জাতীয়

বিমানবন্দরে ২৭ সেপ্টেম্বর পিসিআর পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাস শনাক্তে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সোমবার (২৭ সেপ্টম্বর) পরীক্ষামূলকভাবে র‍্যাপিড পিসিআর পরীক্ষা শুরু হবে। সফলভাবে এই পরীক্ষা করা গেলে আগামী দুই-তিন দিনের মধ্যে বিমানবন্দরে যাত্রীদের পিসিআর পরীক্ষা করে পুরোপুরি যাত্রা শুরু হবে বলে জানিয়েছেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুল ইসলাম।

রোববার (২৬ সেপ্টেম্বর) সচিবালয়ে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নে তিনি বলেন, আরব আমিরাত শর্ত দিয়েছে বাংলাদেশ থেকে যেতে হলে যাত্রার ৪৮ ঘণ্টা ও ৬ ঘণ্টা আগে বিমানবন্দরে পিসিআর পরীক্ষা করতে হবে। বিমান, প্রবাসীকল্যাণ, স্বাস্থ্য ও পররাষ্ট্র মন্ত্রণালয় সম্মিলিতভাবে কাজ করে একটা ব্যবস্থাপনা আমরা তৈরি করেছি। আজ স্বাস্থ্য অধিদপ্তর পিসিআরের টেস্ট রান দিচ্ছে। সফল হলে এবং নিরাপদ ঘোষণা করলে আমরা এয়ারলাইনসগুলোকে অবহিত করব।

কারণ এয়ারলাইনসগুলোকে ৪৮ ঘণ্টা সময় দিতে হবে। টিকিট কাটা এবং যাত্রীকে ৪৮ ঘণ্টা আগে পিসিআর পরীক্ষা করাতে হবে। এটা হয়ে গেলে আশা করছি দুই থেকে তিন দিনের মধ্যে পুরোপুরিভাবে যাত্রা শুরু হয়ে যাবে। আশা করছি ২৮ সেপ্টেম্বর থেকে যাত্রা শুরু হয়ে যাবে। এরই মধ্যে যাত্রা হয়েছে, পরীক্ষামূলকভাবে আমরা ৪৬ জনকে পাঠিয়েছি এবং তারা তাঁদের গ্রহণ করেছে।

বিমানবন্দরে পিসিআর মেশিন বসিয়ে কতজন যাত্রীর পরীক্ষা করা যাবে তা স্বাস্থ্য অধিদপ্তর জানানোর পর এয়ারলাইনসকে সেভাবে নির্দেশনা দেওয়া হবে বলে জানান বেবিচক চেয়ারম্যান।

বাংলাদেশ থেকে এখন যাত্রার ৭২ বা ৪৮ ঘণ্টা আগে পিসিআর পরীক্ষা করে বিদেশে যাওয়ার সুযোগ আছে। তবে সংযুক্ত আরব আমিরাতসহ আরও কয়েকটি দেশ উড্ডয়নের ৬ ঘণ্টা আগে বিমানবন্দরে র‍্যাপিড পিসিআর টেস্টের সনদ চেয়েছে।

বিমান প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেন, এমন কোনো দেশ নেই করোনায় সংক্রমিত হয়নি। বাংলাদেশে করোনা আসার আগেই প্রধানমন্ত্রীর অনুশাসন মানার চেষ্টা করেছি, মানুষও যথেষ্ট সচেতন। এজন্য এখন কোভিডের সংক্রমণ হার ৫ শতাংশের নিচে। বিশ্বের অন্যান্য দেশে অনেকে সংক্রমিত হচ্ছে। করোনার মধ্যে বিমানবন্দরে ঝুঁকি নিয়ে তাঁরা কাজ করেছেন।

বেবিচক চেয়ারম্যান মফিদুল বলেন, মহামারিতে বাংলাদেশে যে ব্যবস্থা নেওয়া হয়েছিল, অন্য দেশ তাতে প্রশংসা করেছে। স্বাস্থ্যবিধি মানার বিষয়টি আমরা বাস্তবায়ন করেছি। প্রবাসীদের ফেরত পাঠানোর চাপ ছিল, আমরা তা মোকাবিলা করেছি। আমরা বিমানবন্দরে যে ব্যবস্থা নিয়েছি, সংক্রমণের কোনো ঘটনা ঘটেনি। এজন্য অন্যান্য এয়ালাইনসও বাংলাদেশে আসতে আগ্রহী।

সাননিউজ/ জেআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

উপজেলা চেয়ারম্যান প্রার্থী পান্নার গণসংযোগ

রাজীব চৌধুরী, কেশবপুর : আসন্ন কেশবপুর উপজেলা পরিষদ নির্বাচনে...

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার ম...

নবনির্মিত এএফআইপি ভবন উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক: ঢাকা সেনানিবাসে...

বরিশালে সংঘর্ষ, বাস চলাচল বন্ধ

জেলা প্রতিনিধি: বরিশালের নথুল্লাব...

হেলিকপ্টারে স্ত্রীকে আনলেন পোশাক শ্রমিক

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার রফিকুল আ...

ভুল চিকিৎসায় মা ও নবজাতকের মৃত্যুর অভিযোগ

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর মাইজদীতে সিজার অপারেশনের সময় ভ...

যুদ্ধের কারণে বিশ্ব অর্থনৈতিক সংকটে 

নিজস্ব প্রতিবেদক: আ’লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা