জাতীয়
ভেঙে পড়েছে আন্তর্জাতিক পরিবহন ব্যবস্থা

করোনাভাইরাসের বড় ধাক্কা পোশাক খাতে

নিজস্ব প্রতিবেদক:

আন্তর্জাতিক বাণিজ্যের প্রায় ৪০ শতাংশ পণ্যই পরিবহন হয় নৌপথে। আর বিশ্বের ১০টি ব্যস্ততম সমুদ্রবন্দরের সাতটিই চীনের। বিশ্ব জুড়ে পণ্য বহনকারী শিপিং সংস্থাগুলো আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএনকে বলছে, ‘ধমনির মধ্যে রক্ত জমাট বেঁধে গেলে মানুষের যে অবস্থা হয় নভেল করোনা ভাইরাসের কারণে বিশ্ববাণিজ্যেও সেই পরিস্থিতি তৈরি হয়েছে। করোনা ভাইরাস ছড়ানো রোধে তারা নৌযান চলাচল কমিয়ে দেওয়ায় বাজারে তাদের পরিষেবার চাহিদা কমে গেছে।’ এর ফলে আন্তর্জাতিক পণ্য পরিবহনব্যবস্থা বিপর্যয়ের মুখে পড়বে বলে আশঙ্কা শিপিং কোম্পানিগুলোর।

আন্তর্জাতিক শিপিং অ্যাসোসিয়েশন বিআইএমকোর প্রধান বিশ্লেষক পিটার স্যান্ড বলেন, বিশ্ববাণিজ্যের সংযোগস্থল চীনের বন্দরগুলোর কার্যক্রম প্রায় বন্ধ হওয়ায় শিপিং ইন্ডাস্ট্রি ব্যাপক ক্ষতিগ্রস্ত হচ্ছে। কারণ আন্তঃএশীয় ও বৈশ্বিক সরবরাহ ব্যবস্থায় চীন সবচেয়ে গুরুত্বপূর্ণ। এর ফলে অনেক শিল্প ক্ষতিগ্রস্ত হবে এবং কন্টেইনার বোঝাই পণ্য পরিবহনের চাহিদা সংকুচিত হয়ে পড়বে। গাড়ি, যন্ত্রপাতি থেকে শুরু করে পোশাকসহ অন্যান্য ভোক্তাপণ্য পর্যন্ত সব কিছুই কন্টেইনারে পরিবহন করা হয়। কন্টেইনার শিপিং বিপর্যস্ত হলে এর প্রভাব চীন ছাড়িয়ে বহু দূর গড়াবে। কারণ দেশটি কারখানা বন্ধ রেখে, শ্রমিকদের আবদ্ধ করে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলার চেষ্টা করছে।

এদিকে চীনের পণ্য সরবরাহব্যবস্থা ভেঙে পড়ার প্রভাব এরইমধ্যে পড়তে শুরু করেছে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যে। ্রএতে মধ্যে সবচেয়ে বড় ধাক্কাটি পড়তে যাচ্ছে দেশের পোশাক খাতে। করোনা ভাইরাসের প্রভাব দীর্ঘমেয়াদি হলে বড় ধরনের ক্ষতির সম্মুখীন হতে পারে বাংলাদেশের পোশাক খাত। ফলে করোনা ভাইরাসের বিস্তৃতি বাড়লে পরিস্থিতি আরো জটিল হবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

দেশের রপ্তানিজাত পণ্যের প্রায় ৭০ শতাংশ কাঁচামাল আসে চীন থেকে। আর মোট আমদানিরও ২৫ শতাংশের বেশি হয়ে সে দেশ থেকে। আবার দেশটিতে বাংলাদেশি পণ্যের রপ্তানির পরিমান প্রায় ১০০ কোটি ডলার।সব মিলিয়ে প্রায় ১ হাজার ৬০০ কোটি ডলারের ব্যবসা রয়েছে চীনের সঙ্গে।

সংশ্লিষ্টরা বলছেন, বাংলাদেশের রপ্তানি পণ্যের বড় বাজার চীন। কিন্তু করোনা ভাইরাসের প্রভাব পড়তে শুরু করেছে রপ্তানি এবং আমদানির দুই দিকেই।চীন থেকে পণ্য আমদানির উল্লেখযোগ্য অংশ হচ্ছে পোশাক শিল্পের কাঁচামাল। চীনের নববর্ষের ছুটির সঙ্গে করোনা ভাইরাসের আতঙ্ক যুক্ত হওয়ায় এখন সময়মতো আসছে না এসব কাঁচামাল। তাই নতুন করে উৎপাদনেও যেতে পারছেন না পোশাক মালিকরা। আর সময়মতো উৎপাদন না হলে ঠিক রাখা যাবে না রপ্তানির সময়সীমা। নির্ধারিত সময়ে রপ্তানি করা না গেলে আবার ক্ষতিপূরণ চাইতে পারেন ক্রেতারা। বাংলাদেশের বস্ত্র খাতের প্রাথমিক কাঁচামাল সুতা, শিল্প কারখানার মেশিনারিজ, রাসায়নিকসহ বিভিন্ন পণ্যও আমদানি হয় চীন থেকে।

তৈরি পোশাক পণ্য ব্যবসায়ীদের মধ্যে সবচেয়ে বেশি আশঙ্কার মধ্যে রয়েছেন ‘ওভেন পোশাক’ রপ্তানিকারকরা। কারণ, ওভেন পোশাকের যে ৬০-৬৫ শতাংশ কাপড় আমদানি হয়, তার একটি বড় অংশ আসে চীন থেকে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য মতে, ২০১৮-১৯ অর্থবছরে ৩ হাজার ৪১৩ কোটি ডলারের পোশাক রপ্তানি হয়েছে। এতে কাঁচামাল আমদানি হয়েছে ১ হাজার ২১৭ কোটি ডলারের। আমদানি হওয়া এই কাঁচামালের বড় অংশই আসে চীন থেকে। চীন থেকেই আমদানি হয় তৈরি পোশাক খাতের কাঁচামাল সুতা ও কাপড়ের উল্লেখযোগ্য অংশ। সেই পণ্যগুলো সময়মতো আনো যাচ্ছে না এখন।

বৃহস্পতিবার সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, চীনে নতুন করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে তৈরি পোশাক খাতের কাঁচামালে এ মুহূর্তে কোনো সমস্যা না থাকলেও সমস্যা দীর্ঘায়িত হলে তা উদ্বেগের বিষয় হয়ে দাঁড়াবে। তিনি বলেন, বিজিএমইএ এবং বিকেএমইএসহ সংশ্লিষ্টরা এ বিষয়ে কাজ করছে। অল্প কিছু দিনের মধ্যে বোঝা যাবে। সে অনুযায়ী যথা সময়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

বিজিএমইএর সাবেক সহসভাপতি শহিদউল্লাহ আজিম বলেন, চীনে আমাদের প্রতিষ্ঠানের কাপড়ের ৭-৮টি কনসাইনমেন্ট আছে। এগুলোর মধ্যে কিছু উৎপাদন স্তরে এবং কিছু জাহাজীকরণের পর্যায়ে রয়েছে। তবে চীনে আমাদের সরবরাহকারীদের সঙ্গে কোন রকম যোগাযোগ করতে পারছি না। তাই খুবই শঙ্কার মধ্যে রয়েছি।’ সময়মতো কাপড় না এলে কারখানায় উৎপাদন হবে না। পণ্য জাহাজীকরণে বিলম্ব হলে তখন ক্রেতাকে মূল্যছাড় দিতে হবে অথবা বিমানে পণ্য পাঠাতে হবে বলে জানান তিনি।

বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএমইএ) সাবেক সহসভাপতি খোরশেদ আলম বলেন, ৮ ফেব্রুয়ারির আগে কিছু বলা যাচ্ছে না। কারণ ওই সময় নববর্ষের ছুটি শেষ হবে। করোনাভাইরাস আতঙ্কে চীনের অভ্যন্তরীণ চলাচল সীমাবদ্ধ করা হয়েছে। অনেক জায়গায় পরিবহনও বন্ধ। ফলে যেসব পণ্য আমদানির এলসি খোলা হয়েছে, সেগুলো সময়মতো শিপমেন্ট হবে বলে মনে হচ্ছে না। সব মিলিয়ে একটা অনিশ্চিত পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুরের মতে, চীনের মতো উৎপাদনমুখী অর্থনীতিতে এ ধরনের ঘটনা দীর্ঘায়িত হলে তা সবাইকেই নাড়িয়ে দেবে। বাংলাদেশে বড় ধরনের নেতিবাচক প্রভাব পড়তে পারে। দেশের প্রধান শিল্প বস্ত্র ও পোশাক খাতের কাঁচামাল আমদানি ব্যাহত হবে; যা প্রধান রপ্তানি আয়ের খাতে ঝুঁঁকি তৈরি করবে।

এদিকে, চীন থেকে আনা দু’মাস আগের পণ্য কেনার ব্যাপারেও ক্রেতাদের আতঙ্কের কথা জেনে উদ্বেগ ছড়াচ্ছে দেশি ব্যবসায়ীদের মধ্যে। এমন উদ্বেগজনক পরিস্থিতিতে দু’দেশের মধ্যে চলমান বাণিজ্যে সংকট তৈরির আশঙ্কা দেখা দেওয়ায় কৌশল খুঁজছে সরকার।

এ কারণেই বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) চীনের সঙ্গে চলমান বাণিজ্য ধরে রাখতে বাণিজ্য সচিবের সভাপতিত্বে সবিকলায়ে ব্যাবসায়ী নেতাদের সঙ্গে গুরুত্বপূর্ণ এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বাংলাদেশ ব্যাংক, পররাষ্ট্র মন্ত্রণালয়, জাতীয় রাজস্ব বোর্ড, কৃষি মন্ত্রণালয়, বাংলাদেশ ট্যারিফ কমিশন, আমদানি, রফতানি নিয়ন্ত্রকের দফতর, টিসিবি, ঔষধ প্রশাসন অধিদফতর, এফবিসিসিআই, বিকেএমইএ, বিজিএমইএ, বাংলাদেশ চায়না চেম্বার, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, বাংলাদেশ স্থল বন্দর কর্তৃপক্ষ, বাংলাদেশ প্লাস্টিক দ্রব্য প্রস্তুতকারক সমিতি, বাংলাদেশ ফুটওয়্যার প্রস্তুতকারক সমিতির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

মারা গেল ভবন থেকে ফেলে দেয়া সেই নবজাতক

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর ওয়ারী...

মতভেদ ভুলে নৌকার প্রার্থীকে বিজয়ী করতে হবে

নিজস্ব প্রতিনিধি, বোয়ালমারী (ফরিদপুর): বাংলাদেশ ছাত্রলীগের ক...

ফের জুটি বাঁধছেন মীর-স্বস্তিকা

বিনোদন ডেস্ক: আবারও সিনেমায় জুটি বাঁধছেন মীরাক্কেল খ্যাত মীর...

একাধিক বিয়ে করা দোষের কিছু না (ভিডিও)

বিনোদন ডেস্ক: নায়ক-নায়িকাদের একাধ...

'৮০ শতাংশ বাস মালিক গরিব' দাবি এনায়েতের

নিজস্ব প্রতিবেদক: 'ঢাকায় ৮০ শতাংশ বাস মালিক গরিব, একটি ব...

অর্থনৈতিক উন্নয়নে ভূমি মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে

নিজস্ব প্রতিবেদক: দেশের অর্থনৈতিক...

খালেদার চিকিৎসা দেশে নেই: মেডিকেল বোর্ড

নিজস্ব প্রতিবেদক: বিএনপি চেয়ারপার...

বন্যপ্রাণী হত্যা বন্ধে ৮ দফা দাবি

নিজস্ব প্রতিবেদক: বন বিভাগে অনাস্থা জানিয়ে জাতীয় কমিশন গঠনসহ...

ইভ্যালির এমডির বিরুদ্ধে বরিশালে ৩ মামলা

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: ই-কমার্...

বিএনপি’র ফন্দি-ফিকির আমরা বুঝি

নিজস্ব প্রতিবেদক: বিএনপি বেগম খালেদা জিয়াকে অসুস্থতার অজুহাত...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা