ছবি: সংগৃহীত
শিক্ষা

শিক্ষার গুণগত মান উন্নয়ন করতে চাই

জেলা প্রতিনিধি : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, উচ্চশিক্ষার ক্ষেত্রে আমরা শিক্ষার গুণগত মান উন্নয়ন করতে চাই। প্রাক-প্রাথমিক থেকে শিক্ষার গুণগত মান উন্নয়নের জন্য, শিক্ষার রূপান্তর ঘটাবার জন্য সারা বিশ্বে যে প্রচেষ্টা করা হচ্ছে, আমরা তার একেবারেই অগ্রভাগে আছি।

আরও পড়ুন : নিয়ন্ত্রণহীন কাঁচাবাজার

শনিবার (২০ মে) চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমিতে চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম উদ্বোধন ও নবীন বরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পরিকল্পনা প্রতিমন্ত্রী শামছুল আলম।

আরও পড়ুন : শনিবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. নাসিম আখতারে সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- শিক্ষাবিদ বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য প্রফেসর ড. দিল আফরোজ বেগম, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি প্রফেসর ড. হাবিবুর রহমান, জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার মিলন মাহমুদ, চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুল রহমান জুয়েল, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি এএইচ এম আহসান উল্লাহ, স্বাধীনতা পদকপ্রাপ্ত চিকিৎসক ডা. সৈয়দ বদরুন নাহার চৌধুরী প্রমুখ।

শিক্ষামন্ত্রী বলেন, ইতোমধ্যে নতুন শিক্ষাক্রম চালু করেছি। তার মধ্য দিয়ে শিক্ষার্থীরা সমস্যা-সমাধান করতে শিখবে। তারা মননশীল, মানবিক ও সৃজনশীল মানুষ হবে।

আরও পড়ুন : স্নাতকে ভর্তির মেধাতালিকা প্রকাশ

তিনি বলেন, পৃথিবীতে এখন প্রতিযোগিতার চেয়ে সহযোগিতার বিষয়ে অনেক বেশি জোর দেওয়া হচ্ছে। আমাদের শিক্ষার্থীরা যাতে সহযোগিতার মধ্য দিয়ে শিখতে পারে, তাই এখন শেখার পদ্ধতি একেবারে ভিন্ন করে ফেলা হয়েছে। অভিজ্ঞতা ভিত্তিক শিখন, করে করে শেখা এবং যেটা শিখছে সেটা প্রয়োগ করে শেখা। চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্ষেত্রেও তাই করা হবে।

দীপু মনি আরও বলেন, আপনারা শিক্ষাকে কাজে লাগাবেন। বিশ্ববিদ্যালয়ে কৃতিত্ব তখনি থাকবে, যখন আপনি আপনাকে পরিপূর্ণভাবে তৈরি করতে পারবেন। সেটা করার জন্য বিশ্ববিদ্যালয় কাজ করে যাচ্ছে। আমাদের প্রাচীন শিক্ষা পদ্ধতিগুলো ফিরিয়ে আনতে হবে।

আরও পড়ুন : ৪৫তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা আজ

একটা সময় ছিল, বিজ্ঞান-প্রযুক্তি থেকে আমরা অনেক দূরে সরে গিয়ে ছিলাম। আমাদের বিজ্ঞান শিক্ষা সারা দেশে স্কুল পর্যায়েও কমে যাচ্ছিল এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে অনেক কমে যাচ্ছিল। দেশে এখন অনেকগুলো বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় তৈরি হয়েছে। উচ্চশিক্ষায় শিক্ষার্থীরা যেন সহজে অংশ নিতে পারে, সেজন্যে প্রতিটি জেলায় পাবলিক এবং প্রাইভেট বিশ্ববিদ্যালয় তৈরি হচ্ছে। এই বিশ্ববিদ্যালয়গুলোতে যেন সঠিক পরিবেশ, গবেষণাগার, পাঠাগারসহ প্রয়োজনীয় উপকরণগুলো থাকে।

দীপু মনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানের মূল উদ্দেশ্যে হল শিক্ষার্থীদের ভালো মানুষ হিসেবে তৈরি করা। ভালো মানুষ তৈরি করতে হলে তাকে সকল দিকে মানবিক, সৃজনশীল এবং শিল্প-সংস্কৃতিক মনা হিসেবে গড়ে তুলতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শিল্প-সাহিত্য, সংস্কৃতি, ক্রীড়া, বিজ্ঞান, আইসিটিসহ সকল চর্চা থাকতে হবে।

আরও পড়ুন : মাদ্রাসা শিক্ষা বোর্ডের পরীক্ষা স্থগিত

কাজেই শিক্ষাপ্রতিষ্ঠানে কতগুলো কংক্রিটের বিল্ডিং তৈরি হবে আর শিক্ষার্থীরা আসবে, বসবে, চলে যাবে তা যেন না হয়। চতুর্থ শিল্প বিপ্লবে এই বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলো অগ্রণী ভূমিকা পালন করবে।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কুমিল্লায় শিশুকে ধর্ষণের পর হত্যা

জেলা প্রতিনিধি: কুমিল্লা জেলার সদ...

শিরীন পারভীন দুদকের প্রথম নারী মহাপরিচালক

নিজস্ব প্রতিবেদক: দুদকের পরিচালক...

টেম্পুচাপায় কলেজছাত্রী নিহত

জেলা প্রতিনিধি: চট্টগ্রামের কালুর...

ভারতের বিশ্বকাপ দল ঘোষণা

স্পোর্টস ডেস্ক : আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা...

মুন্সীগঞ্জে দোকানিকে ছুরিকাঘাতে হত্যা 

জেলা প্রতিনিধি: মুন্সীগঞ্জে চিপস...

শ্রমিকদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগ সাধা...

সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু ২ মে

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল থেকে দ...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

গরমে ঠান্ডা পানি খেলে কী হয়?

লাইফস্টাইল ডেস্ক: গরমের মধ্যে এক গ্লাস ঠাণ্ডা পানি স্বস্তি য...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা