও প্রশংসনীয় উদ্যোগ।

তারা আরও বলেন,বজ্রপাত রোধে তাল গাছ রোপনে সুফল পেয়েছে থাইল্যান্ড ও ভিয়েতনাম। এ ছাড়াও তালের পাতা ঘর ছাওয়া, হাতপাখা, চাটাই ও মাদুর তৈরিতে ব্যবহৃত হয়। এর কাণ্ড দিয়ে বাড়ি ও ডিঙ্গি নৌকা তৈরি হয়। তালের ফল ও শাঁস পুষ্টিকর খাদ্য। তালের রস থেকে গুড়, পাটালী, মিছরি ইত্যাদি তৈরি হয়। এটি একটি গুরুত্বপূর্ণ গাছ। দীর্ঘজীবী তাল গাছ প্রায় একশ বছর বাঁচে।

আরও পড়ুন: তালাবদ্ধ ঘর থেকে দম্পতির লাশ উদ্ধার

জনতার ঈশ্বরগঞ্জ গ্রুপের এডমিন ইসহাক মিয়া বলেন, ময়মনসিংহ -কিশোরগঞ্জ আঞ্চলিক মহাসড়কের দুপাশে ও হারুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন কাঁচা রাস্তায় আজ প্রথম ধাপে শতাধিক তালের বীজ রোপন করা হচ্ছে। পর্যায়ক্রমে আমাদের গ্রুপের এডমিন ও মডারেটরদের মাধ্যমে উপজেলার বিভিন্ন এলাকায় আরও তালের বীজ বপন করা হবে।

সংগঠনটির প্রতিষ্ঠিতা মোঃ এহসানুল হক বলেন, চলতি বর্ষা মৌসুমে জনতার ঈশ্বরগঞ্জ গ্রুপ আশ্রয়ন প্রকল্পের বিভিন্ন পূর্নবাসন কেন্দ্রে বনজ, ফলদ ও ঔষধি গাছ রোপন করেছি। তারই ধারাবাহিকতায় উপজেলা কৃষি অধিদপ্তরের সহযোগিতায় বজ্রপাত ঠেকাতে এবার এই উপকারী তালের বীজ রোপনের কার্যক্রম হাতে নিয়েছি। পর্যায়ক্রমে উপজেলার বিভিন্ন ইউনিয়নেও তালের বীজ রোপণ করা হবে এবং আগামীতেও এই ধরনের কর্মসূচি চালু থাকবে।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ নুসরাত জামান বলেন, বজ্রপাত থেকে জীবন রক্ষায় ও বজ্র নিরোধে উঁচু তালগাছের বিকল্প নেই। তাই আমরা সবাই বেশি করে তালগাছ লাগাই, বজ্রপাতে প্রাণহানি কমাই। গ্রামীণ জনপদে তালগাছের পরিকল্পিত চাষে নান্দনিক সৌন্দর্যরুপ মেলে ধরে তালগাছ প্রকৃতিকে সাজিয়ে জীবন বাঁচায়। জনতার ঈশ্বরগঞ্জ গ্রুপের এ উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয়।

তালের বীজ রোপণ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, জনতার ঈশ্বরগঞ্জ গ্রুপের প্রতিষ্ঠাতা ও এডমিন মোঃ এহসানুল হক, উপসহকারী কৃষি কর্মকর্তা জুবায়ের কায়সার, রেজাউল করিম, সুমি আক্তার,দৈনিক আলোকিত বাংলাদেশ পত্রিকার ঈশ্বরগঞ্জ প্রতিনিধি ও জনতার ঈশ্বরগঞ্জ গ্রুপের এডমিন মোঃ ইসাক মিয়া,মডারেটর বিডি মিজানুর রহমান, পপি আক্তার, সাবরিন সুলতানা বৃষ্টি, মাহবুব আলম, মিসবাহ -উল হক মালেক, নূরুল আমিনসহ এলাকার স্থানীয় বাসিন্দারা।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

কেশবপুরে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত 

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুর প্রতিনিধ:

ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

মোঃ মনির হোসেন স্টাফ রিপোর্টার :...

জাহাজ উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ মন্তব্য ক...

আইসিসির এলিট প্যানেলে সৈকত

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এল...

সফর শেষে দেশে ফিরলেন ড. শিরীন

নিজস্ব প্রতিবেদক: স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ১৪৮তম আইপিই...

নিগৃহীত নেতাদের তালিকা দিতে হবে

নিজস্ব প্রতিবেদক: আ’লীগের স...

গণপিটুনিতে ২ জনের মৃত্যু

জেলা প্রতিনিধি: গাজীপুর জেলার কাপ...

মাংসের বাজারে মিলছে না স্বস্তি

নিজস্ব প্রতিবেদক: রোজার শুরু থেকেই গরু, মুরগি, খাসিসহ সব ধরন...

কুকুরের কামড়ে শিশুসহ আহত ৮

জেলা প্রতিনিধি: নাটোর জেলার লালপু...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা