জাতীয়

‘নিজ যোগ্যতায় নারীদের অধিকার আদায় করতে হবে’

নিজস্ব প্রতিবেদক : উপযুক্ত শিক্ষা, জ্ঞান ও প্রশিক্ষণের মাধ্যমে যোগ্যতার পরিচয় দিয়ে নারীদের অধিকার নিশ্চিত করার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, “নারী অধিকার দাও, নারীর অধিকার দাও-বলে চিৎকার করে বক্তব্য দিলেই অধিকার আদায় হবে না এবং শুধু আন্দোলন করলেই অধিকার আদায় হয় না। নিজেদের অধিকার আদায় করে নিতে হলে যোগ্যতা লাগবে। সে যোগ্যতা উপযুক্ত শিক্ষা, জ্ঞান ও প্রশিক্ষণের মাধ্যমে সম্ভব।”

সোমবার (৮ মার্চ) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘আন্তর্জাতিক নারী দিবস-২০২১’ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে শিশু ও মহিলা বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন্নেছা ইন্দিরার সভাপতিত্বে শিশু একাডেমিতে অনুষ্ঠিত নারী দিবসের আয়োজনে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

আন্তর্জাতিক নারী দিবসে জাতীয় পর্যায়ে ৫ সংগ্রামী নারীকে জয়িতা পুরস্কার প্রদান করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার পক্ষে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা পুরস্কার প্রাপ্তদের হাতে সম্মাননা পদক, ১ লাখ টাকার চেক, ক্রেস্ট ও সনদ তুলে দেন।

পুরস্কারপ্রাপ্তরা হলেন : বরিশাল বিভাগ থেকে সফল উদ্যোক্তা ও ব্যবসায়ী হাছিনা বেগম নীলা। শিক্ষা ও চাকরি ক্ষেত্রে সাফল্য অর্জনকারী রাজশাহী বিভাগের বগুড়া জেলার মিফতাহুল জান্নাত। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এমএসএস অধ্যয়নরত ও একজন দৃষ্টি প্রতিবন্ধী।

সফল জননী হিসেবে জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ জয়িতা হয়েছেন বরিশাল বিভাগের পটুয়াখালী জেলার হেলেন্নছা বেগম। তিনি তার ৬ ছেলে ও ৩ মেয়ের সবাইকে উচ্চ শিক্ষায় শিক্ষিত করেছেন। তার বড় ছেলে পুলিশের অতিরিক্ত আইজিপি, মেজ ছেলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও বিদেশে উচ্চ শিক্ষারত আছেন একজন।

নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করার ক্ষেত্রে জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ জয়িতা ঢাকা বিভাগের টাঙ্গাইল জেলার রবিজান। তিনি স্বাধীনতা যুদ্ধ চলাকালে পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে নির্মম পাশবিক নির্যাতনের শিকার হন। তিনি একজন বীর মুক্তিযোদ্ধা।

সমাজ উন্নয়নে অবদান রাখায় জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ জয়িতা হয়েছেন খুলনা বিভাগের নড়াইল জেলার অঞ্জনা বালা বিশ্বাস। তিনি নারীদের দর্জি ও হাতের কাজের মাধ্যমে স্বনির্ভর করে গড়ে তোলার জন্য ১৯৭৫ সালে মাতৃকেন্দ্র নামে একটি প্রতিষ্ঠান গড়ে তোলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘মেয়েদের যুগোপযোগী শিক্ষায় শিক্ষিত করে তুলতে হবে। যাতে তারা ভবিষ্যতে দেশের এবং সমাজের কল্যাণে আদর্শ গৃহিণী, জননী ও নারী হিসেবে প্রতিষ্ঠিত হতে পারে। জাতীয় সংসদের স্পীকার, সংসদ নেতা, উপনেতা, বিরোধীদলীয় নেতা সব নারী। এভাবে রাজনীতিতে অংশগ্রহনসহ বাংলাদেশের সর্বক্ষেত্রে নারীরা এগিয়ে আসছে। অচলাবস্থা কাটিয়ে মেয়েরা এগিয়ে যাচ্ছে এটি সবচেয়ে বড় সফলতা।’

তিনি আরও বলেন, ‘বাংলাদেশ নারী-পুরুষের সম্মিলিত প্রচেষ্টায় উন্নয়নের পথে এগিয়ে চলেছে। লিঙ্গ বৈষম্য দূরীকরণ, সমতা ও নারীর ক্ষমতায়নে বাংলাদেশ এখন বিশ্বে রোল মডেল। আমাদের জাতীয় উন্নয়নের প্রত্যেক ক্ষেত্রে নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে আমরা নানামুখী পরিকল্পনা ও পদক্ষেপ গ্রহণ করেছি।’

শেখ হাসিনা বলেন, ‘আমরা উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছি। নারী-পুরুষ সকলে মিলে আমাদের প্রিয় দেশটাকে এগিয়ে নিয়ে যাব। পাকিস্তান আমলে জুডিশিয়াল সার্ভিসে মেয়েরা আসতে পারতো না। বঙ্গবন্ধু তাদের সুযোগ করে দিয়েছেন। আমরা উচ্চ আদালতেও নারীদের নিয়ে আসতে সক্ষম হয়েছি।’

সেনাবাহিনী, নৌ বাহিনী, বিমান বাহিনী, বর্ডার গার্ডসহ সব বাহিনীতে নারীদের অংশ নেওয়ার ব্যবস্থা করা হয়েছে। বিদেশি কূটনৈতিক থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের ভিসিও এখন নারীরা। স্থানীয় সরকার ব্যবস্থায় নারীদের জন্য সংরক্ষিত আসন রাখা হয়েছে। ব্যাংকের এমডি, গভর্নর, খেলাধুলাসহ সব যায়গায় নারীদের সমান সুযোগ রয়েছে। ৯৬ সালে রাজশাহীতে প্রমীলা ফুটবল খেলা প্রচণ্ড বাধার মুখে হতে পারেনি, এখন সে অবস্থা নেই।

বর্তমান সরকারের আমলে নারী উন্নয়নে সাফল্যের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘নারী উন্নয়নে জাতীয় কর্মপরিকল্পনা ২০১৩-২৫ প্রণয়ন করেছি। নারী ও শিশুর প্রতি সহিংসতা নিরোধ কর্মপরিকল্পনাসহ নারী সুরক্ষায় নানা উদ্যোগ নিয়েছি। বাবার নামের সঙ্গে মায়ের নাম সংযুক্ত করে নারীর মর্যাদা নিশ্চিত করেছি।’

নারীদের বিভিন্ন ক্যাটাগরিতে প্রশিক্ষণ দিয়ে কর্মসংস্থানের ব্যবস্থা করেছি। কর্মজীবী নারী হোস্টেল করছি। ৬৩টি শিশু দিবা যত্ন কেন্দ্র করে দিয়েছি। সব যায়গায় এটি করতে নির্দেশও দিয়েছি। ৩২০০ স্বেচ্ছাসেবী সংস্থার মাধ্যমে নারীদের অনুদান দেয়া হচ্ছে। নারী উদ্যোক্তাদের জন্য জয়িতা ফাউন্ডেশন করে দিয়েছি। আমার বাড়ি, আমার খামারের মাধ্যমে নারীরা যেন নিজের পায়ে দাড়াতে পারে সেজন্য ব্যবস্থা করে দিয়েছি। মুজিববর্ষে গৃহহীনদের ঘর দিচ্ছি, এতে নারীকেও মালিকানা দেয়া হচ্ছে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয়ের নির্বাচন সম্পন্ন

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

শরীয়তপুরে ৩ প্রার্থীর মনোনয়ন বাতিল

শরীয়তপুর প্রতিনিধি: শরীয়তপুরের ভে...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

লক্ষ্মীপুরে গুলিবিদ্ধ ছাত্রলীগ নেতার মৃত্যু 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

চট্টগ্রামে শিলাবৃষ্টিতে ব্যাপক ক্ষয়ক্ষতি

জেলা প্রতিনিধি: চট্টগ্রামের মিরসর...

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫ দিনের সফরে থাই...

কুয়াকাটায় ৩ দিনব্যাপী জলকেলি উৎসব শুরু

নিনা আফরিন, পটুয়াখালী: পুরনো বছরকে বিদায় দিয়ে রাখাইনদের নতুন...

যেসব খাবারে ভিটামিন সি আছে

লাইফস্টাইল ডেস্ক : ভিটামিন সি মানব দেহের জন্য অপরিহার্য অ্যা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা