আন্তর্জাতিক

বাইডেনকে আনুষ্ঠানিক বিজয়ী ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক : আমেরিকায় গত ৩ নভেম্বর অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনকে আনুষ্ঠানিকভাবে বিজয়ী ঘোষণা করেছে দেশটির ক্ষমতা হস্তান্তরের বিষয়টি দেখভাল করার দায়িত্বে থাকা ফেডারেল এজেন্সি- জেনারেল সার্ভিস অ্যাডমিনিস্ট্রেশন বা জিএসএ।

সংস্থাটি সোমবার (৩০ নভেম্বর) এক চিঠিতে আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দিয়ে বলেছে, এটি এখন ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু করতে প্রস্তুত রয়েছে।

মঙ্গলবার মার্কিন নিউজ চ্যানেল সিএনএন প্রথম এ খবর প্রচার করে যে, তাদের হাতে জিএসএ’র পক্ষ থেকে ইস্যু করা এমন একটি চিঠির কপি রয়েছে যাতে বাইডেনের টিমের কাছে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু করতে নিজের প্রস্তুতি ঘোষণা করেছে ওই রাষ্ট্রীয় সংস্থা।

ক্ষমতাসীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটার বার্তায় লিখেছেন, জিএসএ’র মহাপরিচালক এমিলি মরফিকে যাতে আর কোনো চাপের মুখে পড়তে না হয় সেজন্য তিনি তাকে প্রটোকল অনুযায়ী ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু করতে বলেছেন।

এর মাধ্যমে সাম্প্রতিক প্রেসিডেন্ট নির্বাচনের পর নির্বাচিত প্রেসিডেন্টের কাছে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু করার ক্ষেত্রে ট্রাম্প যে প্রতিবন্ধকতা সৃষ্টি করে রেখেছিলেন তিনি নিজে তার অবসান ঘটালেন। দৃশ্যত, তার নির্দেশেই জিএসএ নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের টিমের কাছে আনুষ্ঠানিক চিঠি পাঠিয়েছে। জিএসএ এই চিঠি দেয়ার ফলে এখন জো বাইডেন রাষ্ট্রীয় কোষাগারের অর্থ ব্যবহারের সুযোগ পাবেন, অফিস ব্যবহার করতে পারবেন এবং ফেডারেল সরকারের কর্মকর্তাদের সঙ্গে বসতে পারবেন।

তবে এর আগে গতকালই ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ জিএসএ’র মহাপরিচালককে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু করতে গড়িমসি করার দায়ে অভিযুক্ত করে তাকে কংগ্রেসে হাজির হয়ে এ ব্যাপারে জবাবদিহীতা করার আহ্বান জানিয়েছিল।

এদিকে ক্ষমতা হস্তান্তরের কাজ শুরু করতে রাজি হলেও ট্রাম্প এখনো নির্বাচনে পরাজয় স্বীকার করতে রাজি হননি। নির্বাচনে কথিত কারচুপি নিয়ে করা মামলাগুলো চালিয়ে যাবেন বলে জানিয়েছেন তিনি। টুইটার বার্তায় ট্রাম্প বলেছেন, ‘আমাদের মামলাগুলো জোর কদমে এগিয়ে চলেছে। আমরা ভালোভাবে লড়ে যাব। আর বিশ্বাস করি, আমরা টিকে থাকব।’

সান নিউজ/এসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ঢাবিতে ‘আগুনমুখা’র নেতৃত্বে ফাহাদ-সামদানী

নিজস্ব প্রতিবেদক: বাকিবিল্লাহ ফাহাদকে সভাপতি ও মু. তানযীম সা...

বড়াইগ্রামে ধান, চাল ও গম সংগ্রহের উদ্বোধন

নাটোর প্রতিনিধি : নাটোরের বড়াইগ্রামে বোরো ধান, চাল ও গম সংগ্...

খাগড়াছড়িতে চোলাই মদসহ নারী আটক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়ির মহালছড়িতে...

হরিপুরে একদিনে ২ শিক্ষার্থীর আত্মহত্যা

ঠাকুরগাঁও প্রতিনিধি: এসএসসি পরীক্...

ভালুকায় তিন রাস্তার উদ্ধোধন

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় ৩টি নবনি...

গলায় লিচুর আটকে আ’লীগ নেতার মৃত্যু

জেলা প্রতিনিধি: মানিকগঞ্জে গলায় লিচুর বিচি আটকে শ্বাসরোধে আব...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৭

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বিভিন...

সেপটিক ট্যাংকে পড়ে শিক্ষার্থীর মৃত্যু

জেলা প্রতিনিধি: লালমনিরহাটে সেপটিক ট্যাংকে পড়ে যাওয়া ছাগল...

ইসরায়েলি হামলায় নিহত হিজবুল্লাহ কমান্ডার

আন্তর্জাতিক ডেস্ক: লেবাননের দক্ষি...

স্বস্তি নেই ফলের বাজারেও

নিজস্ব প্রতিবেদক: ফলের মৌসুমের শুরুতেই বাজার দখল করেছে আম ও...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা