স্বাস্থ্য

১২ শ’ চিকিৎসককে বদলি স্থগিত

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাস মহামারি প্রতিরোধে বিভিন্ন হাসপাতালে ১২৫১ জন চিকিৎসককে বদলির প্রজ্ঞাপনটি ভুল বলে জানিয়ে আপাদত এটি স্থগিত করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

মঙ্গলবার (৬ জুলাই) স্বাস্থ্য মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানায়। অবশ্য স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, চিকিৎসকদের পদায়নে কিছু অসঙ্গতি হয়েছে। এ জন্য সেগুলো রিভিউ করতে নির্দেশনা দেয়া হয়েছে।

চলতি মাসের ৬ দিনে দেশে করোনায় আক্রান্ত বা উপসর্গ নিয়ে আটশত ৮৯ জনের মৃত্যু হয়েছে। এ অবস্থায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগ রোববার ও সোমবার উপসচিব সারমিন সুলতানা ও জাকিয়া পারভিনের সই করা ৪৬টি প্রজ্ঞাপনে ১২৫১ জন চিকিৎসককে বিভিন্ন হাসপাতালে বদলির আদেশ দিয়ে প্রজ্ঞাপন দিয়েছিলেন।

প্রজ্ঞাপনে বলা হয়েছিল, করোনাভাইরাস মহামারি মোকাবিলা এবং জনসেবা নিশ্চিত করার লক্ষ্যে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নতুন কর্মস্থলে করোনা চিকিৎসায় কাজ করবেন বদলি করা চিকিৎসকরা। এসব ডাক্তারদের অধিকাংশ দেশের বিভিন্ন মেডিক্যাল কলেজে শিক্ষকতায় যুক্ত। বুধবারের মধ্যে তাদেরকে নতুন কর্মস্থলে যোগ দিতে বলা হয়েছিল। প্রজ্ঞাপনে বলা হয়েছিল, এ চিকিৎসকেরা আগের কর্মস্থল (মূল কর্মস্থল) থেকে বেতন-ভাতা তুলতে পারবেন। কারও বর্তমান কর্মস্থল ঠিক না থাকলে তিনি যেখানে কর্মরত আছেন সেখান থেকে অবমুক্ত হবেন। এছাড়া যথাসময়ে পদায়ন করা কর্মস্থলে যোগ দেবেন। এ ক্ষেত্রে আদেশ সংশোধনের প্রয়োজন হবে না। পদায়ন হওয়া চিকিৎসকদের একটি বড় অংশ মেডিকেল কলেজে কর্মরত রয়েছেন। তাদের হাসপাতাল বা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পদায়ন করা হয়েছে বলে প্রজ্ঞাপনগুলোতে উল্লেখ করা হয়েছিল।

এবিষয়ে চিকিৎসকদের পদায়নে কিছু অসঙ্গতি হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এ জন্য সেগুলো রিভিউ করতে নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান তিনি।

মঙ্গলাবার (৬ জুলাই) রাতে সাংবাদিকদের এ কথা জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভালোভাবে রিভিউ করে যার যেখানে প্রয়োজন তাকে যেন সেখানে পদায়ন করা হয়, সংশ্লিষ্টদের এ নির্দেশনা দেওয়া হয়েছে। সুতরাং এটি নিয়ে আর ভুল বোঝাবুঝির অবকাশ নেই।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, দেশে বিভিন্ন মেডিকেল কলেজের প্রভাষক ও সহকারী অধ্যাপক পদে কর্মরত চিকিৎসকদের বিভিন্ন হাসপাতালে পদায়ন করা হয়েছে। কারণ এখন মেডিকেল কলেজে ক্লাস নেই। আবার হাসপাতালে করোনা ইউনিটে রোগীর চাপ বেড়ে গেছে। বর্তমানে কর্মরত চিকিৎসকরা ওই চাপ সামাল দিতে হিমশিম খাচ্ছেন। এ অবস্থায় মেডিকেল কলেজের চিকিৎসকদের করোনা ইউনিট আছে-এমন হাসপাতালে বদলি করা হয়েছে। তাদের মেডিকেল কলেজের আশপাশেই সংযুক্তি দেওয়া হয়েছে। বিশেষজ্ঞদের পরামর্শ মেনেই এটা করা হয়েছে বলে জানান মন্ত্রী।

সান নিউজ/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

স্বাধীনতা দিবস ছাত্রলীগের ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

পঞ্চগড়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু 

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

পানিতে ডুবে প্রাণ গেল শিশুর

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর সেনবাগে পানিতে ডুবে এক শিশুর...

ভারতের পণ্য বর্জনে সরকার এত বিচলিত কেন?

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

দেশে বছরে অকাল মৃত্যু পৌনে ৩ লাখ 

নিজস্ব প্রতিবেদক: দূষণের কারণে বা...

বাগদান সারলেন অদিতি-সিদ্ধার্থ

বিনোদন ডেস্ক: ভারতের জনপ্রিয় তারকা অভিনেত্রী অদিতি রাও হায়দা...

আলুর দাম বাড়ার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক: গত বছরের চেয়ে এ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা