জাতীয়

৫ রাষ্ট্রপ্রধানসহ ২৫ হাজার অতিথির করোনা পরীক্ষা হবে

নিজস্ব প্রতিবেদক : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ১৭ থেকে ২৬ মার্চ পর্যন্ত ১০ দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করছে বাংলাদেশ সরকার।

রাজধানীর জাতীয় প্যারেড গ্রাউন্ডে আয়োজিত অনুষ্ঠানে অংশ নেবেন ভারত, শ্রীলঙ্কা, মালদ্বীপ, ভুটান ও নেপালের রাষ্ট্রপ্রধান ও তাদের সফরসঙ্গী এবং অংশগ্রহণকারী সব দেশি-বিদেশি ভিভিআইপি, ভিআইপি অতিথিসহ এতে সম্পৃক্ত প্রায় ২৫ হাজার জনের করোনার নমুনা পরীক্ষা করা হবে।

রোববার (১৪ মার্চ) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে অতিরিক্ত সচিব (প্রশাসন) মুহিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে সম্পৃক্ত বিভিন্ন স্টেকহোল্ডারদের এক সভায় ১০ দিনব্যাপী অনুষ্ঠানে আগত অতিথিসহ কে, কোথায় কোন ল্যাবরেটরিতে করোনা নমুনা পরীক্ষা করবেন এসব নিয়ে আলোচনা ও সিদ্ধান্ত হয়।

আমন্ত্রিত রাষ্ট্রপ্রধান ও তাদের সফরসঙ্গীরা যে আবাসিক হোটেলে অবস্থান করবেন সেখান থেকে তাদের নমুনা সংগ্রহ করা হবে। তাছাড়া বিমানবন্দর সিভিল এভিয়েশন, এয়ারলাইনস, কাস্টমস, ইমিগ্রেশন,হোটেল, প্যারেড গ্রাউন্ড, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, দেশি-বিদেশি সাংস্কৃতিক কর্মী, ডাক্তার, নার্সসহ সাভার স্মৃতিসৌধ, টুঙ্গিপাড়ায় জাতির জনকের সমাধিস্থল ইত্যাদি যেসব স্থানে বিদেশি অতিথিরা যাবেন সেখানকার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীদের সবাইকে আগাম নমুনা পরীক্ষা করা হবে। আমন্ত্রিত অতিথিসহ তাদের তদারকিতে সম্পৃক্তরা কেউ যাতে মহামারি করোনায় আক্রান্ত না হন সেজন্যই সর্বোচ্চ এ সতর্কতা অবলম্বন করা হবে।

সভায় উপস্থিত স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের একাধিক কর্মকর্তা জানান, ৫জন রাষ্ট্রপ্রধান ৫দিন আগারগাঁও প্যারেড স্কয়ার, সাভার স্মৃতিসৌধ ও টুঙ্গিপাড়া পরিদর্শনে যাবেন। একেকজন রাষ্ট্রপ্রধানের সঙ্গে তাদের সফরসঙ্গী এবং তাদের সঙ্গে দেশের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিরাসহ কমপক্ষে ৫ হাজার মানুষের সম্পৃক্ততা থাকবে।

৫ দিনে যে ২৫ হাজার মানুষ এই আয়োজনে সম্পৃক্ত থাকবেন তাদের সবার নমুনা আরটিপিসিআর ল্যাবরেটরিতে পরীক্ষা করা হবে। এই বৈঠকে সুনির্দিষ্টভাবে সরকারি ও বেসরকারি কোন ল্যাবে কতজনের নমুনা সংগ্রহ ও পরীক্ষা করা হবে তা হিসেব করে নির্ধারণ করে দেয়া হয়।

অনুষ্ঠানে সম্পৃক্ত দেশীয় ব্যক্তিদের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে নমুনা পরীক্ষা করানো হবে। বিদেশি রাষ্ট্রপ্রধান ও তাদের সফরসঙ্গীদের করোনার নমুনা হোটেল থেকে সংগ্রহ করা হবে। এজন্য হোটেলগুলোতে বুথ খোলা হবে। অনুষ্ঠানে সংশ্লিষ্ট একজনকেও নমুনা পরীক্ষার বাইরে রাখা হবে না।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

আবারও কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে তিন...

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা