ছবি: সংগৃহীত
জাতীয়

যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্ক আরও দৃঢ় হবে

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, যুক্তরাষ্ট্রের সাথে বাংলাদেশের সম্পর্ক আগামীতে এগিয়ে যাওয়ার পাশাপাশি আরও দৃঢ় হবে।

আরও পড়ুন: রমজানে যানজট নিয়ন্ত্রণে বিশেষ ব্যবস্থা

সোমবার (১১ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সমসাময়িক বিষয়ে আলাপকালে সাংবাদিকদের এমন প্রত্যাশার কথা জানান তিনি।

যুক্তরাষ্ট্রে পোশাক রফতানিতে বাংলাদেশসহ শীর্ষ ৫ দেশের বিষয়ে দেশটির আন্তর্জাতিক বাণিজ্য কমিশন (ইউএসআইটিসি) তদন্ত শুরু করেছে। সাংবাদিকরা এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র তদন্ত করছে, কথাটা সঠিক নয়। তাদের সাথে লেবার রাইটসের উন্নয়ন নিয়ে আমাদের সাথে বহুদিন ধরে আলোচনা চলছে।

সেই আলোচনার অংশ হিসেবে কয়েকটি সংস্থা আমাদের সাথে বসেছে। লেবার রাইটস নিয়ে এটা রেগুলার প্রসেস। এটা আগেও হয়েছে। অর্থাৎ কর্ম পরিবেশ উন্নয়ন, শ্রম পরিবেশ উন্নয়ন। এ নিয়ে আমাদের মধ্যে আলোচনা আছে, চলছে।

আরও পড়ুন: চাঁদ দেখা গেছে, রোজা শুরু কাল

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের চিঠি এবং সরকারপ্রধানের চিঠির ফিরতি জবাবের প্রসঙ্গ টেনে মন্ত্রী বলেন, মার্কিন প্রেসিডেন্ট চিঠি লিখে ২ দেশের সম্পর্কে দ্বিতীয় পর্যায়ে এবং নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার অভিপ্রায় ব্যক্ত করেছেন।

প্রধানমন্ত্রীও ফিরতি চিঠিতে সম্পর্ক উন্নয়নের কথা, আরও দৃঢ় করার কথা ও বহুমাত্রিক করার কথা বলেছেন। আমাদের সম্পর্ক ভবিষ্যতে আরও সুন্দর হবে, দৃঢ় হবে, এগিয়ে যাবে।

মিয়ানমারের বিদ্রোহী গোষ্ঠীর সাথে চীন, ভারত ও রাশিয়া যোগাযোগ করছে। বাংলাদেশও কী মিয়ানমারের বিদ্রোহী গোষ্ঠীর সাথে যোগাযোগ করেছে? এমন প্রশ্নে ড. হাছান মাহমুদ বলেন, আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। আমরা মিয়ানমার সরকারের সাথে যোগাযোগের মধ্যে আছি। মিয়ানমারে যা ঘটছে, সেটা তাদের অভ্যন্তরীণ বিষয়।

আরও পড়ুন: চাঁদ দেখা গেছে, রোজা শুরু কাল

এর আগে চলতি মাসের শুরুর দিকে আনতালিয়ায় তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীর সাথে বৈঠক ক‌রেন ড. হাছান মাহমুদ। তুর্কির পররাষ্ট্রমন্ত্রীর সাথে বৈঠকে অস্ত্র বিক্রির প্রসঙ্গ ছিল কি না- জানতে চাইলে মন্ত্রী বলেন, তুরস্ক থেকে কিছু ড্রোন ও সামরিক সরঞ্জাম কিনেছি। সেটি আমাদের চলমান প্রক্রিয়া। আমরা দ্বিপক্ষীয় সম্পর্ক ও বাণিজ্য নিয়ে আলাপ করেছি। কোনো নির্দিষ্ট বিষয়ের ওপর গুরুত্ব দিয়ে আলোচনা করিনি।

বিদেশে বাংলাদেশের বিভিন্ন মিশনে বাংলাদেশিদের সেবা নিয়ে অভিযোগ ইস্যুতে করার বিষয়ে তিনি বলেন, মধ্যপ্রাচ্যে লাখ লাখ লোক কাজ করে। কনস্যুলার সার্ভিস দেয়ার জন্য যে পরিমাণ জনবল দরকার সেটি দেয়া সম্ভব নয়। সেই কারণে অনেক সময় দ্রুত সিদ্ধান্ত দিতে পারে না।

আরও পড়ুন: চকবাজারে কারখানায় আগুন

তিনি আরও বলেন, সিদ্ধান্ত সবসময় কনস্যুলার বা অ্যাম্বাসির নিতে পারে না, তাদের বাংলাদেশে পাঠাতে হয়। স্বরাষ্ট্রসহ অন্যান্য মন্ত্রণালয়ের দ্বারস্ত হতে হয়, পুলিশের দ্বারস্ত হতে হয়। এসব জায়গা থেকে রেসপন্স না পেলে অনেক সময় ফাইল ডিসক্লোজ করা সম্ভব হয় না। তাই অনেক প্রবাসীর মধ্যে ক্ষোভ তৈরি হয়।

কিন্তু বাস্তবতা হচ্ছে, অল্প সংখ্যক মানুষের পক্ষে এত কাজ করা সম্ভব নয়। তবে কারও কাজে গাফিলতি পেলে বা কেউ ইচ্ছাকৃত কাউকে হয়রানি করলে, সে ব্যাপারে আমরা সবসময় সতর্ক আছি। সেক্ষেত্রে অবশ্যই ব্যবস্থা নেয়া হয় এবং হবে।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

ডেঙ্গুতে বিশ্বে ৪০ হাজার মৃত্যুর আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক: ডেঙ্গু রোগে...

গোটা দেশকে বন্দিশালা বানানো হয়েছে

নিজস্ব প্রতিবেদক: বিএনপির অঙ্গ ও...

নারী আম্পায়ারের সমালোচনায় সুজন

স্পোর্টস ডেস্ক: চলমান ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের (ড...

যুক্তরাষ্ট্রে টর্নেডোর আঘাত, নিহত ৫

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের ওকলাহোমা অঙ্গরাজ্যে টর্নেড...

বাস-মাইক্রো সংঘর্ষে নিহত বেড়ে ৪

জেলা প্রতিনিধি: কক্সবাজারের ঈদগাঁওয়ে যাত্রীবাহী বাস ও মাইক্র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা