শিল্প ও সাহিত্য

শেখ হাসিনার ৭৪তম জন্মদিনের বিরল প্রকাশনা

বিশেষ প্রতিবেদক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন আগামী সোমবার (২৮ সেপ্টেম্বর)।

এ উপলক্ষ্যে আগামী মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনিষ্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘মানবতার জননী শেখ হাসিনাকে নিবেদিত ৫২ ভাষায় অনূদিত ‘পিস অ্যান্ড হারমোনি’ শীর্ষক ১৬টি কাব্যসংকলনের মোড়ক উম্মোচন।

শেখ হাসিনা ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর গোপালগঞ্জের মধুমতি নদীবিধৌত টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন। তিনি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি স্বাধীন বাংলাদেশের মহান স্বপ্নদ্রষ্টা ও স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছার জ্যেষ্ঠ সন্তান এবং বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি।

বঙ্গবন্ধুর জন্ম শতবর্ষ মুজিববর্ষ (১৭ মার্চ, ২০২০ থেকে ১৭ মার্চ, ২০২১) যথাযোগ্য মর্যাদায় উদ্‌যাপন করছে সমগ্র বাঙালি জাতি।

এর ধারাবাহিকতায় মুজিবকন্যাকে নিবেদিত পিস অ্যান্ড হারমোনি শীর্ষক ১৬টি কাব্যসংকলন প্রকাশিত হয়েছে ৫২ ভাষায়। গৌরব প্রকাশন থেকে প্রকাশিত গ্রন্থগুলোর অনুবাদক কবি আনিস মুহম্মদ এবং সম্পাদক অধ্যাপক আহমেদ রেজা। ভাষাগুলো হচ্ছে, বাংলা, ইংরেজি, হিন্দি, নেপালি, জাপানি, ফ্রেঞ্চ, ইতালীয়, জার্মান, সুইডিশ, স্প্যানিশ, তুর্কি, আরবি, ফার্সি, রুশ, চীনা, কোরিয়ান, সংস্কৃত, পালি, কিহুন্ডি (কঙ্গো), মণিপুরি, চাকমা, রাখাইন, গুর্খা, তঞ্চজ্ঞ্যা, গারো, খিয়াং, চাক, বম, অহমিয়া, ককবরক, ম্রো, সাঁওতাল, হাজং, পাংখুয়া, ব্রেইল বিষ্ণুপ্রিয়া মণিপুরি, চন্ডীগড়ি, মারাঠি, গুন্ডি, মাড়িয়াল, ধানদামি মাবিয়া, পানা, গাড়ুয়া, মাজি, রাজগুন্ডি, কোয়া/কোভি, কালামি, ভিলি, ভূমিঞা, পাটাড়ি/র্প্দাানি, মাল্টো ও তেলেগু।

শান্তি, সম্প্রীতি ও মানবতার অনন্য প্রতীক শেখ হাসিনাকে নিবেদিত পিস অ্যান্ড হারমোনি কাব্যগ্রন্থের ব্রেইল, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীয় ও বিদেশি সংস্করণগুলোর মোড়ক উম্মোচন অনুষ্ঠানের আয়োজক প্রতিষ্ঠান গৌরব প্রকাশনার প্রকাশক স ম ইফতেখার মাহমুদ সান নিউজকে জানান, মানবতার জননী শেখ হাসিনাকে নিবেদিত একাত্তরটি নির্বাচিত কবিতার সংকলন ‘পিস অ্যান্ড হারমোনি মুক্তি সংস্করণ’ এবং দেশরত্ন শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বছর ১৯৮১ সালকে স্মরণীয় করে রাখতে ৮১টি কবিতার সংকলন ‘স্বদেশ প্রত্যাবর্তন সংস্করণ’ শিরোনামে বাংলা-ইংরেজিতে প্রকাশিত হয়েছে। প্রতিবন্ধী মানুষের আপনজন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিবেদন করে মানবতার জননী শেখ হাসিনাকে নিবেদিত একাত্তরটি নির্বাচিত কবিতার সংকলন পিস অ্যান্ড হারমোনি এর ‘ব্রেইল’ সংস্করণও প্রকাশিত হয়েছে। এতে দৃষ্টিপ্রতিবন্ধী মানুষেরা এ মহীয়সী নারীর ওপর রচিত কাব্যবিভাসের রস আস্বাদনের সুযোগ পাবেন।

মহান ভাষা আন্দোলনের বছর ১৯৫২, শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২১ ফেব্রুয়ারি এবং ১৭ মে চ্যাম্পিয়ন অব দ্য আর্থ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস- এ বিষয়গুলো স্মরণে রেখে নির্বাচিত ৫২টি কবিতা ২১ জন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীয় কবির অনুবাদে ক্ষুদ্র নৃগোষ্ঠীয় ১৭টি ভাষায় ( চাকমা, মারমা, রাখাইন, গুর্খা, তঞ্চজ্ঞ্যা, গারো, খিয়াং, চাক, বম, অহমিয়া, ককবরক, ম্রো, সাঁওতাল, হাজং, পাংখুয়া, বিষ্ণুপ্রিয়া মণিপুরি ও মণিপুরি) অনূদিত হয়ে প্রকাশিত হয়েছে।

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ বর্তমানে জাতিসংঘ ঘোষিত বিশ্ব ঐতিহ্যের প্রামাণ্য দলিল হিসেবে স্বীকৃত। ঐতিহাসিক ভাষণের স্মারক হিসেবে সাতটি কবিতার সমন্বয়ে মোট ১০টি বিদেশি ভাষায় ১০টি কাব্যসংকলন প্রকাশিত হয়েছে। ভাষাগুলো হচ্ছে, আরবি, ফার্সি, জার্মান, হিন্দি, চীনা, কোরিয়ান, রুশ, ফ্রেঞ্চ, সুইডিশ ও তুর্কি।

কবি কামাল চৌধুরীর কবিতা ‘শেখ হাসিনা : বাঙালির সম্মান’ ২১টি ভাষায় প্রকাশিত হয়েছে। ভাষাগুলো হচ্ছে, বাংলা, ইংরেজি, হিন্দি, নেপালি, জাপানি, ফ্রেঞ্চ, জার্মান, সুইডিশ, স্প্যানিশ, তুর্কি, আরবি, ফার্সি, রুশ, চীনা, কোরিয়ান, সংস্কৃত, পালি, কিহুন্ডি (কঙ্গো), মণিপুরি, চাকমা ও রাখাইন।

মানবতার জননী শেখ হাসিনাকে নিবেদিত কামাল চৌধুরীর কবিতা বাঙালির সম্মান শীর্ষক ১৬ লাইনের কবিতাটির প্রতিটি লাইন একেকটি ভাষায় অর্থাৎ ১৬টি লাইন দক্ষিণ এশিয়ার ১৬টি ভাষায় অনূদিত হয়েছে আবৃত্তি পরিবেশনের জন্য। ভাষাগুলো হচ্ছে, মারাঠি, গুন্ডি, মাড়িয়াল, ধানদামি মাবিয়া, পানা, গাড়ুয়া, মাজি, রাজগুন্ডি, কোয়া/কোভি, কালামি, ভিলি, ভূমিঞা, পাটাড়ি/র্প্দাানি, মাল্টো, তেলেগু ও চন্ডীগড়)। আবৃত্তির জন্য ইতালীয় ভাষায় অনূদিত হয়েছে অধ্যাপিকা পান্না কায়সারের কবিতাও। এ কবিতা দুটি পিস অ্যান্ড হারমোনি নামে আবৃত্তির জন্য সংকলন হিসেবে প্রকাশিত হয়েছে।

স ম ইফতেখার মাহমুদ জানান, অনুষ্ঠানে প্রদর্শিত হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মানসূচক ৭১টি উপাধিসমূহ শীর্ষক কাব্যচিত্র। এ ডকুমেন্টারির মূল ভাবনা, গবেষণা, গ্রন্থনা ও পরিকল্পনায় আছেন অনুবাদক-কবি আনিস মুহম্মদ এবং পরিচালনায় আছেন বশিরুল আলম নান্নু ও আনিস মুহম্মদ।

অনুষ্ঠানে আরও প্রদর্শিত হবে ‘তুমি ভূমিকন্যা’ শীর্ষক শাড়ির ডকুমেন্টারি। শাড়িটি ভূমিকন্যা শেখ হাসিনাকে উপহার দিতে কবি মুহাম্মদ সামাদের কবিতা ‘তুমি ভূমিকন্যা’ অবলম্বনে জামদানি, মসলিন ও গামছার সমন্বয়ে শাড়িটি তৈরি করা হয়েছে। এ ডকুমেন্টারির মূল ভাবনা, গবেষণা, গ্রন্থনা ও পরিকল্পনায় আছেন অনুবাদক-কবি আনিস মুহম্মদ এবং পরিচালনায় আছেন আহমেদ হিমু।

সান নিউজ/ এআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ডিভোর্সটাই চূড়ান্ত সিদ্ধান্ত ছিলো

বিনোদন ডেস্ক: বলিউড চলচিত্রের গ্র...

গজারিয়ার চেয়ারম্যানকে জিজ্ঞাসাবাদের নির্দেশ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: প্রথ...

ইপিএল চ্যাম্পিয়ন ম্যানসিটি

স্পোর্টস ডেস্ক: ১ দিন আগেই ম্যানস...

সম্পূর্ণ পুড়ে গেছে রাইসির হেলিকপ্টার

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের বর্তমান...

রক্তে ভেজা ‘মুল্লুক চলো’ দিবস আজ

নিজস্ব প্রতিবেদক: আজ রক্তে ভেজা ঐ...

নছিমন উল্টে প্রাণ গেল শ্রমিকের

জেলা প্রতিনিধি : ফেনীতে নছিমন উল্টে জাকির হোসেন (৩০) নামে এক...

শতবর্ষী বিদ্যালয়ের নাম পুনর্বহালের দাবি

নাটোর প্রতিনিধি : বড়াইগ্রামে শতাধিক বছর পূর্বে প্রতিষ্ঠিত ঐত...

নিষেধাজ্ঞায় অপকর্ম থামেনি

নিজস্ব প্রতিবেদক : র‌্যাবের ওপরও এ ধরনের নিষেধাজ্ঞা দেও...

ভিকারুননিসার ১৬৯ শিক্ষার্থীর ভর্তি বাতিল বহাল

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কল...

গর্তে মিলল তিনজনের মরদেহ

জেলা প্রতিনিধি : ময়মনসিংহের ত্রিশালে পতিত জমির গর্ত থেকে নার...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা