ছবি-সংগৃহীত
পরিবেশ

বায়ু দূষণের শীর্ষে বাগদাদ, বাড়ছে ঢাকায়

নিজস্ব প্রতিবেদক: বায়ু দূষণ বিশ্বের বড় শহরগুলো ছাড়াও ছোট শহরগুলোতেও বেড়েই চলেছে। বিভিন্ন কারণে জলবায়ু পরিবর্তন হচ্ছে আর তাই বিশ্বে দূষণ বাড়ছে।

আরও পড়ুন: ঢাকাসহ ১৩ জেলায় বজ্রবৃষ্টির আভাস

কোনোভাবেই বায়ুদূষণ কমানো যাচ্ছে না। বাংলাদেশের রাজধানী ঢাকাও এ তালিকা থেকে বাদ যায়নি।

আজ ঢাকার বাতাসের স্কোর রয়েছে ১০৫। বৃষ্টি হলেও ঢাকার বায়ুমানে তেমন কোনো পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে না। ফের উর্ধ্বগতিতে বায়ু দূষণ।

তবে বৃষ্টির কারণে ঢাকার বায়ুমানে কিছুটা স্বস্তি ফিরে আসলেও আবার তাপদাহে তা বেড়ে যায়। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) বায়ু দূষণের শহরের তালিকায় ঢাকা অবস্থান ১১তম নম্বর স্থানে রয়েছে।

আরও পড়ুন: বাড়তে পারে তাপমাত্রা

যদিও চলতি ২০২২ সালের শুরু থেকে গত জুন পর্যন্ত বায়ু দূষণের শীর্ষে ঢাকা ছিল। বৃষ্টি হওয়ায় মাঝে মাঝে ঢাকার দূষণে পরিবর্তন হচ্ছে। তবে বৃষ্টি কম হওয়ায় আবার তা বেড়েও যায়।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) সকাল ৭টা ৫৬ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) অনুযায়ী ঢাকার বাতাসের স্কোর রয়েছে ১০৫। যা দূষণের দিক থেকে সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয়। আর দূষণের ১১তম স্থানে অবস্থান করছে।

ইরাকের বাগদাদ শহর এ সময় বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় ২১৭ স্কোর নিয়ে শীর্ষে অবস্থান করছে। আবার ১৫৩ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে মালয়েশিয়ার কুচিং , তৃতীয় স্থানে রয়েছে ১৫২স্কোর নিয়ে ইন্দোনেশিয়ার জাকার্তা।

আরও পড়ুন: অস্তিত্ব সংকটে সুন্দরবনের জীববৈচিত্র্য, বিলুপ্তির পথে বাঘ

অপরদিকে ১৫১ স্কোর নিয়ে চর্তুথ স্থানে মালয়েশিয়ার কুয়ালালামপুর এবং পঞ্চম স্থানে রয়েছে সংযুক্ত আরব আমিরাতের শহর দুবাই ১৩৪ স্কোর নিয়ে।

বিশ্বের বায়ুদূষণের এ তালিকা প্রকাশ করে থাকে সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার।

একিউআই ভালো হিসেবে বিবেচিত হয় স্কোর শূন্য থেকে ৫০। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে ধরা হয়।

২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে।

আরও পড়ুন: ব্রাজিলে ভয়াবহ ঘূর্ণিঝড়, নিহত ২১

এদিকে ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। সাধারণত একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন: বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

পরিবেশে গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে থাকে বায়ুদূষণ। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে ৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: বরিশালের বাকেরগ...

সেরা সুন্দরী হলেন ৬০ বছরের আলেজান্দ্রা 

বিনোদন ডেস্ক: সম্প্রতি ৬০ বছর বয়স...

সোনার দাম ফের কমলো 

নিজস্ব প্রতিবেদক: দেশের বাজারে সো...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা