শিক্ষা

নোবিপ্রবিতে আন্তর্জাতিক ‘মেশিন ইন্টেলিজেন্স’ কনফারেন্স সেপ্টেম্বরে

গিয়াস উদ্দিন রনি, নোয়াখালী: প্রথমবারের মতো নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ‘মেশিন ইন্টেলিজেন্স অ্যান্ড ইমার্জিং টেকনোলজিস’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্সের আয়োজন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় সুত্রে জানা গেছে, আগামী ২৩-২৫ সেপ্টেম্বর ২০২২ বিশ্ববিদ্যালয়ের পাঁচটি বিভাগ এবং একটি ইন্সটিটিউটের যৌথ আয়োজনে ক্যাম্পাসে তিন দিনব্যাপী এ কনফারেন্স অনুষ্ঠিত হবে।

কনফারেন্সের প্রধান পৃষ্ঠপোষক নোবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মোঃ দিদার-উল-আলম। পৃষ্ঠপোষক হিসেবে আরও রয়েছেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল বাকী এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ ফারুক উদ্দিন।

অনুষ্ঠানে জেনারেল চেয়ার হিসেবে উপস্থিত থাকবেন ইউনিভার্সিটি অব ক্যামব্রিজের পিয়েট্রো লি, সেন্ট্রাল কুইন্সল্যান্ড ইউনিভার্সিটির নাজমুল সিদ্দিক। জেনারেল কো-চেয়ার থাকবেন নোবিপ্রবি শিক্ষক ড. আসাদুন নবী, ইউওকিউ অস্ট্রেলিয়ার মোহাম্মদ আলী মনি এবং নটিংহ্যাম ইউনিভার্সিটির মুফতি মাহমুদ।

অনুষ্ঠানের ইভেন্টগুলোর মধ্যে রয়েছে, টিউটোরিয়ালস, ওয়ার্কশপস, প্যানেলস, ইন্ডাস্ট্রিয়াল সেশন ও প্রজেক্ট শোকাস্টিং। আগামী ২৪ মার্চ ফুল পেপার সাবমিশন এবং ১৫ মে পেপার অনুমোদন ও ০১ জুন ক্যামেরা রেডি সাবমিশন করা হবে। এতে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশনের শেষ সময় আগামী ২০ জুন।

কনফারেন্সে টেকনিক্যাল ট্র্যাকস হিসেবে থাকছে মেশিন লার্নিং অ্যান্ড কগনিটিভ কম্পিউটিং, ইনফরশেন সিস্টেমস, সেনসিং অ্যান্ড সিকিউরিটি, ইমেজিং, অ্যানালিটিকস অ্যান্ড কম্পিউটিং। পাবলিকেশন পার্টনার হিসেবে থাকছে স্প্রিঞ্জার এবং টেইলার্স অ্যান্ড ফ্রান্সিস।

কনফারেন্সের সংগঠক শাহরিয়ার সেতু এ বিষয়ে বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের যুগে আমাদের বিভিন্ন উন্নয়ন প্রকল্প প্রকল্প এবং নিত্যদিনের সামগ্রীর ওপর আর্টিফিশিয়াল ইন্সেলিজেন্স এবং সহযোগী প্রযুক্তির ব্যবহার দিন দিন বাড়ছে। সেই লক্ষ্যে নোবিপ্রবি প্রথমবার এই ধরনের আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করতে যাচ্ছে।

অনুষ্ঠানের পাবলিসিটি চেয়ার মুহাম্মদ আব্দুস সালাম বলেন, জ্ঞান-বিজ্ঞানের প্রায় প্রতিটি শাখায় নতুন নতুন জ্ঞান সৃষ্টির মাধ্যমে নোবিপ্রবি অবদান রেখে চলেছে। এরই ধারাবাহিকতায় বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে মেশিন ইন্টেলিজেন্স অ্যান্ড ইমার্জিং টেকনোলজিসের ওপর আন্তর্জাতিক কনফারেন্স। এই প্রযুক্তি নিয়ে গবেষণার যথেষ্ট সুযোগ রয়েছে। এজন্যই আমরা এ ধরনের আন্তর্জাতিক কনফারেন্সের আয়োজন করেছি।

সান নিউজ/এমকেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

শ্রমিকদের নিরাপত্তায় শিল্প পুলিশ বদ্ধপরিকর

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ঈদ...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

নিখোঁজ স্কুলছাত্রের মরদেহ উদ্ধার

ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁও সদর উপজেলার মাদ্রাসা পাড়া গ্র...

ফের হামলা চালালে মূল্য দিতে হবে

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দ...

পটুয়াখালীতে নৌকা বাইচ অনুষ্ঠিত

নিনা আফরিন, পটুয়াখালী : আনন্দ উচ্ছাসের মধ্যদিয়ে পটুয়াখালীতে...

জাতীয় বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে তীব্র গরমের কারণে জাতীয় বিশ্ববিদ...

হিট স্ট্রোকে কৃষকের মৃত্যু

জেলা প্রতিনিধি: চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলায় তীব্র দাবদাহে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা