আন্তর্জাতিক

৩০ রোগীর জন্য আইসিইউ ১টি!

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে প্রাণঘাতী করোনার শুরুর পর থেকে সবচেয়ে খারাপ সময় পার করে আসচ্ছে। দৈনিক চার লাখের বেশি সংক্রমণ এবং চার হাজারের বেশি মৃত্যু নিয়ে ধুঁকছে দেশটি। ভারতের যেসব রাজ্যে করোনা পরিস্থিতির ভয়াবহ অবনতি হয়েছে, তার মধ্যে অন্যতম কর্নাটক। বিপুল পরিমাণ সক্রিয় রোগীর কারণে অসহায় অবস্থায় পড়েছেন রাজ্যটির চিকিৎসকরা।

পরিস্থিতি এতোটাই ভয়াবহ যে- একটি মাত্র আইসিইউ বেডের জন্য করোনায় আক্রান্ত ৩০ জন মুমূর্ষু রোগীর মধ্য থেকে চিকিৎসকদের বেছে নিতে হচ্ছে একজনকে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে উঠে এসেছে এই চিত্র।

ভারতের রাজধানী দিল্লির মতোই কর্নাটক রাজ্যের করোনা পরিস্থিতিও নিয়ন্ত্রণের বাইরে। ভেঙে পড়েছে চিকিৎসা ব্যবস্থা। একদিকে রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা লাফিয়ে বাড়ছে। অন্যদিকে, বিপুল সংখ্যক রোগীকে চিকিৎসা সেবা দেওয়ার অবকাঠামো নেই হাসপাতালগুলোতে। আর তাই, উপায় না থাকায় প্রতিদিন বহু রোগীকে মৃত্যুর মুখে এগিয়ে দিতে বাধ্য হচ্ছেন চিকিৎসকরাই।

কর্নাটকের এক চিকিৎসকের কথায়, ‘এক একদিন ৩০ জন মুমূর্ষু রোগীর মধ্যে থেকে বেছে নিতে হচ্ছে মাত্র একজনকে। এমনকি এটা জানার পরও যে, বাকিরা দু’একদিনের মধ্যেই মারা যাবেন। কারণ হাসপাতালে একটি মাত্র আইসিইউ বেড ফাঁকা রয়েছে।’

এনডিটিভি জানিয়েছে, কর্নাটকের রাজধানী বেঙ্গালুরুর সরকারি হাসপাতালগুলোতেই এই অবস্থা। গত ২৪ ঘণ্টায় রাজ্যটিতে ৪৮২ জনের মৃত্যু হয়েছে। সংখ্যাটা প্রতিদিনই একটু একটু করে বাড়ছে।

বেঙ্গালুরুর সরকারি কোভিড হাসপাতালের জুনিয়র আবাসিক চিকিৎসক ডা. শিল্পা বলছেন, সংকট কেবল আইসিইউ বেড নিয়েই নয়। চিকিৎসক ও নার্সের সংখ্যায়ও ঘাটতি রয়েছে। তিনি বলেন, ‘গত দু’সপ্তাহে বেঙ্গালুরুর হাসপাতালে ভর্তি হওয়া ১৭০ জন রোগীর একটি ওয়ার্ডের দায়িত্বে ছিলেন মাত্র ২ জন চিকিৎসক। গত এক সপ্তাহে চিকিৎসক আর রোগীর এই অনুপাত অত্যন্ত বিপজ্জনক জায়গায় পৌঁছায়।’

সংক্রমণের সংখ্যায় ভারতে এই মুহূর্তে দ্বিতীয় অবস্থানে রয়েছে কর্নাটক। গত ২৪ ঘণ্টায় রাজ্যটিতে ৪৭ হাজার ৫৬৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন। সরকারি হাসপাতালের ওই চিকিৎসক ডা. শিল্পা বলছেন, ‘গত দু’সপ্তাহে করোনা সংক্রমণের সংখ্যা মাত্রা ছাড়িয়েছে। শুধু বেঙ্গালুরুতেই হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা ছুঁয়েছে রেকর্ড।’

এর পাশাপাশি অক্সিজেনের ঘাটতি তো রয়েছেই। বেঙ্গালুরুর অন্য আরেকটি কোভিড হাসপাতালের চিকিৎসক ডা. নবীন জয়রাজ বলছেন, ‘প্রত্যেক রোগীরই অক্সিজেন দরকার। অথচ আমরা সবাইকে দিতে পারছি না। চোখের সামনে দেখছি- রোগীকে কষ্ট পেতে দেখে তার স্বজনরা কী মানসিক যন্ত্রণার মধ্যে দিয়ে যাচ্ছেন। এসব দেখে অসহায় বোধ করছি আমরা।’

রোববার (৯ মে) ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৪ লাখ ৩ হাজার ৭৩৮ জন। মহামারির শুরু থেকে দেশটিতে করোনায় আক্রান্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ২২ লাখ ৯৬ হাজার ৪১৪ জনে।

গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪ হাজার ৯২ জন। এতে দেশটিতে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৪২ হাজার ৩৬২ জনে।

সাননিউজ/এএসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

শেখ হাসিনার মতো নেতৃত্ব বিশ্বে বিরল

নিজস্ব প্রতিবেদক : মৃত্যুঞ্জয়ী শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপ...

দেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

নিজস্ব প্রতিবেদক : দেশে গত কদিন ধরেই চলছে তীব্র দাবদাহ। এ অব...

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

ফিচার ডেস্ক: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ্রে ঐ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষ, নিহত ৩

জেলা প্রতিনিধি : রাজশাহীতে ট্রাকের চাপায় মোটরসাইকেলের তিন আর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা