গাইবান্ধায় সার ও তেলের দাম কমানোর দাবিতে বিক্ষোভ
সারাদেশ

গাইবান্ধায় সার ও তেলের দাম কমানোর দাবিতে বিক্ষোভ

আশরাফুজ্জজামান সরকার, গাইবান্ধা: জ্বালানি তেলের দাম কমানোসহ কয়েকটি দাবিতে আগামী ২৫ আগস্ট অর্ধদিবস হরতাল ডেকেছে বাম গণতান্ত্রিক জোট। গাইবান্ধা জেলা প্রশাসক কার্যালয়ের সামনে আজ মঙ্গলবার দুপুরে এক বিক্ষোভ মিছিল শেষে সমাবেশ থেকে হরতাল পালনের আহবান জানান বাম জোটের নেতৃবৃন্দ।

আরও পড়ুন: ঠিকাদার কোম্পানিকে ব্ল্যাক লিস্ট করার নির্দেশ

সমাবেশে বক্তাগণ বলেন, ‘আগামী ২৪ তারিখের মধ্যে জ্বালানী তেল, সার, পরিবহন ভাড়া না কমালে ২৫ আগস্ট অর্ধদিবস হরতাল। সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত গাইবান্ধাসহ সারাদেশে এই হরতাল পালন করা হবে। আমরা এই কর্মসূচির নাম দিয়েছি দাম কমাও, জান বাঁচাও।’

এর আগে দুপুর ১২টার দিকে জ্বালানি তেল ও ইউরিয়া সারের বর্ধিত মূল্য প্রত্যাহার এবং গণপরিবহনের ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত বাতিলের দাবিতে শহরের ১নং রেলগেট থেকে জেলা প্রশাসক কার্যালয় অভিমুখে একটি বিক্ষোভ মিছিল নিয়ে রওনা হন বাম জোটের নেতাকর্মীরা। পরে সাড়ে ১২টার দিকে জেলা প্রশাসক কার্যালয়ের গেটের সামনে বিক্ষোভ সমাবেশ শুরু করেন মিছিলকারীরা।

আরও পড়ুন: তেলের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত কেন অবৈধ নয়

বাসদ মার্কসবাদী জেলা আহবায়ক ও জোটের নেতা আহসানুল হাবীব সাঈদের সভাপতিত্বে এবং নারী নেত্রী নিলুফার ইয়াসমিন শিল্পীর সঞ্চালনায় বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন, বাসদ জেলা আহবায়ক গোলাম রব্বানী, বাংলাদেশের ওয়ার্কাস পার্টি মার্কসবাদী জেলা নেতা আব্দুল্যাহ সরকার, বাসদ মার্কসবাদী নেতা প্রভাষক গোলাম ছাদেক লেবু, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির জেলা সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান মুকুলসহ অন্যান্যরা।

সমাবেশে বক্তারা বলেন, ফ্যাসিবাদী দুঃশাসনের অবসান ও জনগণের গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামের লক্ষ্যে যুগপৎ আন্দোলনে ঐক্যমত হওয়ার আহবান জানান। সেইসাথে বলা হয় সারাদেশে ভয়ের রাজত্ব কায়েম করে সভা সমাবেশের ওপর পুলিশ ও সন্ত্রাসী পেটোয়া বাহিনী হামলা চালিয়ে, মামলা দিয়ে বর্তমান সরকারের দুঃশাসন দীর্ঘায়িত করতে চাইছে। এর বিরুদ্ধে শ্রমিক-কৃষক-নিপীড়িত জাতিসত্ত্বা ও জনগণের বিকল্প শক্তি সমাবেশ গড়ে তুলে দুঃশাসনের অবসান এবং জনগণের গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রাম জোরদার করার আহবান জানান। সভায় যার যার অবস্থান থেকে জ্বালানি তেল-সারসহ দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে, জনজীবনের সংকট দূর করতে ফ্যাসিবাদী দুঃশাসনের অবসানের লক্ষ্যে যুগপৎ আন্দোলন গড়ে তোলার ঐক্যমত পোষণ করা হয়। এছাড়া শাহবাগের সমাবেশে ছাত্র মিছিলে পুলিশ ও সন্ত্রাসী বাহিনীর হামলার নিন্দা ও ছাত্র নেতৃবৃন্দের নামে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার এবং হামলাকারী পুলিশ ও সন্ত্রাসীদের বিচার দাবি করেন।

আরও পড়ুন: বরগুনায় বাড়াবাড়ি হয়েছে

বক্তাগণ এসময় আরও বলেন, জ্বালানি তেল, পরিবহন ভাড়া, ইউরিয়া সারসহ নিত্যপণ্যের লাগামহীন মূল্যবৃদ্ধির প্রতিবাদে, লোডশেডিং বন্ধ করা, বিদ্যুৎ খাতসহ চুরি দুর্নীতির বিচার, বিদেশে পাচারকৃত টাকা ফেরত আনা এবং পাচারের সাথে জড়িতদের বিচারের দাবিতে সারাদেশে সোচ্চার হওয়া এবং প্রতিবাদ বিক্ষোভ সংগঠিত করার আহ্বান জানানো হয়।

সম্প্রতি বাস ডাকাতি, বাসসহ বিভিন্ন এলাকায় দলবদ্ধ নারী ধর্ষণের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে ঘটনার সাথে জড়িতদের অবিলম্বে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে বক্তারা, জ্বালানি তেলের নজিরবিহীন দামবৃদ্ধির সিদ্ধান্তের তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে সরকারের চরম গণবিরোধী এ সিদ্ধান্ত রুখে দাঁড়ানোর জন্যে জনগণের প্রতি আগামী ২৫ শে আগস্ট বৃহ¯পতিবার অর্ধদিবস হরতাল পালনের আহবান জানান।

আরও পড়ুন: স্ত্রীকে গুলি করে খুন, স্বামীর মৃত্যুদণ্ড

প্রসঙ্গত, বৈশ্বিক পরিস্থিতির কথা জানিয়ে দেশে গত ৫ আগস্ট জ্বালানি তেলের দাম আরেক দফা বাড়ানোর ঘোষণা দেয় সরকার। নতুন দর অনুযায়ী, ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ৩৪ টাকা বাড়ানো হয়েছে। এক লিটার ডিজেল ও কেরোসিন কিনতে হচ্ছে ১১৪ টাকায়। অন্যদিকে অকটেনের দাম লিটারে বাড়ানো হয় ৪৬ টাকা। এখন প্রতি লিটার অকটেন কিনতে ১৩৫ টাকা গুনতে হচ্ছে। এর বাইরে লিটারপ্রতি ৪৪ টাকা বাড়ানো হয় পেট্রলের দাম। এখন থেকে জ্বালানিটির প্রতি লিটারের দাম ১৩০ টাকা।

সান নিউজ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

পরিবেশ রক্ষায় গাছ কাটা বন্ধে রিট 

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ রক্ষায়...

সেনাবাহিনীকে আধুনিক করে তোলা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

নাতির হাতে বৃদ্ধা খুন, আটক ৩

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মন...

হিট অ্যালার্টের মধ্যেই ঝড়ের আভাস

নিজস্ব প্রতিবেদক: ২৪ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি...

নবনির্মিত এএফআইপি ভবন উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক: ঢাকা সেনানিবাসে...

ট্রেনে কাটা পড়ে প্রতিবন্ধীর মৃত্যু

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে ট...

দেশে তীব্র ঝড়ের পূর্বাভাস

নিজস্ব প্রতিবেদক : দেশের তিন অঞ্চলের ওপর দিয়ে তীব্র ঝড় বয়ে...

নিয়ন্ত্রণে সুন্দরবনের আগুন

জেলা প্রতিনিধি : বাগেরহাটে পূর্ব সুন্দরবনে লাগা আগুন নিয়ন্ত্...

ভূমিকম্পে কাঁপল ইন্দোনেশিয়া

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়া ৬ দশ...

বাস-পিকআপ সংঘর্ষে নিহত ২

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর যাত্রাবাড়ীতে বাসের ধাক্কায় পিকআপ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা