আবরার ফাহাদ রাব্বী
জাতীয়

মৃত্যুদণ্ডপ্রাপ্ত সেতুর আপিল শুনানির জন্য মঞ্জুর

নিজস্ব প্রতিবেদক: বহুল আলোচিত বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ রাব্বীকে পিটিয়ে হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি এসএম মাহমুদ সেতুর খালাস চেয়ে করা আপিল আবেদন শুনানির জন্য গ্রহণ করেছেন হাইকোর্ট।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) এ সংক্রান্ত শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি মো. হাবিবুল গনি ও বিচারপতি এসএম মজিবুর রহমানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ আপিল আবেদন মঞ্জুর করে আদেশ দেন।

আদালতে আসামি সেতুর পক্ষে শুনানি করেন সুপ্রিমকোর্টের আইনজীবী অ্যাডভোকেট এএম জামিউল হক ফয়সাল ও ব্যারিস্টার শারমিন আক্তার শিউলী।

আরও পড়ুন: প্রকল্পে অর্থ খরচ নিয়ে জনগণ সচেতন

বিষয়টি নিশ্চিত করেছেন আইনজীবী অ্যাডভোকেট এএম জামিউল হক ফয়সাল। তিনি জানান, বুয়েটের আবরার হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি এসএম মাহমুদ সেতুর মৃত্যুদণ্ডের বিরুদ্ধে মঙ্গলবার আপিল আবেদন মঞ্জুর করেছেন হাইকোর্টের দ্বৈত বেঞ্চ। এখন মামলাটির পেপারবুক তৈরি হলে আপিলের বিষয়ে শুনানির জন্য কার্যতালিকায় আসবে।

এর আগে গত ১৯ জানুয়ারি হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আসামি সেতুর পক্ষে সুপ্রিমকোর্টের আইনজীবী অ্যাডভোকেট এএম জামিউল হক ফয়সাল ও ব্যারিস্টার শারমিন আক্তার শিউলী এই আপিল করেন।

এর আগে ৮ ডিসেম্বর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলায় ২০ জনের মৃত্যুদণ্ড ও পাঁচজনের যাবজ্জীবনের আদেশ দেন আদালত। ঢাকার দ্রুতবিচার ট্রাইব্যুনাল ১-এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান রায় ঘোষণা করেন।

আরও পড়ুন: সীমান্তে বসবে অত্যাধুনিক সেন্সর

মৃত্যুদণ্ডপ্রাপ্ত কারাবন্দিদের মধ্যে মেহেদী হাসান রাসেল (২৪), অনিক সরকার ওরফে অপু (২২), মেহেদী হাসান রবিন ওরফে শান্ত (২৩), ইফতি মোশাররফ সকাল (২০), মনিরুজ্জামান মনির (২১), মেফতাহুল ইসলাম জিয়ন (২৩), মাজেদুর রহমান মাজেদ (২০), মুজাহিদুর রহমান মুজাহিদ (২১), খন্দকার তাবাকারুল ইসলাম অরফে তানভীর (২১), হোসেন মোহাম্মদ তোহা (২১), শামীম বিল্লাহ (২১), এএসএম নাজমুস সাদাত (২১), মুনতাসির আল জেমী (২০), মিজানুর রহমান মিজান (২২), এসএম মাহমুদ সেতু (২৪), শামসুল আরেফিন রাফাত (২১) ও মোর্শেদ ওরফে মোর্শেদ অমর্ত্য ইসলাম (২০) জেল আপিল করেছেন। আর আসামি এহতেশামুল রাব্বি ওরফে তানিম (২০), মোর্শেদ উজ্জামান মণ্ডল প্রকাশ জিসান (২২) ও মুজতবা রাফিদ (২১) পলাতক রয়েছেন।

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন অমিত সাহা (২১), ইসতিয়াক আহমেদ মুন্না (২১), আকাশ হোসেন (২১), মুহতাসিম ফুয়াদ (২৩) ও মোয়াজ ওরফে মোয়াজ আবু হোরায়রা (২১)। তারা আপিল করেছেন কি না, তা জানা যায়নি।

প্রসঙ্গত, ২০১৯ সালের ৬ অক্টোবর রাতে বুয়েটের শেরেবাংলা হলে আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা করা হয়। এ ঘটনায় ১৯ জনকে আসামি করে পরের দিন ৭ অক্টোবর চকবাজার থানায় একটি হত্যা মামলা করেন নিহতের বাবা বরকত উল্লাহ। মাত্র ৩৭ দিনে তদন্ত শেষ করে ওই বছরের ১৩ নভেম্বর চার্জশিট দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশের (ডিবি) পরিদর্শক ওয়াহিদুজ্জামান।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

উপজেলা চেয়ারম্যান প্রার্থী পান্নার গণসংযোগ

রাজীব চৌধুরী, কেশবপুর : আসন্ন কেশবপুর উপজেলা পরিষদ নির্বাচনে...

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

মৃত্যু থেকে বাঁচলেন দেব

বিনোদন ডেস্ক : কলকাতার জনপ্রিয় অভিনেতা দীপক অধিকারী দেব। ভার...

কেমব্রিজ পরীক্ষায় ডিপিএস শিক্ষার্থীদের সাফল্য

নিজস্ব প্রতিবেদক: সম্প্রতি প্রকাশ...

ফরিদপুরে স্টপেজের দাবিতে মানববন্ধন 

বিভাষ দত্ত, ফরিদপুর: ফরিদপুরে রেল...

পাবনায় আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস পালিত

পাবনা প্রতিনিধি: ‘জলবায়ু স...

অস্ট্রেলিয়া গেলেন বিমানবাহিনী প্রধান

নিজস্ব প্রতিবেদক: সরকারি সফরে অস্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা