জাতীয়

‘করোনা ভ্যাকসিন নিয়ে বাণিজ্য নয়, বিনামূল্যে দিতে হবে’

নিজস্ব প্রতিবেদক : করোনা ভ্যাকসিন নিয়ে কোন বাণিজ্য নয়, বিনামূল্যে সকলকে ভ্যাকসিন দিতে হবে দাবিতে বাম গনতান্ত্রিক জোট বিক্ষোভের ঘোষণা দিয়েছে। আগামী ২৫ জানুয়ারি স্বাস্থ্যমন্ত্রণালয়ের সামনে এ বিক্ষোভ অনুষ্ঠিত হবে।

পাশপাপাশি জোট নেতারা রাষ্ট্রায়ত্ত ১৫টি চিনিকলের মধ্যে ছয়টি বন্ধ ঘোষণা করে সরকার বাকিগুলোও বন্ধের আয়োজন করেছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন।

রোববার (১৭ জানুয়ারি) এক সংবাদ সম্মেলন থেকে বামজোটের নেতারা এ বিক্ষোভের ঘোষণা দেন। সম্প্রতি সরকারের নির্দেশে ছয়টি চিনিকল বন্ধের ঘোষণা করে। এর প্রতিবাদে এ জোটের প্রতিনিধিদল নয় জেলায় দশটি চিনিকল ও আখচাষ এলাকায় ঝটিকা সফর শেষকরে। তার সার্বিক অবস্থা তুলে ধরতেই পুরানা পল্টনের মুক্তি ভবনের মৈত্রী মিলনায়তনে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

জোট সমন্বয়ক ক্বাফী রতন বলেন, বিশ্বের বিভিন্ন দেশের সরকার তাদের দেশের জনগণের জীবন সুরক্ষায় ভ্যাকসিন সংগ্রহ করছে। কিন্তু বাংলাদেশে সরকার করোনা মোকাবিলায় ভ্যাকসিন সংগ্রহের দায়িত্ব দিয়েছে সরকারের এক উপদেষ্টার ব্যবসায়ি প্রতিষ্ঠান বেক্সিমকোকে।

ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড ইউনিভার্সিটি অ্যাস্ট্রোজেনিকার ভ্যাকসিন বাংলাদেশে আমদানীর জন্য সরকার ভারত সরকারের সাথে জি টু জি চুক্তি না করে বাংলাদেশের বেক্সিমকো ফার্মাকে সাথে নিয়ে ভারতের সেরাম ইনস্টিটিউটের সাথে ত্রি-পক্ষীয় চুক্তি করেছে। এপ্রেক্ষিতে সেরামের কাছ থেকে প্রতি ডোজ ২ দশমিক ৭৩ ডলার দামে তিন কোটি ১০ লাখ ডোজ টিকা সংগ্রহের চুক্তি করেছে ভারত।

তবে বাংলাদেশের কাছে প্রতি ডোজের দাম রাখা হচ্ছে ৩ ডলার করে। আর বেক্সিমকো বাংলাদেশ সরকারের কাছে ভ্যাকসিন বিক্রি করবে ৫ ডলারে। যার মাধ্যমে বেক্সিমকো ৫০০ কোটি টাকা ব্যবসা করে নেবে। সেরামের কাছে ভারত যে মূল্যে এই টিকা পাচ্ছে বাংলাদেশের জন্য সেই মূল্য প্রায় দেড়গুণ (৪৭ শতাংশ) বেশি। অন্যদিকে বেসরকারিভাবে বেক্সিমকো ৫০ লাখ ডোজ ভ্যাকসিন বিক্রি করবে এর মধ্যে ১০ লাখ ডোজের জন্য এরইমধ্যে চুক্তি সম্পন্ন হয়েছে।

বাংলাদেশের বাজারে বেক্সিমকো এর খুচরামূল্য নির্ধারণ করেছে ১৩ ডলার বা ১১২৫ টাকা। মুক্তবাজারী ভ্যাক্সিন প্রাপ্তির প্রতিযোগিতায় এর দাম হয়তো ৪০/৫০ ডলারেও উঠে যেতে পারে। বাম গণতান্ত্রিক জোটের পক্ষ থেকে আমরা স্পষ্ট করে সরকারকে জানাতে চাই করোনা ভ্যাকসিন নিয়ে কোন বাণিজ্য চলবে না এবং বিনামূল্যে রাষ্ট্রীয় উদ্যোগে সকলকে করোনা ভ্যাকসিন দিতে হবে।

সান নিউজ/এমআর/এম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

চরাঞ্চলে তরমুজের বাম্পার ফলন

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার চ...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

কক্সবাজারে দুই জেলের লাশ উদ্ধার 

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা