রাজনীতি

৭ মার্চের ভাষণ জনগণকে উদ্বেলিত করেছিল: মোশাররফ

নিজস্ব প্রতিবেদক: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ অবশ্যই ঐতিহাসিক উল্লেখ করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, এই ভাষণ জনগণকে উদ্বেলিত করেছিল।

শনিবার জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে ৭ মার্চ উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। বিএনপির স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী উদযাপন জাতীয় কমিটি এই সভার আয়োজন করে।

সভাপতির বক্তব্যে খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‍৭ মার্চের ভাষণ অবশ্যই ঐতিহাসিক। কারণ জনগণ উদ্বেলিত হয়েছিল এবং জনগণ ঐক্যবদ্ধ করতে কিছু নির্দেশনা ছিল। এটা আমরা অস্বীকার করতে চাই না, এখানে বক্তব্যে রেখেছিলেন- সেই সময়ের অবিসংবাদিত নেতা শেখ মুজিবুর রহমান। এটাও আমরা অস্বীকার করি না। জাতীয়তাবাদী দলের প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জাতীয় সংসদে যখন বক্তব্যে রেখেছেন, তখন যারা বাংলাদেশের স্বাধীনতা ও যুদ্ধের জন্য অবদান রেখেছেন তাদের সকলের কথা স্মরণ করতে গিয়ে শেখ মুজিবুর রহমানের নামও স্মরণ করেছেন। তেমনিভাবে বেগম খালেদা জিয়াও করেছেন।

তিনি বলেন, ৭ মার্চের সময় জাতীয়তাবাদী দল ছিল না। স্বাধীনতার ১০ বছর পর জাতীয়তাবাদী দল প্রতিষ্ঠিত হয়েছিল। শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানকেও ৭ মার্চে বাংলাদেশের মানুষের কেউ চিনতো না। এজন্য বলছি, কারণ আমরা কাউকে ছোট করতে ৭ মার্চে আলোচনা করতে আসি নাই। কারণ তখন জাতীয়তাবাদী দল ছিলই না। আর শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান এদেশের মানুষের কাছে ২৬ মার্চ থেকে পরিচিত হয়। এখানে তুলনা করার কোনো প্রশ্ন ওঠে না। শহীদ জিয়াউর রহমান ৭ মার্চের কোনো বিয়ষবস্তু না। তাই আমরা কাউকে ছোট করা, কাউকে বড় করা কিংবা ইতিহাসকে বিকৃত করা- এজন্য আমরা এখানে আলোচনা করতে আসি নাই। আমরা এখানে এসেছি প্রকৃত ইতিহাসকে তুলে ধরার জন্য।

খন্দকার মোশাররফ বলেন, অনেকে আমাদের প্রশ্নে করছেন আগে তো আপনারা ৭ মার্চ পালন করেন নাই। আমরা সূবর্ণ জয়ন্তীর একটি দিন হিসেবে আমরা আজকে ৭ মার্চ পালন করছি। আর সূবর্ণ জয়ন্তী ইতিপূর্বে আর আসেনি।

তিনি বলেন, বিএনপি ইতিহাস থেকে কারও নাম মুছে দিতে চায় না। সেই উদ্দেশ্য নিয়ে বিএনপির ৭ মার্চ পালন করতে আসে নাই।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে গঠিত জাতীয় কমিটির আহ্বায়ক খন্দকার মোশাররফ বলেন, ৭ মার্চ আমরা পালন করার ঘোষণার পর আওয়ামী লীগের প্রতিক্রিয়ায় বলি, শনিবার ওবাদুল কাদের বলেছেন, বিএনপি যে ৭ মার্চ পালন করছে, এটা বলার জন্য যে ‘একটি ভাষণ স্বাধীনতা এনে দেয়নি।’ তিনি তা অগ্রিম চিন্তা করলেন। তিনিই তো বলে দিয়েছেন, আমরা তার সাথে একাত্মতা ঘোষণা করে বলছি একটি ভাষণ স্বাধীনতা এনে দিতে পারে না।

মোশাররফ হোসেন মনে করেন, এই ভাষণ নিয়ে দীর্ঘ ১২ বছর ধরে যেভাবে ইতিহাস বিকৃত করা হচ্ছে। আওয়ামী লীগ কয়েকটি কথার ওপর জোর দিচ্ছে। কিন্তু সে দিন শেখ মুজিবুর রহমান বলেছিলেন যে, জনগণের প্রতিনিধির কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে।’ তাহলে তো বলা যেতেই পারে সে সময় পাকিস্তানের তৎকালীন সময়ের সরকারের সঙ্গে দরকষাকষির অংশ হিসেবেই তিনি এই কথা বলেছিলেন।

বঙ্গবন্ধুর ভাষণের ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’ বক্তব্য নিয়ে মোশাররফ বলেন, সংগ্রাম ও মুক্তিযুদ্ধকে বর্তমান সরকার তারা এটাকে এক সাথে করে দিচ্ছে। সংগ্রাম ও যুদ্ধ এক হতে পারে না।

সভায় দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেন, আমরা যে ৭ মার্চ পালন করছি, এই পালন করাটাই আওয়ামী লীগের জন্য গাত্রদাহ হয়ে গেছে। কি আছে ৭ মার্চের ভাষণে? এটা ৫০ বছরের ইতিহাসে ছোট একটা অংশ ৭ মার্চ।

তিনি বলেন, ৭ মার্চ আমরা কী আশা করেছিলাম? বাঁশ ও লাঠি নিয়ে গেছি। একটা ঘোষণা তো এসেই যাবে। কিন্তু কোনো ঘোষণা আসে নাই। রক্ত দিয়ে দেশ স্বাধীন করেছেন এদেশের জনগণ। যদি কেউ বলেন শহীদ জিয়ার ভাষণে দেশের স্বাধীনতা আসে নাই তাহলে আমরা বলতে পারি ৭ মার্চের ভাষণেও দেশের স্বাধীনতা হয় নাই।

দলটির আরেক স্থায়ী কমিটির সদস্য বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, ৭ মার্চ অনেকগুলো মাইলফলকের মধ্যে একটা গুরুত্বপূর্ণ মাইলফলক। কিন্তু বাংলাদেশের মুক্তিযুদ্ধের যে অনেকগুলো মাইলফলক আছে, সেগুলো ধুলায় ঢেকে গেছে। সংস্কারের অভাবে সেই মাইলফলকগুলো ভেঙে যাচ্ছে। স্বাধীনতার সূবর্ণ জয়ন্তীতে এসে আমাদেরকে সেই মাইলফলকগুলোকে ধুলা মুক্ত করতে হবে এবং সংস্কার করতে হবে।

স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী উদযাপন জাতীয় কমিটির আহ্বায়ক ড. খন্দকার মোশাররফ হোসেনের সভাপতিত্বে সভায় বিএনপির স্থায়ী কমিটির বেগম সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু বক্তব্যে রাখেন।

সাননিউজ/টিএস/আরআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষ, নিহত ৩

জেলা প্রতিনিধি : রাজশাহীতে ট্রাকের চাপায় মোটরসাইকেলের তিন আর...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

বাঘের আক্রমণে নিহত ১

জেলা প্রতিনিধি : সুন্দরবনে মধু আহরণের সময় বাঘের আক্রমণে মনির...

বাসচাপায় প্রাণ গেল বাবা-ছেলের

জেলা প্রতিনিধি: নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে কাঁচপুরে বাসচাপায় বা...

ময়মনসিংহে ইসলামী ব্যাংকের সম্মেলন অনুষ্ঠিত 

নিজস্ব প্রতিবেদক: ইসলামী ব্যাংক ব...

শ্রমিকদের নিরাপত্তায় শিল্প পুলিশ বদ্ধপরিকর

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ঈদ...

কাতারের আমিরের নামে হচ্ছে সড়ক-পার্ক

নিজস্ব প্রতিবেদক : রাজধানী ঢাকায় কাতারের আমির শেখ তামিম বিন...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা