সারাদেশ

হোম কোয়ারেন্টাইন না মানায় দেশের ২৫ প্রবাসীকে জরিমানা

সান নিউজ ডেস্ক:

আজ ১৮ মার্চ বুধবার করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বাংলাদেশে প্রথম মৃত্যুর খবর দিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। দেশে এখন পর্যন্ত ১৪ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে।

করোনা সংক্রমণ রোধে সারাদেশে বিদেশ ফেরতদের প্রায় দুই সহস্রাধিক মানুষকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

বিদেশফেরতদের বাধ্যতামূলক হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা দেয়া হলেও অধিকাংশই তা মানছেন না। ফলে হোম কোয়ারেন্টাইনে না থাকা বিদেশফেরতদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হচ্ছে। তাদেরকে জরিমানাও করা হচ্ছে।

কোয়ারেন্টাইনে না থাকায় বুধবার চট্টগ্রামে ছয়জন, মাদারীপুরে দুইজন, কুষ্টিয়ায় একজন, ব্রাহ্মণবাড়িয়ায় একজন, মৌলভীবাজার তিনজন, সুনামগঞ্জ এ ১ জন. টাঙ্গাইলে দুইজন, জামালপুরে একজন, মানিকগঞ্জে একজন, সাতক্ষীরায় একজন, নারায়ণগঞ্জে দুইজন কক্সবাজারে তিনজন ও দিনাজপুরে একজনকে জরিমানা করেছে স্থানীয় প্রশাসন।

জেলা প্রতিনিধিদের পাঠানো খবরে তুলে ধরা হলো বিস্তারিত:

চট্টগ্রাম :
চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় হোম কোয়ারেন্টাইনের নির্দেশনা অমান্য করায় বিদেশফেরত ছয়জনকে ৫৫ হাজার টাকা জরিমানা করেছে জেলা প্রশাসন। ১৮ মার্চ বুধবার সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেন চট্টগ্রামের জেলা প্রশাসক ইলিয়াস হোসেন।

তিনি জানান, প্রাণঘাতী করোনাভাইরাস ঠেকাতে প্রবাসফেরতরা বিমানবন্দরে হোম কোয়ারেন্টাইনে থাকার গ্যারান্টি দিয়েছিলেন। কিন্তু আমরা বিভিন্ন স্থান থেকে খবর পাচ্ছি যে, এসব প্রবাসীর অনেকে হোম কোয়ারেন্টাইন আদেশ অমান্য করে যত্রতত্র ঘোরাফেরা করছেন। এ কারণে তাদের বিভিন্ন অংকে জরিমানা করা হয়েছে।

মাদারীপুর :
হোম কোয়ারেন্টাইনে না থেকে বাহিরে ঘোরাফেরার দায়ে মাদারীপুরে এক স্পেন প্রবাসীকে ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে দুই মাসের কারাদণ্ড ও এক ইতালি প্রবাসীকে পাঁচ হাজার টাকা জরিমানা অনাদায়ে এক মাসের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। কালকিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা আমিনুল ইসলাম এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

কুষ্টিয়া :
কুষ্টিয়ার ভেড়ামারায় হোম কোয়ারেন্টাইনের নিয়ম অমান্য করায় এক কাতার প্রবাসীকে (৩৮) পাঁচ হাজার জরিমানা টাকা করেছেন ভ্রাম্যমাণ আদালত। বুধবার দুপুরে ভেড়ামারা উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহেল মারুফ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

দণ্ডপ্রাপ্ত ওই কাতার প্রবাসীর বাড়ি কুষ্টিয়ার মিরপুর উপজেলার মজলিসপুর এলাকায়। তিনি গত ১৩ মার্চ কাতার থেকে বাংলাদেশে আসেন।

ব্রাহ্মণবাড়িয়া :
ব্রাহ্মণবাড়িয়ায় এক ওমান প্রবাসীকে পাঁচ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। ওই প্রবাসী জেলার বাঞ্ছারামপুর উপজেলার রূপসদী ইউনিয়নের রূপসদী গ্রামের বাসিন্দা।

জানা গেছে, গত ৮ মার্চ ওমান থেকে দেশে ফেরেন তিনি। সতর্কতামূলকভাবে তাকে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে বলা হয়। কিন্তু তিনি সেটি না করে এলাকায় ঘুরে বেড়াচ্ছিলেন। খবর পেয়ে বাঞ্ছারামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নাসির উদ্দিন সারোয়ার ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাকে পাঁচ হাজার টাকা জরিমানা করেন।

মৌলভীবাজার:
করোনাভাইরাসের সংক্রমণ রোধে হোম কোয়ারেন্টাইনের নির্দেশনা না মানায় মৌলভীবাজারে ইউরোপ ফেরত তিনজনের প্রত্যেককে ৫ হাজার টাকা করে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, তারা হোম কোয়ারেন্টাইনের নির্দেশনা না মেনে শহরে প্রকাশ্যে ঘোরাফেরা করছিলেন। এদিন দুপুর আড়াইটার দিকে শহরে প্রকাশ্যে ঘোরাফেরা করা অবস্থায় তাদেরকে জরিমানা করা হয়। মৌলভীবাজারের সিভিল সার্জন ডা. তউহীদ আহমদ বলেন, আমরা মানুষকে সচেতন করতে কাজ করছি। কোয়ারেন্টাইনের নির্দেশনা না মানার অভিযোগ পাওয়া মাত্র ব্যবস্থা নেয়া হবে।

সুনামগঞ্জ:
সুনামগঞ্জের ছাতক পৌর শহরে হোম কোয়ারান্টাইন না মানায় এক সৌদী প্রবাসী মোঃ গিয়াস উদ্দিনকে ১০ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমান আদালত। তিনি উপজেলার কালারুকা ইউনিয়নের হাসনাবাদ গ্রামের মোঃ মইনুল ইসলামের ছেলে।

বুধবার বিকেলে ভ্রাম্যমান আদালতের নিবাহী ম্যাজিস্ট্রেট ও ছাতক উপজেলা নিবাহী অফিসার মোঃ গোলাম কবির এ অভিযান পরিচালনা করা হয়। এ ব্যাপারে সুনামগঞ্জ সিভিল সার্জন ডাঃ সামছুদ্দিন জানান, জেলায় বিদেশ ফেরৎ ৪০ জনকে হোম কোয়ারান্টাইনের নজরদারীতে রাখা হয়েছে।

টাঙ্গাইল :
টাঙ্গাইলের সখীপুরে হোম কোয়ারেন্টাইন থেকে বাহিরে আসায় সিঙ্গাপুরফেরত এক ব্যক্তিকে ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। বুধবার সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা আসমাউল হুসনা লিজা এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

অপরদিকে গোপালপুর উপজেলায় হোম কোয়ারেন্টাইনের নির্দেশনা না মানায় আরেক সিঙ্গাপুর ফেরত ব্যক্তিতে ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। বুধবার (১৮ মার্চ) সন্ধ্যায় উপজেলা নির্বাহী কর্মকর্তা বিকাশ বিশ্বাস এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

জামালপুর :
জামালপুরে এক নারীকে ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। বুধবার (১৮ মার্চ) বিকেলে জামালপুর পৌর এলাকার বগাবাইদে সৌদিফেরত ওই নারীকে জরিমানা করা হয়।

মানিকগঞ্জ :
হোম কোয়ারেন্টাইনের নিয়ম ভঙ্গ করায় মানিকগঞ্জের শিবালয়ে ইরাকফেরত এক ব্যক্তিকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বুধবার (১৮ মার্চ) শিবালয় উপজেলা নির্বাহী কর্মকর্তা এ এফ এম ফিরোজ মাহমুদ এ জরিমানা করেন। একই সঙ্গে সংস্পর্শে আসায় ওই প্রবাসীর পরিবারের অন্যান্য সদস্যদের কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেয়া হয়েছে।

সাতক্ষীরা :
হোম কোয়ারেন্টাইনের নির্দেশনা না মেনে বাইরে ঘোরাঘুরি করায় সাতক্ষীরায় এক প্রবাসীকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বুধবার (১৮ মার্চ) বিকেলে সাতক্ষীরা সদরের কামালনগরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জুবায়ের হোসেন এ জরিমানা করেন। ওই প্রবাসী শহরের কামালনগর গ্রামের বাসিন্দা। কয়েকদিন আগে তিনি মালদ্বীপ থেকে দেশে ফিরেছেন।

নারায়ণগঞ্জ :
নারায়ণগঞ্জে হোম কোয়ারেন্টাইনে না থেকে প্রকাশ্যে ঘুরে বেড়ানোর অপরাধে দুই প্রবাসীকে ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। বুধবার (১৮ মার্চ) বিকেলে নারায়ণগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নাহিদা বারিক এ জরিমানা করেন।

কক্সবাজার :
কক্সবাজারে বিদেশফেরত তিন প্রবাসীকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে বলে জানিয়েছেন কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. শাহজাহান আলী। বুধবার (১৮ মার্চ) তাদের এ জরিমানা করা হয়।

দিনাজপুর :
করোনা ঝুঁকি এড়াতে দিনাজপুরের খানসামায় বাড়ির বাইরে বের হওয়ায় দুবাইফেরত এক ব্যক্তিকে ২০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। বুধবার (১৮ মার্চ) বিকেলে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আহমেদ মাহবুব-উল-ইসালম এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

এদিকে বিশ্বব্যাপী করোনাভাইরাসে মৃত্যূর সংখ্যা ছাড়াল ৮ হাজার। বুধবার রাত ৯ টা পর্যন্ত এর সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৮ হাজার ২৭২ জনে।

এতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন প্রায় ২ লাখ ৬ হাজার ৮৯৪ জন মানুষ। এর মধ্যে চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন প্রায় ৮২,৮৮৯ জন। বাকীদের মধ্যে আরও লক্ষাধিক রোগী রয়েছেন ঝুঁকিমুক্ত অবস্থায়।

সান নিউজ/সালি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

আইসিসির এলিট প্যানেলে সৈকত

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এল...

কেশবপুরে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত 

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুর প্রতিনিধ:

ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

মোঃ মনির হোসেন স্টাফ রিপোর্টার :...

মুন্সীগঞ্জে বিএনপির ইফতার মাহফিল

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জে বাংলাদেশ জাতীয়তাবা...

আমরা লগি-বৈঠার রাজনীতি করি না

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড....

আবারও নেতৃত্বে বাবর!

স্পোর্টস ডেস্ক : আসন্ন বিশ্বকাপের আগে ফের বাবর আজমকে অধিনায়ক...

সরকার মানুষের পাশে আছে

নিজস্ব প্রতিবেদক : সরকার সবসময় মানুষের পাশে আছে। মানুষের জীব...

রাজধানীতে এসবির রিপোর্টার নিহত

নিজস্ব প্রতিবেদক : রাজধানীতে সড়ক দুর্ঘটনায় তোফাজ্জল হোসেন...

দ. আফ্রিকায় বাংলাদেশিকে হত্যা

নিজস্ব প্রতিবেদক : দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে এ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা