সারাদেশ

কোয়ারেন্টিনে না থাকায় নয় জেলায় ২১ বিদশফেরতকে জরিমানা স্থানীয় প্রশাসনের

সান নিউজ ডেস্ক:
বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারী রূপ ধারণ করায় বিদেশফেরতদের ১৪ দিন হোম কোয়ারেন্টিনে থাকা বাধ্যতামূলক করেছে সরকার। এই আদেশ অমান্য করায় গত কয়েকদিনে দেশের বিভিন্ন স্থানে এরই মধ্যে বেশ কয়েক প্রবাসীকে জরিমানা করা হয়েছে। কৃহস্পতিবারও নয় জেলায় বিদশফেরত ২১ জনকে জরিমানা করেছে স্থানীয় প্রশাসন। এদিন চাঁদপুরে তিনজন, গোপালগঞ্জে দুইজন, ঝালকাঠিতে তিনজন, নওগাঁয় তিনজন, বরগুনায় একজন, জামালপুরে একজন, মানিকগঞ্জে দুইজন, মুন্সীগঞ্জে পাঁচজন ও ময়মনসিংহে একজনকে জরিমানা করা হয়।

ময়মনসিংহের প্রবাসীকে জরিমানার পাশাপাশি কারাদণ্ডও দেওয়া হয়েছে। এছাড়া মুন্সীগঞ্জে প্রবাসীকে কোয়ারেন্টিন থেকে বাইরের পাঠানোর অভিযোগে তার বাবাকে কারাদণ্ড দেওয়া হয়েছে।

গোপালগঞ্জ:

গোপালগঞ্জে দুই প্রবাসীকে মোট ২৫ হাজার টাকা জরিমানা করেছে কাশিয়ানী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাব্বির আহমেদের ভ্রাম্যমাণ আদালত।

ইউএনও সাব্বির আহমেদ জানান, সম্প্রতি বিদেশ থেকে ফেরেন কয়েকজন প্রবাসী। কিন্তু তারা হোম কোয়ারইন্টনের নিয়ম না মেনে বাইরে ঘোরাফেরা করছিলেন।

চাঁদপুর:

হাজীগঞ্জ উপজেলায় তিন বিদেশফেরতকে ৩০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। তাদের প্রত্যেককে ১০ হাজার টাকা করে জরিমানা করা হয় বলে জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বৈশাখী বড়ুয়া।

চাঁদপুরের সিভিল সার্জন মো. শাখাওয়াত উল্ল্যাহ জানান, বর্তমানে চাঁদপুরে বিভিন্ন দেশ থেকে আসা ১৭১ জন হোম কোয়ারেন্টিনে এবং একজন নারী আইসোলেশনে রয়েছেন।

নওগাঁ:

পত্নীতলায় তিনজনকে ২০ হাজার টাকা জরিমানা করেছে উপজেলা নির্বাহী অফিসার মো. লিটন সরকারের ভ্রাম্যমাণ আদালত।

ঝালকাঠি:

রাজাপুর উপজেলায় নেদারল্যান্ড, কাতার ও ওমানফেরত তিনজনকে ২৫ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। বৃহস্পতিবার পৃথক অভিযান চালিয়ে তাদের এই জরিমানা করা হয়।

বরগুনা:
বামনা উপজেলার ডৌয়াতলা ইউনিয়নের ছোট ভাইজোড়া গ্রামের ইতালি প্রবাসী এক যুবককে (৩৮) ১৫ হাজার টাকা জরিমানা করেছে বামনার ইউএনও সাবরিনা সুলতানার ভ্রাম্যমাণ আদালত।

বরগুনা জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেন, “ইতালি থেকে আসার পরে ওই যুবককে হোম কোয়ারেন্টিনে থাকার পরামর্শ দেওয়া হয়েছিল। তিনি পরামর্শ উপেক্ষা করে বাজারে ঘোরাফেরা করতে থাকেন। ভ্রাম্যমাণ আদালতে জরিমানা করে আবার তাকে সতর্ক করা হয়েছে।”

মানিকগঞ্জ:

মানিকগঞ্জ পৌরসভায় দুইজনকে ১৫ হাজার টাকা জরিমানা করেছে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইকবাল হোসেনের ভ্রাম্যমাণ আদালত।

ইউএনও ইকবাল হোসেন বলেন, গত ১০ মার্চ দক্ষিণ আফ্রিকা থেকে ওই যুবক (৩৮) বাড়ি আসেন। সরকারি নির্দেশনা অমান্য করে তিনি হোম কোয়ারেন্টিনের নিয়ম উপেক্ষা করে বাড়ির বাইরে ঘোরাফেরা করেছেন। “খবর পেয়ে বেলা ৩টার দিকে অভিযান চালিয়ে তাকে ১০ হাজার টাকা অর্থদণ্ড করা হয়।”

ইউএনও আরও জানান, মানিকগঞ্জ পৌরসভার বড় শুরুন্ডি গ্রামে লেবানন থেকে আসা এক নারীকেও (৩৪) পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

মুন্সীগঞ্জ:

মুন্সীগঞ্জে পাঁচ প্রবাসীকে ৩৫ হাজার টাকা জরিমানা ও আরেক প্রবাসীর বাবাকে এক মাসের কারাদণ্ড দিয়েছে স্থানীয় প্রশাসন।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারুক আহম্মেদ জানান, গত সপ্তাহে সিঙ্গাপুরফেরত হোম কোয়ারেন্টাইনে থাকা এক ব্যক্তিকে তার বাবা ব্যবসার কাজে নারায়ণগঞ্জে পাঠান। পরে তাদের বাড়ি গিয়ে ভ্রাম্যমাণ আদালত বাবাকে এক মাসের কারাদণ্ড দেয়।

এদিকে, সিরাজদিখানের ইউএনও আশফিকুন নাহার জানান, হোম কোয়ারেন্টিন ভঙ্গ করায় মালখানগরের ইতালিপ্রবাসী এক যুবককে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।

টংগিবাড়ী ইউএনও হাসিনা আক্তার জানান, পাইকপাড়ার ইরাকফেরত এক নারীকে পাঁচ হাজার টাকা ও একই গ্রামের সৌদি আরবফেরত যুবককে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

জামালপুর:

মেলান্দহ উপজেলার ইন্দ্রবাড়ি গ্রামের সৌদি আরবফেরত একজনকে ১০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

ময়মনসিংহ:

সরকারি নির্দেশনা না মানায় মুক্তাগাছায় মালয়েশিয়াফেরত এক ব্যক্তিকে জরিমানাসহ কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। বৃহস্পতিবার দুপুরে মুক্তাগাছা উপজেলা নির্বাহী অফিসার সুবর্ণা সরকার এ সাজা দেন।

তিনি বলেন, কাতলাসেন গ্রামের ওই ব্যক্তি গত ১২ মার্চ মালেশিয়া থেকে বাড়ি আসেন। স্থানীয় স্বাস্থ্যকর্মীরা তাকে বারবার বলার পরও তিনি হোম কোয়ারেন্টিনে না গিয়ে এলাকায় প্রকাশ্যে ঘোরাফেরা করতে থাকেন। বৃহস্পতিবার স্বাস্থ্যকর্মীদের সহযোগিতায় পুলিশ তাকে আটক করে নিয়ে আসে। পরে ভ্রাম্যমাণ আদালতে তার বিচার করা হয়।” ওই প্রবাসীকে আট দিনের জেল ও পাঁচ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও তিনদিনের কারাদণ্ড দেওয়া হয়েছে বলে তিনি জানান।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

বিএনপি দিনের আলোতেও অন্ধকার দেখে

নিজস্ব প্রতিবেদক: আ’লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহ...

রাজধানীর গেন্ডারিয়ায় এক বৃদ্ধা নিহত

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর গেন্ডারিয়ায় দ্রুতগামী একটি ট্রাক...

ইতিহাস গড়ল পুষ্পা: দ্য রাইজ

বিনোদন ডেস্ক: ভারতের স্বাধীনতা দিবসের দিন বড়সড় ধামাকা দিতে...

প্রধানমন্ত্রী থাভিসিনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সকালে থাইল্যান...

তীব্র গরমে জনজীবন বিপর্যস্ত

নিজস্ব প্রতিবেদক: দেশের ১৮টি জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা