জাতীয়
ঢাকা সিটি নির্বাচন

উচ্চ আদালতের দিকে তাকিয়ে ইসি

ঢাকার দুই সিটি নির্বাচন নির্ধারিত তারিখে করা যাবে কি না এ সিদ্ধান্তের জন্য উচ্চ আদালতের দিকে তাকিয়ে রয়েছে নির্বাচন কমিশন। ঢাকার দুই সিটির নির্বাচন পেছানোর নির্দেশনা চেয়ে করা রিট নতুন বেঞ্চে উপস্থাপন করা হয়েছে। আবেদনটি রোববার বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চে উপস্থাপন করা হয়। আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী অশোক ঘোষ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটির্নি জেনারেল নূর উস সাদিক।

পরে অশোক ঘোষ বলেন, কার্যতালিকায় বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরীর নেতৃত্বাধীন বেঞ্চে রিট আবেদনটি ৩৮ নম্বর ক্রমিকে ছিল। কিন্তু বিষয়টি এখতিয়ার বহির্ভূ‚ত হওয়ায় আদালত অন্য বেঞ্চে নিতে বলেন। এরপর বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি খায়রুল আলমের বেঞ্চে উপস্থাপন করা হয়। ডেপুটি অ্যাটির্নি জেনারেল নূর উস সাদিক বলেন, আবেদনের ওপর আজ দুপুর ২টায় শুনানি হবে।

আদালতের রায় অনুযায়ীই ব্যবস্থা নেয়া হবে বলে রোববার কমিশনের এক অনানুষ্ঠানিক সভায় মত দেন কমিশনাররা। সভা শেষে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, আমরা ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটিতে ভোটগ্রহণের সিদ্ধান্ত নিয়েছি। আদালতে একটি রিট আবেদন হয়েছে। আদালত কোনো নির্দেশনা দিলে তা আমরা সেই অনুযায়ী পদক্ষেপ নেব। সরস্বতী পূজার কারণে নির্বাচন পেছানোর জন্য দু’দফা আবেদন করেছে বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদ ও বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ। নির্বাচন পেছানোর জন্য প্রধানমন্ত্রী ও নির্বাচন কমিশনের কাছে আবেদন জানিয়েছে জন্মাষ্টমী উদযাপন পরিষদ বাংলাদেশ। এছাড়া একই কারণে হাইকোর্টে একটি রিট আবেদনও করেছেন সুপ্রীম কোর্টের আইনজীবী অশোক কুমার ঘোষ।

আগামী ২৯ ও ৩০ জানুয়ারি সরস্বতী পূজা রয়েছে উল্লেখ করে গত ৫ জানুয়ারি (রোববার) সুপ্রিম কোর্টের আইনজীবী অশোক কুমার ঘোষ এ রিট করেন। পরদিন ৬ জানুয়ারি তিনি বলেন, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের জন্য ৩০ জানুয়ারি নির্ধারণ করা হয়। কিন্তু ২৯ ও ৩০ জানুয়ারি হিন্দু সম্প্রদায়ের সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। ‘দেশের সব বিদ্যালয়, মহাবিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ে সরস্বতী পূজা হয়। নির্বাচন উপলক্ষে যেহেতু শিক্ষা-প্রতিষ্ঠানে ভোটকেন্দ্র স্থাপন করা হবে বিধায় এটি সাংঘর্ষিক।’ আইনজীবী অশোক কুমার ঘোষ বলেন, এ অবস্থায় পঞ্চমী শেষ না হওয়া পর্যন্ত প্রতিমা বিসর্জন দেওয়া যায় না। তাই নির্বাচনের তারিখ পরিবর্তন করে ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে নির্ধারণের জন্য হাইকোর্টে রিট (নম্বর-১৩১/২০২০) করা হয়েছে।

অন্যদিকে গত ৯ জানুয়ারি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের প্রাধ্যক্ষ ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের রিটার্নিং কর্মকর্তার কাছে ভোট পেছানোর একটি আবেদনও করেন। তার পরিপ্রেক্ষিতে ১০ জানুয়ারি ভোট পেছাতে ইসি সচিব মো: আলমগীরকে একটি সুপারিশও ইসিতে পাঠিয়েছে রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বিএনপি সহজে ক্ষমতায় আসতে পারবে না

নোয়াখালী প্রতিনিধি : কৃষিমন্ত্রী...

বোয়ালমারীতে বাসের ধাক্কায় শিক্ষার্থী নিহত

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর): ফরিদপুরের বোয়ালমারীতে বা...

তেলেগু সম্প্রদায় নিয়ে ইমতিয়াজের প্রামাণ্য চিত্র

সান নিউজ ডেস্ক: তেলেগু সিনেমা কম-...

তিনদিনের রিমান্ডে পি কে হালদার

আন্তর্জাতিক ডেস্ক: বাংলাদেশ থেকে...

নিউইয়র্কে বন্দুক হামলায় নিহত ১০

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের...

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ খাদ্যপণ্যে প্রভাব ফেলেছে

সান নিউজ ডেস্ক: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি রাশিয়া-ইউক্রেনের য...

এসডিজি বাস্তবায়নে অর্থের সর্বোত্তম ব্যবহার করুন

সান নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শে...

নোয়াখালীতে আগ্নেয়াস্ত্রসহ যুবক আটক

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর বেগমগঞ্জে অস্ত্রসহ এক যুবককে আ...

টাঙ্গাইলে আন্তর্জাতিক সড়ক নিরাপত্তা দিবস পালিত

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: টাঙ্গাইল জেলা সেবক সংগঠন এর আয়োজ...

ইজিবাইক চালকের লাশ উদ্ধার

নাটোর প্রতিনিধি: নাটোরের বড়াইগ্রাম থেকে নিখোঁজের ১৮ ঘন্টা প...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা