বিশেষ সংবাদ

বিশেষ সংবাদ

জাতীয়

ত্রাণের রাজ্যে লুট-চুরি, মানবতা আজ হুমকিতে

সান নিউজ ডেস্ক:

বিশ্বজুড়ে চলছে মারনঘাতী করোনাভাইরাসের তাণ্ডব। এমন মহামারিতে তাবদ বিশ্বের সকল দেশ যেখানে লন্ডভন্ড, এর থেকে বাদ যায়নি উন্নয়নশীল বাংলাদেশও।

গত ২৪ ঘন্টায় দেশে নতুন করে শনাক্ত হয়েছেন ১৩৯ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা ৬৬১ জনে। এর মধ্যে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৪ জন।

এ অবস্থায় এরইমধ্যে সারাদেশে চলছে সরকারি ছুঠি। করোনার প্রভাবে দেশের বিভিন্ন জেলা, থানা এলাকায় চলছে লকডাউন।

কয়েকদিন সব বন্ধ থাকায় সারাদেশের শ্রমজীবি ও নিম্ন আয়ের দরিদ্রদের মধ্যে দেখা দিয়েছে খাদ্য সংকট। বিশেষ করে দরিদ্র শ্রেণী পেশার মানুষরা যারা দিন আনে দিন খায় তাদের অবস্থা অথৈবচ। সরকারী-বেসরকারী পর্যায়ে তাদের মধ্যে ত্রাণ বিতরণ করা হলেও তা যথেষ্ট পর্যায়ে দেখা যাচ্ছে না।

এর ফলে অনেকেই ত্রাণ না পাওয়ায় না খেয়ে দিন পার করছেন। এর মধ্যে অনেক এলাকায় সরকার দলীয় নেতা, ইউনিয়ন চেয়ারম্যান, মেম্বার ও প্রভাবশালীদের সরকারী ত্রাণের চাল আত্বসাত করতেও দেখা গেছে।

এ অবস্থায় বুভুক্ষ অনাহারী মানুষ ত্রাণের জন্য রাস্তায় নেমে এসেছে। এমনকি তারা ত্রাণের মালামাল লুট করতেও দ্বিধা করছে না। এমন ঘটনা বেশকিছুদিন ধরে দেশের বিভিন্ন স্থানে চলমান। সঙ্গত কারণে এর পেছনে পরিকল্পিত ত্রাণ বন্টনের অভাবকেই দুষছেন অনেকে।

১২ এপ্রিল রোববার দুপুরের ঘটনা। জামালপুরে ট্রাক থামিয়ে ত্রাণসামগ্রী লুট করে নিয়ে গেছে হতদ্ররিদ্ররা। ট্রাকটি সিংহজানি খাদ্য গুদাম থেকে পৌরসভার ২, ৪ ও ৬ নম্বর ওয়ার্ডের জন্য ত্রাণ নিয়ে যাচ্ছিল। শহরের মুকুন্দবাড়ি এলাকায় এ ঘটনা ঘটে।

জানা গেছে, পৌরসভার ২, ৪ ও ৬ নম্বর ওয়ার্ডে বিতরণের জন্য ওই ট্রাকে ছয়শ প্যাকেট খাদ্যসামগ্রী পাঠানো হয়েছিল। প্রতিটি প্যাকেটে ১০ কেজি চাল, তিন কেজি আলু, এক কেজি করে ডাল ছিল। মুকুন্দবাড়ি পার হওয়ার সময় ট্রাকটি থামিয়ে ত্রাণসামগ্রী লুট করে ত্রাণবঞ্চিতরা।

তাদের অভিযোগ, শহরের বিভিন্ন এলাকায় ত্রাণ বিতরণ করা হলেও তারা পাচ্ছেন না। কাউন্সিলররা কয়েকদফা নামের লিস্ট নিয়ে গেলেও ত্রাণ নিয়ে আসেননি কেউ। এ কারণে বাধ্য হয়ে তারা ত্রাণের ট্রাক লুট করেছে।

জামালপুরের ডিসি মো. এনামুল হক জানান, ওয়ার্ডভিত্তিক ত্রাণসামগ্রী পাঠানো হচ্ছে। এ কারণেই কিছুটা বিলম্ব হচ্ছে। প্রতিটি ট্রাক থেকেই ওই এলাকার মানুষ ত্রাণ চাচ্ছিল, না পেয়ে বিশৃঙ্খলা সৃষ্টি ও ট্রাক লুট করে তারা।

এদিকে একই দিনে বরিশালের মুলাদী উপজেলার নাজিরপুর ইউনিয়নে আওয়ামী লীগের নেতাকর্মীরা ইউনিয়নের রামারপোল গ্রামে ত্রাণ বিতরণের সময় স্থানীয় ওয়ার্ড আওয়ামী লীগ নেতার লোকজন সেগুলো ছিনতাই করে নিয়ে যায়।

এলাকাবাসী সুত্রে জানা জায়, ত্রাণ বিতরণের প্রস্তুতির সময় সেখানে লাঠিসোঠা নিয়ে হাজির হন স্থানীয় ওয়ার্ড আওয়ামী লীগ নেতা জাকির ভূঁইয়ার ছেলে মনির, জোবায়ের ও নাঈম। তারা অকথ্য ভাষায় চেয়ারম্যানকে গালাগালির এক পর্যায়ে স্থানীয় আওয়ামী লীগ কর্মী জাকির ভূঁইয়া, সেতু ভূঁইয়া, বেল্লাল ভূঁইয়া ও বশির ভূঁইয়া সেখানে গিয়ে ত্রাণগুলো বণ্টন না করে জোর করে তাদের দখলে নিয়ে নেয়।

এ বিষয়ে ইউএনও শুভ্রা দাস বলেন, চেয়ারম্যান আজ তালিকাভুক্তদের মাঝে ত্রাণ বিতরণ করতে পারেন নি। ছিনতাইয়ের বিষয়ে কোনো মন্তব্য না করে তিনি বলেন, যাদের তালিকা রয়েছে, তাদের কাছে দ্রুত ত্রাণ পৌঁছে দেয়া হবে।

এ তো গেল সদ্য গত হওয়া ঘটনা। ত্রাণ নিয়ে এমন আরও বিশৃঙ্খলার ঘটনা ঘটেছে। এমনকি প্যানেল মেয়রকে আটকে রেখে মারধর করে ত্রাণের টাকা ছিন্তাইয়ের মতো ঘটনাও ঘটছে।

ঝিনাইদহে হরিণাকুন্ড পৌরসভাকে সাড়ে ৫ লাখ টাকা বরাদ্দ দেয় সরকার। গত ২ এপ্রিল বৃহস্পতিবার রাতে এ টাকা নিয়ে পৌরসভা যাওয়ার পথে প্যানেল মেয়র খাইরুল ইসলামের ওপর হামলা চালায় এলাকার সাইফুল ইসলাম টিপু মল্লিক ও কামাল মল্লিকসহ আরও কয়েক জন। এ সময় তার কাছে থাকা টাকা ছিনিয়ে নিয়ে পালিয়ে যায় তারা।

এ ঘটনায় আহত প্যানেল মেয়র নিজেই বাদী হয়ে হরিণাকুন্ড থানায় একটি মামলা করেন।

হরিণাকুণ্ডু থানার ওসি আসাদুজ্জামান বলেন, আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

এদিকে মাগুরা সদর উপজেলার গোপালগ্রাম ইউনিয়নের বাহারবাগ গ্রামে স্থানীয়ভাবে অসহায় ও গরীব পরিবারের মাঝে ত্রাণসামগ্রী বিতরণের পর সন্ধ্যার দিকে কিছু দুষ্কৃতিকারী ওই সব বাড়ি থেকে ত্রাণ ছিনিয়ে নিয়ে যায়। পরে উক্ত ত্রাণসামগ্রী এলাকার এক সরকারদলীয় প্রভাবশালী মাতব্বরের বাড়িতে পাঠিয়ে দেয় তারা।

এ ব্যাপারে গোপালগ্রাম ইউনিয়নের চেয়ারম্যান নাজমুল হাসান রাজিব দুঃখ প্রকাশ করে বলেন, এই ন্যাক্কারজনক ঘটনার সুষ্ঠু তদন্ত করে তাদের বিরুদ্ধে আইনগতভাবে কঠিন শাস্তির দাবি জানাচ্ছি।

এ ব্যাপারে শত্রুজিৎপুর পুলিশ ক্যাম্পের এসআই বিশ্বজিৎ রায় জানান, ঘটনার খবর পেয়ে আমরা বাহারবাগ গ্রামে রাতেই ছুটে যাই। সেখানে গিয়ে ঘটনার সত্যতা মেলে এবং জানতে পারি ওই ত্রাণগুলো চেয়ারম্যানের বিরোধী দলের মধ্যে বিতরণ করতে দুষ্কৃতিকারীরা ওইসমস্ত ত্রাণ সামগ্রী কেড়ে নিয়ে তাদের পক্ষের মাতব্বরের বাড়িতে রেখে আসে।

এ ঘটনার পর পুলিশ অভিযান চালিয়ে ত্রাণ সামগ্রীগুলো উদ্ধার করে। সেইসঙ্গে ঘটনার সঙ্গে জড়িত কয়েকজনকে আটক করে জিজ্ঞাসাবাদের জন্য মাগুরা সদর থানায় নিয়ে যায়।

এগুলো বর্তমান সময়ের কয়েকটি খন্ড চিত্র মাত্র। এমন দুর্যোগের সময় যেখানে সকলের সমন্বয়ে সরকারী ত্রাণ পৌছার কথা অসহায় দরিদ্র মানুষের ঘরে ঘরে। তা না করে এক শ্রেনীর লোভী ও ক্ষমতাশালী চক্রের কাছে আজ বন্দী মানবতা। কেউ করে অসহায়ের খাবার ছিনতাই আর কেউ করে সরকারী ত্রানের চাল চুরি। এ অবস্থা চলতে থাকলে করোনার এই মহামারির সময়ে সামনের দিনগুলোতে আরো ভয়াবহ দুর্যোগ জাতীর সামনে অপেক্ষা করছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

তবে আশার কথা হলো সরকার প্রধান এইসব দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য এরইমধ্যে স্থানীয় প্রশাসনকে নির্দেশ দিয়েছেন।

তারই ধারাবাহিকতায় ত্রাণ চুরি বা অনিয়মকারীদের আইনের আওতায় আনতে কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন পুলিশ মহাপরিদর্শক ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে জনসাধারণের জন্য বরাদ্দ সরকারি ত্রাণ বিতরণের ক্ষেত্রে কোনো অনিয়ম বরদাস্ত করা হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন তিনি।

সান নিউজ/সালি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

যুবকের সঙ্গে ধস্তাধস্তি, সেই পুলিশ কর্মকর্তা ক্লোজড

নিজস্ব প্রতিনিধি, ফেনী : ফেনীতে রিকশা থেকে যুবককে শার্টের কল...

আজ খুলছে বীমা কোম্পানির অফিস

নিজস্ব প্রতিবেদক : সর্বোচ্চ ২৫ শতাংশ জনবল নিয়ে আজ থেকে চালু...

জেনিথ ইসলামী লাইফের চেয়ারম্যানের সুস্থতা কামনা

নিজস্ব প্রতিবেদক : করোনা আক্রান্ত জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুর...

৮ হাজার কেজি পচা খেজুর জব্দ

নিজস্ব প্রতিবেদক,মুন্সীগঞ্জ: মুন্...

উপবৃত্তির ৬ লাখ টাকা হাতিয়ে নিয়েছে প্রতারক চক্র

স্বপন দেব, নিজস্ব প্রতিবেদক : মৌলভীবাজার জেলায় ১ হাজার ৪৬৩ জ...

লকডাউনে ঢাকার বায়ুমানের উন্নতি

নিজস্ব প্রতিবেদক : মহামারি করোনা...

খুরশিদ কাসেমীসহ হেফাজতের ২ নেতা গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ খেলাফত...

ঢাবিতে সেমিস্টার-সেশনের সময় কমানোর চিন্তা

নিজস্ব প্রতিবেদক : করোনাভাইরাস পর...

সরাইলের ঘরে ঘরে নবান্নের উৎসব

নিজস্ব প্রতিনিধি, ব্রাহ্মণবাড়িয়া:...

ক্ষুধা ও পিপাসা নিয়ন্ত্রণে সেহরিতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক : বছর ঘুরে এসেছে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা