নৌ-দুর্ঘটনা (ছবি: সংগৃহীত)
মতামত

কেন এত নৌ-দুর্ঘটনা

ড. কুদরাত-ই-খুদা বাবু: দেশে একের পর এক নৌ-দুর্ঘটনা ঘটতে থাকায় জনমনে স্বাভাবিকভাবেই প্রশ্ন দেখা দিয়েছে, এ দেশে কেন এত নৌ-দুর্ঘটনা ঘটে। যদিও নদীমাতৃক বাংলাদেশে নৌ-দুর্ঘটনা নতুন কোনো বিষয় নয়।

নৌ-দুর্ঘটনায় প্রতি বছরই অনেক মানুষ আহত, নিহত ও নিখোঁজ হচ্ছেন। এ দেশে বড় ধরনের নৌ-দুর্ঘটনা ঘটলে কিছুদিন হৈচৈ হয়, গণমাধ্যমগুলোও এ নিয়ে কিছুদিন সরগরম থাকে। আর এ জাতীয় নৌ-দুর্ঘটনা ঘটলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক যথারীতি গঠিত হয় তদন্ত কমিটি। নৌ-দুর্ঘটনার কিছুদিন পরে দেশে যদি অন্য কোনো বড় ধরনের ঘটনা বা সহিংসতা অথবা অন্য কোনো দুর্ঘটনা ঘটে, তখন স্বাভাবিকভাবেই চাপা পড়ে যায় ওই নৌ-দুর্ঘটনার বিষয়। পরবর্তী সময়ে আর কেউ জানতে পারে না ওই নৌ-দুর্ঘটনার পেছনে দায়ী ব্যক্তি কে অথবা দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়েছে কিনা।

বাস্তবতা হচ্ছে, দেশে প্রতি বছর নিয়মিতভাবে বিভিন্ন ধরনের নৌ-দুর্ঘটনা ঘটে চললেও নৌ-দুর্ঘটনা রোধে এখন পর্যন্ত তেমন একটা কার্যকর পদক্ষেপ গ্রহণ হচ্ছে না। গবেষণা বলছে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসীনতা, চালকদের অশুভ প্রতিযোগিতা, নৌপথে বিরাজমান নৈরাজ্য দূর না করা, নৌযান চালকদের দায়িত্ব-কর্তব্যে অবহেলা, অদক্ষতা, ফিটনেসবিহীন নৌযান চলাচল করার ‘সুযোগ’ পাওয়াসহ বিভিন্ন নৌযানে ধারণক্ষমতার চেয়ে অতিরিক্ত যাত্রী বহন করাই হচ্ছে এসব নৌ-দুর্ঘটনার প্রধান কারণ। দেশবাসী নৌ-দুর্ঘটনার সর্বশেষ খবর জানতে পারে ২০ মার্চ। ওই দিন নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীতে রূপসী-৯ নামের পণ্যবাহী নৌযানের ধাক্কায় ডুবে যাওয়া এম এল আশরাফ উদ্দিন-২ লঞ্চের সাত যাত্রীর লাশ উদ্ধার করা হয় (এ লেখা পর্যন্ত)। এ ঘটনায় অন্তত ২০ যাত্রী নিখোঁজ আছেন।

একটি প্রবাদ আছে- ‘What is lotted cannot be blotted’ যার অর্থ, কপালের লিখন না যায় খণ্ডন। প্রশ্ন হচ্ছে, দেশের নৌপথগুলোতে প্রতি বছর ঘটে চলা দুর্ঘটনাগুলো কি দেশের জনগণের কপালের লিখন? নিশ্চয়ই নয়। এ ক্ষেত্রে যে বিষয়গুলো উল্লেখ করা দরকার তা হচ্ছে, সার্বিক নৌ-যোগাযোগ ব্যবস্থার ধরন, নৌযান চালকদের দক্ষতা, অধিকাংশ নৌযানের ফিটসেন না থাকা, ধারণক্ষমতার চেয়ে অতিরিক্ত যাত্রী বহন করা, নৌযান চালকদের ড্রাইভিং লাইসেন্স প্রাপ্তিতে স্বচ্ছতা ও জবাবদিহিতার অভাব, জনগণের সচেতনতার অভাব, সঠিকভাবে নৌ-আইন না মানা ইত্যাদি।

পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে দেখা যায়, সারা দেশে রুট পারমিট আছে মাত্র ২০টি স্পিডবোটের। অথচ, শুধু মাওয়া (শিমুলিয়া-বাংলাবাজার) রুটেই চলাচল করছে কম-বেশি ২০০টি স্পিডবোট। এ ছাড়া পাটুরিয়া, নরসিংদী, বরিশাল, ভোলাসহ বিভিন্ন রুটে চলছে প্রায় আটশ স্পিডবোট। এভাবে সারা দেশে সব মিলে হাজারের কাছাকাছি স্পিডবোট চলাচল করছে। নিবন্ধনের পর রুট পারমিট নেওয়ার নিয়ম থাকলেও তা মানা হয় না ‘অজ্ঞাত’ কারণে।

এখন প্রশ্ন হচ্ছে, তাহলে এসব অনিয়ম দেখভাল করার দায়িত্ব কার এবং রুট পারমিট ছাড়া কীভাবে দেশে প্রায় এক হাজার স্পিডবোট চলাচল করছে? এক জরিপে দেখা গেছে, ১৯৯৪ থেকে ২০১৫ সাল পর্যন্ত সময়ে দেশে লঞ্চ দুর্ঘটনার ঘটনা ঘটেছে ৬৬০টি। এসব দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে বহু মানুষ, আহত হয়েছেন অনেকে; দুর্ঘটনার পর নিখোঁজ হয়েছেন প্রায় ১ হাজার ৬০০ জন। ২০১৫ সাল পরবর্তী সময়গুলোতেও দেশে থেমে থাকেনি লঞ্চসহ বিভিন্ন নৌযানডুবির ঘটনা। এসব দুর্ঘটনায় অনেক মানুষ আহত-নিহত হওয়া ছাড়াও নিখোঁজ হয়েছেন অনেকে।

দেশে বর্তমানে যেসব নৌপথ রয়েছে, তার বেশিরভাগই অরক্ষিত। এসব নৌপথে বৈধভাবে প্রায় ৩ হাজার ছোট-বড় লঞ্চ, জাহাজ চললেও স্পিডবোটসহ অনুমোদনহীনভাবে চলছে কয়েকগুণ নৌযান। তাছাড়া নৌপথে শৃঙ্খলা বজায় রাখতে যতসংখ্যক নৌ-পুলিশ থাকা প্রয়োজন, তা নেই। এসব নৌ-পুলিশকে বিআইডব্লিউটিএ’র কিছু সার্ভে জাহাজ ও স্পিডবোট দেওয়া হলেও এসব নৌযানে নৌপথের সার্বিক শৃঙ্খলা রক্ষা করা সম্ভব নয়। এজন্য প্রয়োজন আধুনিক যান।

প্রতি বছর নৌ-দুর্ঘটনার ঘটনাসহ হতাহতের ঘটনা ঘটলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটিও দুর্ঘটনা রোধে একগুচ্ছ সুপারিশ করে। এরপর রহস্যজনক কারণে বিষয়টি আর সামনের দিকে ঠিক ওইভাবে এগোয় না। দেশের কোথাও যখন বড় কোনো দুর্ঘটনা ঘটে, তখন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মধ্যে নড়াচড়া শুরু হয়। কিন্তু পরবর্তীতে এ নিয়ে আর তেমন কিছু লক্ষ করা যায় না। এসব দুর্ঘটনার পেছনে দায়ী ব্যক্তিদের শাস্তি হওয়ারও নজির খুব একটা নেই।

অনেক সময় দুর্ঘটনার জন্য দায়ী ব্যক্তিরা আটক বা গ্রেফতার হলেও শেষ পর্যন্ত টাকার জোরে বা প্রভাব-প্রতিপত্তি খাটিয়ে অথবা নানা কৌশলে ছাড় পেয়ে যায়, যা দুঃখজনক। নৌ-দুর্ঘটনায় স্বজন হারানোদের বুকফাটা আর্তনাদে আকাশ-বাতাস ভারী হয়ে উঠলেও দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে শাস্তি খুব একটা হয় না। নৌ-দুর্ঘটনার জন্য দায়ী স্পিডবোট মালিক বা লঞ্চ মালিক কিংবা মাস্টারদের বিরুদ্ধে মামলা হয় নৌ-আদালতে। বিদ্যমান অভ্যন্তরীণ নৌচলাচল অধ্যাদেশ, ১৯৭৬ (আইএসও-১৯৭৬) অনুযায়ী, রাষ্ট্রপক্ষ দোষী ব্যক্তিদের বিষয়ে শক্ত ব্যবস্থা নিতে পারে না। মামলাগুলো দীর্ঘদিন চলার পর নিষ্পত্তি হলেও দায়ী ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তি হয়েছে এমন নজির নেই বললেই চলে। তাছাড়া দুর্ঘটনার কারণে ক্ষতিগ্রস্ত ব্যক্তি সরাসরি নৌ-আদালতে মামলা করতে পারেন না। তাকে সংশ্লিষ্ট এলাকার উপজেলা নির্বাহী কর্মকর্তা কিংবা সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার মাধ্যমে মামলা করতে হয়। ফলে দায়ী কেউই শেষ পর্যন্ত শাস্তি পায় না। বিদ্যমান আইনে লঞ্চ মালিক ও চালকদের শাস্তির যে বিধান আছে, তা কার্যকর করা খুবই কঠিন। তাছাড়া এ আইনের ফাঁকফোকরও অনেক বেশি। বাস্তবতা বিবেচনায় বিদ্যমান আইনটির এখন উপযুক্ত পরিবর্তন বা সংশোধন হওয়া অত্যাবশ্যক।

দেশের নৌপথে লঞ্চ দুর্ঘটনাসহ বিভিন্ন ধরনের নৌ-দুর্ঘটনা রোধে বিভিন্ন গণমাধ্যমে নিয়মিতভাবে সতর্কতামূলক বিজ্ঞপ্তি প্রচারসহ নদীবন্দর-টার্মিনালে মেগাফোনের মাধ্যমে জনসচেতনতামূলক প্রচার চালানো জরুরি। পাশাপাশি অতিরিক্ত যাত্রীবহন রোধ করা, স্পিডবোটে বা লঞ্চে জীবনরক্ষাকারী সরঞ্জামাদিসহ সার্ভে সনদ অনুযায়ী মাস্টার ও ড্রাইভার যথাযথভাবে আছে কিনা তা নিশ্চিত করা প্রয়োজন। কোনো স্পিডবোট বা লঞ্চ বা অন্য কোনো নৌ-যান অতিরিক্ত যাত্রী বোঝাই করলে এবং ওই নৌ-যানগুলোয় জীবনরক্ষাকারী পর্যাপ্ত সরঞ্জামাদি না থাকলে ওই নৌ-যানগুলোর যাত্রা স্থগিত করাসহ সংশ্লিষ্ট নৌ-আদালতে মামলা করা আবশ্যক। আর নৌ-দুর্ঘটনা এড়ানোর লক্ষ্যে লঞ্চসহ বিভিন্ন নৌযানের ফিসনেট পরীক্ষাপূর্বক ফিসনেসসংবলিত নৌযানগুলোতে দক্ষ, সৎ ও দায়িত্ববান চালক নিযুক্ত করা অত্যাবশ্যক।

সেই সঙ্গে চলাচলকারী নৌযানে কর্মরত মাস্টার, ড্রাইভার, সুকানি ও আনসারদের জন্য নিয়মিতভাবে নদীবন্দরগুলোতে নৌ-নিরাপত্তাসংশ্লিষ্ট কর্মশালার আয়োজন করাও প্রয়োজন। দরকার দেশের বিভিন্ন নৌ-পথে নিরাপদে চলাচলের স্বার্থে পর্যাপ্ত পরিমাণে আধুনিক নৌ-সহায়ক যন্ত্রপাতি স্থাপন। পাশাপাশি নৌপথে শৃঙ্খলা বজায় রাখতে প্রয়োজন পর্যাপ্তসংখ্যক সৎ, মেধাবী ও দক্ষ নৌ-পুলিশ । এসবের পাশাপাশি ঈদসহ বিভিন্ন ছুটি ও উৎসবের সময়ে অতিরিক্ত যাত্রী বহন পরিহারের লক্ষ্যে বিশেষ নৌ-যান যেমন-স্পেশাল লঞ্চ সার্ভিসের সুব্যবস্থা করা যেতে পারে। কোথাও স্পিডবোট বা লঞ্চডুবি বা অন্য কোনো নৌযানডুবির ঘটনা ঘটলে দ্রুত উদ্ধারাভিযানের লক্ষ্যে প্রয়োজন আধুনিক জাহাজ, উদ্ধারকারী স্পিডবোট, হেলিকপ্টার।

এসব পদক্ষেপ ছাড়া দেশের বিশাল নৌপথে শৃঙ্খলা বজায় রাখা কোনোভাবেই সম্ভব নয়। সেই সঙ্গে সঠিক নকশা অনুযায়ী লঞ্চ নির্মাণ করা হচ্ছে কিনা, নৌযান বা লঞ্চের ফিটনেস ঠিক আছে কিনা নিয়মিতভাবে স্বচ্ছতার ভিত্তিতে তদারকি করাও আবশ্যক। সর্বোপরি যাত্রীদেরও সতর্ক হতে হবে, তাদের জীবনের মূল্য বুঝতে হবে। যাত্রীদের সর্বদা স্মরণে রাখা প্রয়োজন, তারা যেন কখনোই স্পিডবোটের বা লঞ্চের বা অন্য কোনো নৌযানে অতিরিক্ত যাত্রী হিসাবে না ওঠেন। সংশ্লিষ্ট সবার আন্তরিক প্রচেষ্টায় উপরোক্ত বিষয়গুলো সুনিশ্চিত করা সম্ভব হলে দেশে নৌ-দুর্ঘটনা নিশ্চয়ই অনেকাংশে কমে আসবে।

আরও পড়ুন: ক্রান্তিকালের কাণ্ডারি

ড. কুদরাত-ই-খুদা বাবু : অধ্যাপক ও বিভাগীয় প্রধান, আইন বিভাগ, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি
আরও পড়ুন:

সাননিউজ/এমএসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে ৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: বরিশালের বাকেরগ...

সেরা সুন্দরী হলেন ৬০ বছরের আলেজান্দ্রা 

বিনোদন ডেস্ক: সম্প্রতি ৬০ বছর বয়স...

সোনার দাম ফের কমলো 

নিজস্ব প্রতিবেদক: দেশের বাজারে সো...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা