জাতীয়

‘রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে পরবর্তী বৈঠক ফেব্রুয়ারিতে’

নিজস্ব প্রতিবেদক : রোহিঙ্গা প্রত্যাবাসনের উপযোগী পরিবেশ তৈরির লক্ষ্যে চীনের মধ্যস্থতায় ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে ওয়ার্কিং গ্রুপের বৈঠক অনুষ্ঠিত হবে। তারপর সচিব পর্যায়ের এবং প্রয়োজনে মন্ত্রী পর্যায়ের বৈঠক। সবখানেই মধ্যস্থতাকারী হিসেবে সঙ্গে থাকবে চীন।

মঙ্গলবার ( ১৯ জানুয়ারি) রোহিঙ্গা ইস্যু নিয়ে বাংলাদেশ-মিয়ানমার-চীনের ত্রিপক্ষীয় বৈঠক শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।এ প্রক্রিয়ায় আন্তর্জাতিক সম্প্রদায়ের কেউ যুক্ত হতে চাইলে তাদের স্বাগত জানানো হবে।

ভার্চুয়াল প্লাটফর্মে বেলা ২টা থেকে দেড় ঘণ্টাব্যাপী সচিব পর্যায়ের এ বৈঠকে চীনের উপ-পররাষ্ট্রমন্ত্রী লুও জাওহুইয়ের সভাপতিত্বে মিয়ানমার প্রতিনিধি দলের নেতৃত্ব দেন সে দেশের আন্তর্জাতিক সহযোগিতা উপমন্ত্রী হাউ দো সুয়ান এবং বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

বৈঠক শেষে বাংলাদেশের পররাষ্ট্র সচিব বলেন, ফেব্রুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে আমাদের ওয়ার্কিং গ্রুপের বৈঠক হবে এবং সেটার ব্যাপ্তি কিছুটা বাড়বে। আগে আমাদের মহাপরিচালক (ডিজি) পর্যায়ের বৈঠকে চীন ও মিয়ানমারের রাষ্ট্রদূত থাকতেন। এটা আরেকটু বড় পর্যায়ে করা হবে।

মিয়ানমারের নেপিদোতে অবস্থানরত ডিজি এবং বেইজিংয়ে ফরেন মিনিস্ট্রির ডিজিও পরবর্তী বৈঠকে সংযুক্ত হবেন। দুই দেশের ডিজিদের মধ্যে একটা হটলাইন চালু হবে জানিয়ে তিনি বলেন, যত দ্রুত সম্ভব এটা হবে। এতে যেকোনও ধরনের ছোটখাটো চ্যালেঞ্জ থাকলে, তারা নিজেরা কথা বলে ঠিক করে নিতে পারবে।

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর আশা প্রকাশ করে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, এখনও অনেক ফ্যাক্টরস কাজ করছে, এসব ফ্যাক্টরস মাথায় রেখে, এর আগে যেহেতু দুবার ডেট দিয়ে আমরা সফল হতে পারিনি, এখন সেগুলো থেকে শিক্ষা নিয়ে কীভাবে সফল হওয়া যায়, সেই চেষ্টা থাকবে আমাদের।

আমরা বিষয়টিকে অত্যন্ত গুরুত্বে সঙ্গে বিবেচনায় রাখছি। দ্বিপক্ষীয় যে চুক্তি আছে, তা যদি অক্ষরে অক্ষরে পালিত হয়, সেখানে ১০ লাখের বেশি মানুষকে নিয়ে যেতে বছরের পর বছর লেগে যাবে। গত ৩ বছরে ৯০ হাজার নতুন বাচ্চাও জন্মগ্রহণ করেছে। সুতরাং এই টোটাল নম্বরটা বাড়তে থাকবে, অনেক জটিলতা আসতে থাকবে। তাই প্রত্যাবাসন প্রক্রিয়া দ্রুত শুরু করার বিকল্প নেই।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

রাজধানীতে ২ মাদক কারবারি আটক

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর লালবাগ এলাকায় অভিযান চালিয়ে ফেনসি...

গরমে অসুস্থ হয়ে দিনমজুরের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মতিঝিল...

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

রাজশাহীতে সড়ক দুর্ঘটনা, নিহত ২

জেলা প্রতিনিধি: রাজশাহীর চারঘাট উপজেলার হেমন্তের মোড়ে আত্মীয...

সাজেকে হতাহতদের ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা 

জেলা প্রতিনিধি: রাঙ্গামাটির সাজেকের সড়ক দুর্ঘটনায় ক্ষতিপূরণ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা