ভারতের সাথে হচ্ছে চুক্তি
জাতীয়
আসছে বিদ্যুৎ

নেপাল ও ভারতের সাথে চুক্তিতে ঢাকা

সান নিউজ ডেস্ক : ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ কিনতে ভারতীয় কোম্পানি জিএমআর কারনালি হাইড্রোপাওয়ার কোম্পানি লিমিটেড এবং এনটিপিসি বিদ্যুৎ ভাইপার নিগামের (এনভিভিএন) সাথে পাওয়ার পার্সেজ অ্যাগ্রিমেন্ট(পিপিএ) চুক্তি করতে যাচ্ছে বাংলাদেশ সরকার।

আরও পড়ুন : চা শ্রমিকদের মজুরি ১৭০ টাকা

বৃহস্পতিবার (২৫ আগস্ট) দুই দেশের মধ্যে একটি জয়েন্ট স্টিয়ারিং মিটিং হয়েছে যেখানে বাংলাদেশের পক্ষ থেকে ভারতীয় কোম্পানির সাথে পিপিএ সাক্ষর করার অঙ্গীকার করা হয় বলে জানিয়েছে কাঠমান্ডুভিত্তিক নিউজ পোর্টাল উর্জা খবর নেপালের বিদ্যুৎ, পানি ও সেচ মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে এক সংবাদে এ তথ্য প্রকাশ করেছে।

চলতি বছরের সেপ্টেম্বর মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরের সময় এই চুক্তি সাক্ষরিত হবে বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশ-নেপালের আন্তঃসীমান্ত শক্তি বাণিজ্য পরিচালনার একটি কৌশলগত পদক্ষেপ পিপিএ চুক্তি। ঢাকা ধারাবাহিকভাবে নেপাল থেকে বিদ্যুৎ কেনার আগ্রহ দেখিয়ে আসছে।

৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি দেশের বর্তমান উৎপাদন ক্ষমতা ২৫,০০০ মেগাওয়াটের সঙ্গে যুক্ত হবে, যার ৪০ শতাংশ অব্যবহৃত রয়েছে। যখন জ্বালানি সঙ্কটের কারণে দৈনিক রেশনিং করে ২,০০০ মেগাওয়াট লোডশেডিং দিতে হচ্ছে বলে জানিয়েছেন দেশের অভ্যন্তরীণ শিল্প পর্যবেক্ষকরা।

আরও পড়ুন : সংসদ অধিবেশন বসছে রোববার

তারা আরও জানিয়েছে, বাংলাদেশ নেপাল থেকে বিদ্যুৎ আমদানি করবে, পিপিএ চুক্তির আওতায় ভারতীয় কোম্পানি জিএমআর নেপালে বিদ্যুৎ উৎপাদন করবে এবং এনভিভিএন ভারতীয় এলাকার মধ্যদিয়ে দিয়ে বাংলাদেশে সরবরাহ করবে।

তারা বলেছে, ঢাকা ও দিল্লির দ্বিপক্ষীয় চুক্তি অনুযায়ী বাংলাদেশ যদি নেপাল থেকে বিদ্যুৎ আমদানি করতে চায় তাহলে তা ভারতীয় এলাকা দিয়ে নিতে হবে। আর এটি ভারতীয় কোম্পানি থেকে ক্রয় করতে হবে।

দিল্লিভিত্তিক জিএমআর গ্রুপের ভর্তুকিভিত্তিক জিএমআর কারনিল হাইড্রোপাওয়ার কোম্পানি লিমিটেড আর ভারত সরকারের রাষ্ট্রমালিকানাধীন এনটিপিসি লিমিটেড কর্তৃক ২০০২ সালে প্রতিষ্ঠিত। এনভিভিএন দেশটির একটি বিদ্যুৎ ব্যবসায়ী কোম্পানি।

আরও পড়ুন : বিএনপি সন্ত্রাসী সংগঠন

এতে উল্লেখ করা হয় যে সরকারের ক্রয়সংক্রান্ত সংসদীয় কমিটি ২০১৯ সালের ডিসেম্বরে নেপাল থেকে ভারতীয় কোম্পানির ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানিতে বিদ্যুৎ বিভাগের প্রস্তাব অনুমোদন দেয়।

ভারতীয় রেগুলেটরি কমিশনের শর্তাবলী মেনে ভারতীয় কোম্পানি এনভিভিএন –এর মাধ্যমে ওই বিদ্যুৎ আমদানি করা হবে।

প্রস্তাবনা অনুযায়ী, বাংলাদেশ ২৫ বছরের জন্য প্রতি কিলোওয়াট মার্কিন ৭.৭ ডলার মূল্য দিয়ে ভারতীয় জিএমআর এর উৎপাদন কেন্দ্র থেকে বিদ্যুৎ আমদানি করবে।

জ্বালানি বিভাগ সূত্র বলছে, এই আমদানি খরচ বাবদ সর্বমোট ৪০ হাজার কোটি ডলার এনভিভিএন –এর মাধ্যমে জিএমআরকে আমদানিকালীন সময়ে পরিশোধ করতে হবে।

আরও পড়ুন : বাংলাদেশে কেউ না খেয়ে থাকে না

২০১৮ সালের বিদ্যুৎ ও জ্বালানি দ্রুত সরবরাহ বৃদ্ধি আইন অনুযায়ী এনভিভিএন এর মাধ্যমে জিএমআর থেকে বিদ্যুৎ আমদানি চুক্তি সাক্ষর করবে বিপিডিবি।

নেপালের নিউজ পোর্টালটি প্রতিবেদনে জানায়, বৃহস্পতিবার জ্বালানি সহযোগিতার আওতায় দ্বিপক্ষীয় পাঁচ বিষয়ে সমঝোতায় পৌঁছায় দেশ দুটি।

আলোচনায় সম্ভাব্যতার কথা বলা হয়েছে যে বাংলাদেশ প্রাথমিক পর্যায়ে নেপাল থেকে ৪০-৫০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির জন্য ভেড়ামারা পাওয়ার প্ল্যান্টে তার উচ্চ ভোল্টেজ সরাসরি বর্তমান কাঠামোর অপ্রয়োজনীয় ক্ষমতা ব্যবহার করতে পারে।

এই সম্ভাব্যতার জায়গায় দু’দেশের জ্বালানি কর্তৃপক্ষ নেপাল ইলেকট্রিসিটি অথরিটি ও বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড ভারতীয় এনভিভিএন-কে ত্রিপক্ষীয় চুক্তি সাক্ষরের অনুরোধ করবে।

আরও পড়ুন : পাকিস্তানে বিনিয়োগ করবে সৌদি আরব

একইভাবে নেপাল ৬৮৩ এমডব্লিউ সানকোসি-৩ হাইড্রোপাওয়ার প্রজেক্টের পরিবেশ মূল্যায়নের প্রতিবেদন বাংলাদেশকে দিবে।

এই বিষয়ে, বাংলাদেশ প্রকল্পের নির্মাণকাজ এগিয়ে নিতে একটি যৌথ দল গঠন ত্বরান্বিত করার জন্য শিগগিরই প্রতিবেদনে প্রয়োজনীয় মন্তব্য করতে সম্মত হয়েছে।

বৈঠক সূত্রে উর্জা নিউজ পোর্টাল জানায়, বৃহস্পতিবারের বৈঠকে দুই দেশের সম্মতিতে নেপাল, বাংলাদেশ ও ভারতের ভূমিতে একটি ডেডিকেটেড ট্রান্সমিশন লাইন নির্মাণে নবায়নযোগ্য জ্বালানি, সোলার হোম সিস্টেমসহ সহযোগিতার জন্য একটি চুক্তির খসড়া প্রস্তুত, প্রশিক্ষণ প্রদানে সহযোগিতা এবং দ্বিপক্ষীয় সক্ষমতা বৃদ্ধির জন্য একটি ভবিষ্যত নির্দেশিকা তৈরি করতে ভারতের সাথে একটি ত্রিপক্ষীয় চুক্তি করতে চায়। সূত্র : ইউএনবি।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

পঞ্চগড়ে দুই শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: পঞ্চগড়ে চাওয়াই নদীতে গোসল করতে নেমে আলমি আক্...

চারতলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

খায়রুল খন্দকার টাঙ্গাইল : টাঙ্গাই...

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না 

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

ভারতীয় ৩ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা