জাতীয়

‘বিডিআর বিদ্রোহে সবাই ভীত হয়েছিল’

সাংস্কৃতিক প্রতিবেদক: ২০০৯ সালের ২৫ ফেব্রুয়ারি বিডিআর বিদ্রোহের হত্যাকাণ্ডে সকলের মাঝে ভীতি সঞ্চার হয়েছিল। মনে হয় যেন- সরকারের পতন ঘটিয়ে নতুন একটা কিছু ক্যু হতে যাচ্ছিল বলে মন্তব্য করেছেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) 'সমৃদ্ধ জামালপুর ও মির্জা আজম' বই প্রকাশনা অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। রাজধানীর জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে অনুষ্ঠিত হয় এই প্রকাশনা উৎসব।

এসময় মুরাদ হাসান বলেন, কিন্তু সেই মুহূর্তে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা মাথায় নিয়ে অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক ভাই ও মির্জা আজম সকল মৃত্যু ভয়কে উপেক্ষা করে সাদা পতাকা হাতে নিয়ে পিলখানার বিডিআর হেডকোয়ার্টারে প্রবেশ করেছিলেন। তৎকালীন সেই বিডিআর বিদ্রোহে যারা নেতৃত্ব দিয়েছিল তাদের অত্যন্ত অপমানজনক আচরণ ও হুমকি-ধামকিসহ সমস্ত কিছুকে উপেক্ষা করে প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন করার জন্য আমাদের নেতারা সেদিন কিন্তু সফলভাবে আলোচনা করে সমঝোতায় পৌঁছাতে সক্ষম হয়েছিলেন। এই বিডিআর বিদ্রোহ দমনে নানক ও আজম ভাইয়ের যে ভূমিকা তা আমি আজকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি এবং জাতিও শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে।

প্রকাশনা অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জামালপুরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ বলেন, এই অনুষ্ঠানে আসতে পেরে আমি গর্বিত। একজন জনপ্রতিনিধির জীবনকে বইয়ের পাতায় তুলে ধরার জন্য আমি লেখকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। প্রত্যাশা করি, এই বইয়ের মাধ্যমে মির্জা আজম এমপিকে আমাদের তরুণ প্রজন্ম জানতে পারবে।

এসময় অন্যদের মধ্যে ঢাকাস্থ জামালপুর সমিতির সাধারণ সম্পাদক গ্রুপ ক্যাপ্টেন শফিকুল ইসলাম, ঢাকাস্থ মাদারগঞ্জ সমিতির মহাসচিব আইনজীবী জুলফিকার আলী বাবুলসহ বইটির লেখক মোহাম্মদ জাকিরুল ইসলাম উপস্থিত ছিলেন।

সান নিউজ/এসএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

চরাঞ্চলে তরমুজের বাম্পার ফলন

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার চ...

দেশবিরোধী অপশক্তি ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে

নিজস্ব প্রতিবেদক : দেশবিরোধী একটি...

কাতারের আমির-প্রধানমন্ত্রীর বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক: কাতারের আমির শে...

বাড়ির আঙিনায় বোমা হামলায় আহত ২

জেলা প্রতিনিধি: গোপালগঞ্জ সদর উপজেলায় দুর্বিত্তদের বোমা হামল...

এক জেলায় ঝড়বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক: আজ সিলেট জেলার...

বটির ওপর পড়ে প্রাণ গেল শিশুর

জেলা প্রতিনিধি: বগুড়ার কাহালুতে বটির ওপর পড়ে গিয়ে রাহামনি (৬...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৭

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

সারাদেশে হিট স্ট্রোকে আরও ৯ মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীসহ সারাদ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা