শিল্প ও সাহিত্য

‘চিৎকার কর মেয়ে দেখি কতদূর গলা যায়’

সাংস্কৃতিক প্রতিবেদক: কবিতার শিল্পিত উচ্চারণে আর নারীদের পাশাপাশি পুরুষদের নারী দিবস নিয়ে কথামালার বর্ণিল আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করলো বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ।

সোমবার (৮ মার্চ) বিকেল থেকে রাত অবধি রাজধানীর শিল্পকলা একাডেমির নন্দন মঞ্চে চললো এই আয়োজন। বৃত্ত ভাঙার প্রত্যয় জাগানো নানান কবিতা আবৃত্তি আর কথামালায় সাজানো ছিল এই আয়োজন। “আমি এ যুগের মেয়ে/ তোমাদের পানে চেয়ে/ অবহেলা আর নারীত্বের অবমাননার অপেক্ষায়/ বসে থাকবার জন্য নয়/ হাওয়া বদলের হাওয়ায় বদলে যাওয়া এই সময়ে...’ এমনই নানা কবিতার শিল্পিত উচ্চারণে আর কথামালায় দিন বদলের আকাক্সক্ষা ব্যক্ত করলেন নারী আবৃত্তিশিল্পীদের পাশাপাশি পুরুষ শিল্পীরা। যার মধ্য দিয়ে গীত হলো নারীর জয়গান।

‘চিৎকার কর মেয়ে দেখি কতদূর গলা যায়’ শিরোনামের এবারের আন্তর্জাতিক নারী দিবসের এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। স্বাগত বক্তব্য দেন পরিষদের সাধারণ সম্পাদক মো. আহকাম উল্লাহ্।

ঘোষণাপত্র পাঠ করেন পাঠ আনিসা জামান চাঁপা। কথাসাহিত্যিক সেলিনা হোসেন রচিত ‘নারী উন্নয়নে বঙ্গবন্ধুর ভাবনা’ শীর্ষক প্রবন্ধ পাঠ করেন শিরিন ইসলাম। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন পরিষদের সভাপতি ও সংস্কৃতিজন আসাদুজ্জামান নূর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ. আ. ম. স আরেফিন সিদ্দিক, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

আয়োজনে সংহতি প্রকাশ করেন কাবেরী গায়েন, সাংবাদিক ইসরাত জাহান উর্মি ও নাজনীন মুন্নি। সভাপতিত্ব করেন পরিষদের সভপতিমণ্ডলীর সদস্য রেজীনা ওয়ালী লীনা। অনুষ্ঠান সঞ্চালনা করেন অনন্যা লাবনী পুতুল।

সেলিনা হোসেনের প্রবন্ধে বলা হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রশাসনিকভাবে নারীর ক্ষমতায়নে ভূমিকা রেখেছিলেন। তিনি সচেতনভাবে প্রশাসনে নারীর-পুরুষের সমতার জায়গা সৃষ্টি করেছিলেন। প্রশাসনের পাশাপাশি শিক্ষা, স্বাস্থ্য, খেলাধূলায় নারীর সমতার সুযোগ করে দিয়েছিলেন।

আসাদুজ্জামান নূর বলেন, নারীদের অধিকার আদায় করে নিতে হবে- যেমন সত্য, তেমনি পুরুষদেরও পুরুষ হয়ে না থেকে মানুষ হয়ে উঠতে হবে-এটাও সত্য। মানুষ হওয়ার জন্য চেতনা ও সুবোধের প্রয়োজন। নারী-পুরুষের সমতা না হলে সমাজ উন্নত হবে না।

কবিতার আশ্রয়ে ব্যক্ত হয় পুরুষের সমান্তরালে নারীর এগিয়ে চলার প্রত্যয়। সেই পরিবেশনা পর্বে সম্মেলক ও একক পরিবেশনার সঙ্গে ছিল শিশু শিল্পীদের উপস্থাপনা। খুদে আবৃত্তিশিল্পীরা উপস্থাপন করে ‘স্বাধীনতার অমর কাব্য’ শীষক প্রযোজনা। এটির গ্রন্থনা ও নির্দেশনায় ছিলেন মীর মাসরুর জামান রনি। একক আবৃত্তি পর্বে সাফিয়া খন্দকার রেখা পাঠ করেন ‘পরীবানুর জবানবন্দি’ শিরোনামের স্বরচিত কবিতা। তামান্না তিথি পাঠ করেন মীর বরকতের লেখা কবিতা ‘এ কোন নিয়তি’। এছাড়া একক কণ্ঠে আবৃত্তি করেন লায়লা আফরোজ, নায়লা তারানুম চৌধুরী কাকলি, ঝর্ণা সরকার, শামীমা তন্দ্রা, তামান্না সারোয়ার নীপা, মাহমুদা আখতার, শ্যামলী সুলতানা, সালমা শবনম, রোকেয়া প্রাচী ও পদ্মাবতী দেবী।

সমন্বয় পরিষদের অন্তর্ভুক্ত বিভিন্ন আবৃত্তি সংগঠনের প্রতিনিশীল শিল্পীদের অংশগ্রহণে সজ্জিত ছিল সমবেত পরিবেশনা। রাম চন্দ্র দাস রচিত ‘এ যুগের মেয়ে’ শীর্ষক কবিতা আবৃত্তি করেন তারা। এই শিল্পীদের মধ্যে ছিলেন রেজীনা ওয়ালী লীনা, কানিজ গোফরানী কোরায়শী, সুবর্ণা আরফিন, অনন্যা সাহা, মাহমুদা সিদ্দিকা সুমি, নাসিমা খান বকুল,শিখা সেন গুপ্তা, কাজী বুশরা আহমেদ তিথি, সাবিরা মাহবুব জনি, সুপ্রভা সেবতী, রূপালী বড়ুয়া ও রাবিয়া সুলতানা পান্না।

সান নিউজ/আরআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয়ের নির্বাচন সম্পন্ন

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

শরীয়তপুরে ৩ প্রার্থীর মনোনয়ন বাতিল

শরীয়তপুর প্রতিনিধি: শরীয়তপুরের ভে...

লক্ষ্মীপুরে গুলিবিদ্ধ ছাত্রলীগ নেতার মৃত্যু 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

ত্রিমুখী সংঘর্ষে নিহত ১২

জেলা প্রতিনিধি : ঝালকাঠিতে ট্রাক, অটোরিকশা ও প্রাইভেটকারের ত...

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদক : ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে জাতির পিতা...

রাতে এক ঘণ্টা বন্ধ থাকবে ইন্টারনেট 

নিজস্ব প্রতিবেদক: আজ দিবাগত রাতে কুয়াকাটায় স্থাপিত দেশের দ্ব...

৭১ বছর পর দেখা যাবে বিরল ধূমকেতু 

নিজস্ব প্রতিবেদক: আগামী ২১ এপ্রিল বহুল কাঙ্ক্ষিত ধূমকেতু 12P...

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্ন এলাকায় হঠাৎ বৃষ্টি জনজীবন...

শরীয়তপুরে ৩ প্রার্থীর মনোনয়ন বাতিল

শরীয়তপুর প্রতিনিধি: শরীয়তপুরের ভে...

চলমান যুদ্ধ পরিস্থিতি নজর রাখার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা মধ্যপ্রাচ্যে সৃষ্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা