ঐতিহ্য ও কৃষ্টি

১০০ টাকায় মিলবে বাড়ি!

ফিচার ডেস্ক:জীবিকার সন্ধানে ভিনদেশে পাড়ি জমান অনেকেই। কেউ আবার ঘুরতে যান। আবার কেউ শখের বশে সেখানে থাকতে চান। পৃথিবীর যেকয়েকটি দেশ বসবাসের জন্য সুবিধাজনক তার মধ্যে ইতালি অন্যতম।

সৈকতের ধারে পাহাড়ের উপরে ছোট্ট এক বাড়িতে প্রিয়জনের সঙ্গে জীবন কাটাবেন এমন স্বপ্ন অনেকেই দেখেন। কিন্তু সাধ থাকলেও সাধ্যের মধ্যে তা হয়ে ওঠে না।

আপনার যদি এমনটাই ইচ্ছা থাকে তাহলে এটাই সুবর্ণ সুযোগ। নাম মাত্র দামে ইতালির দক্ষিণে মলিস অঞ্চলে এক ইউরো খরচ করলেই মিলবে আস্ত একটা বাড়ি। বাংলাদেশি টাকায় যা মাত্র ১০৩ টাকা ৯১ পয়সা! সম্প্রতি সিএনএন এর এক প্রতিবেদনে জানানো হয়েছে এমনই খবর।

রাজধানী রোম থেকে ১৪০ মাইল দক্ষিণপূর্বে মলিস অঞ্চলের কাসত্রোপিগনানো গ্রামে পরিত্যক্ত বাড়িগুলো এক ইউরোতে নতুন বাসিন্দাদের কাছে বিক্রির সিদ্ধান্ত নেয়া হয়েছে। এত কম দামে বাড়ি, তা-ও আবার ইতালির মতো জায়গায়? শুনে আশ্চর্য হওয়ারই কথা। সংবাদ সংস্থার রিপোর্ট বলছে, ইতালির বেশ কিছু শহরে জনসংখ্যা কমছে। নতুন প্রজন্ম সব বড় শহরে চলে যাচ্ছে।

ফলে খালি হয়ে পড়ে থাকছে ছোট শহরের বাড়িগুলো। পুরনো বাড়ির জন্য কেউ কর দিতেও রাজি হচ্ছেন না। ফলে বাধ্য হয়ে বাসিন্দাদের পড়ে থাকা পুরনো, পরিত্যক্ত বাড়িগুলো নিলামে তুলতে হচ্ছে প্রশাসনকে।

মলিসের লোকসংখ্যা বাড়াতে এমনই উদ্যোগ নিয়েছে প্রশাসন। শুধু মলিসেই নয়, ইতালির আরো কয়েকটি শহরে এভাবে নিলামে বিক্রি করা হচ্ছে বাড়ি। এক দশক আগে এই প্রবণতা শুরু হয়েছিল সিসিলির সালেমি নামে একটি ছোট শহরে।

বিশ্বের অনেক দেশেই এভাবে ছোট আর দূরের শহরগুলোতে মানুষের বসবাসের ব্যবস্থা করে সরকার। তবে অনেকেই জীবিকার তাগিদে এবং ভালোভাবে জীবনযাপন করার আশায় দূরের শহরগুলোতে যান না। জনবহুল শহরগুলোতেই থিতু হন।

১৯৬৮-তে ভূমিকম্পের পর ওই শহর জনশূন্য হয়ে দীর্ঘ দিন পড়ে থাকার পর সেখানকার মেয়র বাড়িগুলোকে ঠিক করে নিলামে তোলার ব্যবস্থা করেন এবং তা নামমাত্র দামে। সেই প্রচেষ্টা সফলও হয়েছিল। এবার মুসোমেলির ক্ষেত্রেও তাই করা হচ্ছে।

যে কেউ চাইলেই বাড়ি কিনে ফেলতে পারবেন বিষয়টি এমন নয়। আগ্রহী ব্যক্তিকে মেয়র নিকোলা স্কাপিল্লাতির কাছে ইমেল করে জানাতে হবে তার বাড়ি কেনার উদ্দেশ্য কী, তিনি বাড়িটি ব্যবহার করবেন- ইত্যাদি বিষয়ে বিস্তারিত পরিকল্পনা। মেয়র আগ্রহী ব্যক্তিদের ভেতর থেকে বেছে নিবেন ১০০ সম্ভাব্য ক্রেতাকে।

বাড়িগুলোর জরাজীর্ণ অবস্থা

তবে এখানে বাড়ি কিনতে আপনাকে কিছু শর্ত মানতেই হবে। এছাড়াও রয়েছে নানান অসুবিধা। যেমন- গ্রামের রাস্তাগুলো খুবই সংকীর্ণ তাই গাড়ি নিয়ে চলাচলের সুযোগ নেই। বাড়িগুলো এতো জরাজীর্ণ যে যে কোন মুহূর্তে তা ধসে পড়তে পারে। তাই সংস্কার ছাড়া বাড়িগুলোতে বসবাসের কোনো সুযোগ নেই।

শর্তগুলোর মধ্যে রয়েছে, বাড়ি কেনার তিন বছরের মধ্যে তা সংস্কার করতে হবে। গ্যারান্টি পেমেন্ট হিসেবে দুই হাজার ইউরো দিতে হবে। এই অর্থ বাড়ি সংস্কারের পর ফেরত দেয়া হবে। কাসত্রোপিগনানো কোনো জমজমাট গ্রাম নয়।

এখানে একটি মাত্র রেস্তোরাঁ রয়েছে। এছাড়াও রয়েছে- একটি পানশালা, একটি ওষুধের দোকান ও কয়েকটি ছোট ছোট আবাসিক হোটেল। সব মিলিয়ে এটি একটি নিভৃত গ্রাম।

গ্রামের অধিবাসীর সংখ্যা ১৯৩০ সালে ছিল প্রায় আড়াই হাজার। এখন তা কমে ৯০০ তে এসে দাঁড়িয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই গ্রামের অধিবাসীরা উন্নত ভবিষ্যতের আশায় বিভিন্ন অঞ্চলে পাড়ি জমিয়েছিলেন।

১৯৬০ এর দশকে তরুণরা কাজের জন্যে বড় বড় শহরে চলে যেতে শুরু করলে ধীরে ধীরে এটি একটি নির্জন গ্রামে পরিণত হয়। এখন গ্রামের ৬০ শতাংশ অধিবাসীর বয়স ৭০ বছরের বেশি।

মেয়র নিকোলা স্কাপিল্লাতি বলেছেন, আমি আপনাদের বিশাল কিছু দেয়ার প্রতিশ্রুতি দিচ্ছি না। বরং প্রতিশ্রুতি দিচ্ছি নীরবতা ও প্রশান্তির। গ্রামের বাতাস পরিচ্ছন্ন। দিনের ক্লান্তি কাটানোর জন্যে রয়েছে নির্মল প্রকৃতি ও সমৃদ্ধ খাবার।

নিভৃত এই গ্রামটিকে আবার জাগিয়ে তুলতে চান মেয়র। তিনি জানিয়েছেন একটি বাড়ি পুরোটা সংস্কার করতে নূন্যতম ৩০ হাজার থেকে ৪০ হাজার ইউরোর দরকার হবে। ইতালিতে যারা কর দেন তারা এখানে বাড়ি কিনতে চাইলে পরিবেশবান্ধব বাড়ির জন্যে রাষ্ট্রীয় সহায়তা পাবেন বলেও জানিয়েছেন তিনি।

এর আগে ইতালির বেশকিছু অঞ্চলে এমন নাম মাত্র দামে বাড়ি বিক্রি হয়েছে। সেগুলোর অনেক জায়গায় এখনো বাড়ি কেনার সুযোগ রয়েছে। চলুন জেনে নেয়া যাক কোন শহরে এর আগেও এমনভাবে বাড়ি কেনার সুযোগ হয়েছে সবার-

সিসিলিতে অবস্থিত গাঞ্জি ইতালির সবচেয়ে সুন্দর গ্রামগুলোর মধ্যে একটি। শামুকের মতো সেই অঞ্চলে ২০১১ সালে প্রথম এক ইউরোতে বাড়ি বিক্রি করা শুরু হয় এবং এই উদ্যোগ এখন পর্যন্ত এখানেই সবচেয়ে বেশি সফল হয়েছে। এখানে এখনও প্রায় ১৫টি বাড়ি রয়েছে যেগুলো বিক্রি করা হবে।

‘পাগলিয়ারোল’ নামে পরিচিত পুরাতন এই বাড়িগুলো দ্বিতল। ১৮০০ শতকে কৃষক পরিবারের জন্য এগুলো বানানো হয়েছিলো। এর নিচতলায় রাখা হতো গৃহপালিত পশু এবং দোতালায় থাকতো কৃষকের পরিবার। বলা হয়, ইউরোপের দুটি জায়গায় পবিত্র আত্মা উপস্থিত হয়েছিলেন। তার মধ্যে এই এলাকা একটি।

ওল্লোলাই সার্ডিনিয়ার বার্বাগিয়ারের বুনো পাহাড়ি অঞ্চলে অবস্থিত। এখানকার ঘরগুলো ধূসর গ্রানাইট পাথরে তৈরি। এখানকার নির্মল ও ধোঁয়াহীন বাতাস এবং অপরূপ প্রকৃতি আপনার মনকে ফুরফুরে রাখবে সব সময়।

শরতে এখানে ‘কোর্টেস অ্যাপেরটাস’ বা ‘উন্মুক্ত উঠান’ নামের একটি উৎসব হয়। যা সবার জন্য উন্মুক্ত। এই শহরের মেয়র এফিসিও আরবাউ জানিয়েছেন, শহরটিতে এখন পর্যন্ত ১০টি বাড়ি বিক্রি করা হয়েছে। যার মধ্যে এক ডাচ দম্পতি একটি বাড়িকে বিলাসবহুল বাড়িতে রূপান্তর করেছেন।

সিসিলিয়ান শহর বিভোনা। এখানে বসবাসকারীদের জন্য আয়করে ছাড়সহ আরও বেশ কিছু সুযোগ-সুবিধা দেয়া হয়েছে। এখানকার মাটি বেশ উর্বর। এখানে ‘বিস-বোনা’ বা ‘দ্বিগুণ ভালো/সুন্দর’ নামে উৎসব হয়।

কমলার বাগান, পিচ গাছ, আরবীয় সংস্কৃতি অনুযায়ী উঠান, এবং ধর্মীয় উৎসবগুলো নতুন বাসিন্দাদের আকর্ষণ করতে যথেষ্ট। টাউন কাউন্সিলর অ্যাঞ্জেলা ক্যানিজারো জানিয়েছেন, এখন সেখানে দশটি বাড়ি খালি রয়েছে। সামনে আরো বাড়ি বিক্রি করা হবে।

কাম্মারাটার বাড়িগুলো পাবেন বিনামূল্যে

কাম্মারাটা অনেক ভালো সুযোগ দিচ্ছে বাড়ি কেনার জন্য। এখানকার বাড়িগুলো পাবেন বিনামূল্যে। সেই সঙ্গে নবজাতকের জন্য এক হাজার ইউরো বোনাসের ঘোষণাও দেয়া আছে। এখানকার স্থানীয়রা খুবই অতিথিপরায়ণ। এই শহরটি নাগরিকদের দীর্ঘায়ুর জন্য পরিচিত। এখন পর্যন্ত সেখানে খালি রয়েছে প্রায় ডজন খানেক বাড়ি। বিক্রি হয়েছে মাত্র দুটি।

জঙ্গোলি

নেপলস এবং আমালফি উপকূলের কাছে অবস্থিত জঙ্গোলি। পাহাড়ের চূড়ায় এই শহরটি গুহা এবং আঁকাবাঁকা রাস্তার এক গোলকধাঁধা। সম্প্রতি, এই এলাকায় নতুন ফুটপাত, এলইডি লাইট, ওয়াই-ফাই সংযোগসহ নানা পরিবর্তন আনা হয়েছে। এখন পর্যন্ত এখানে ৩০টি বাড়ি বিক্রি করা হয়েছে। চলতি মাস থেকেই আরো বাড়ি বিক্রির জন্য দেয়া হবে বলে জানিয়েছেন এখানকার মেয়র পাওলো কারুসো।

বর্গোমেজ্জাভাল্লে

বর্গোমেজ্জাভাল্লে ইতালি-সুইজারল্যান্ড সীমান্তে অবস্থিত। এখানে বাড়ি কিনতে পারবেন এক ইউরোতে। সঙ্গে আরও পাবেন প্রতি নবজাতকের জন্য এক হাজার ইউরো এবং কোনো ব্যবসা শুরু করতে চাইলে দুই হাজার ইউরো। এখানে মোট বাসিন্দার সংখ্যা মাত্র ৩২০ জন। এখন পর্যন্ত এখানে পাঁচটি বাড়ি বিক্রি করা হয়েছে। সেগুলো কিনেছেন ইতালীয় এবং একদল সন্ন্যাসী।

সাম্বুকা

ইতালি সরকার ঘোষিত এক ইউরোতে বাড়ি বিক্রির ঘোষণায় সবচেয়ে চাহিদা সম্পন্ন এলাকা হচ্ছে সাম্বুকা। এর এতোই চাহিদা যে, স্থানীয় কর্তৃপক্ষ ঠিক করেছে এখানকার ১৬টি বাড়ি নিলামে বিক্রি করা করবে। একদম শুরুতে কেবলমাত্র একটি বাড়ি এক ইউরোতে বিক্রি করা হয়েছিল।

নুলভি

নুলভি সার্ডিনিয়ার সেরা সৈকতগুলোর কাছাকাছি অবস্থিত। এখানে একটি পবিত্র পাথরের কুয়ো আছে। যেখানে প্রাচীন উপজাতিরা পানির দেব-দেবীদের উদ্দেশ্যে বলিদান করতেন।

স্থানীয় কাউন্সিলর লুইজি কাক্কুরডু জানিয়েছেন, সেখানে এখন নয়টি বাড়ি রয়েছে বিক্রির জন্য। সেগুলো শীঘ্রই বিক্রি হয়ে যাবে। তবে পুরাতন বাসিন্দারা তাদের বাড়ি ছেড়ে দিলে আবার এই প্রক্রিয়ায় বিক্রি করা শুরু হবে।

ক্যান্টিয়ানো

ক্যান্টিয়ানোতে প্রাচীন রোমানদের সামরিক স্থাপনা ছিল। এই অঞ্চলে এক ইউরোতে বিক্রির জন্য বরাদ্দ দেয়া খামারগুলো এরই মধ্যে শেষ। তবে পুরাতন কয়েকটি ঐতিহাসিক ভবন এখনও পাওয়া যাবে।

মুসোমেলি

সিসিলিয়ান শহর মুসোমেলিতে এক ইউরোতে বাড়ি বিক্রি করা হয়েছে ১২৫টি। আরও ৫০টি এখনও অবিক্রীত আছে। কাউন্সিলর তোতি নিগ্রেলি বলেছেন, আমরা পুরনো মালিকদের তাদের সম্পত্তি হস্তান্তর করার জন্য চাপ দিচ্ছি, যাতে আমরা সেগুলো নতুনদের হাতে তুলে দিতে পারি।

ফ্যাব্রিচ ডি ভার্জমোলি

এই শহরটি ইউনেস্কো-তালিকাভুক্ত সুরক্ষিত বনাঞ্চল। এখানে বিচ্ছিন্ন, ভুতুড়ে এবং ধ্বংস-প্রায় কিছু বাড়ি বিক্রি করা হবে। মেয়র মিশেল জিয়ান্নিনি জানিয়েছেন, ২০০৬ সালে শুরু করে এখন পর্যন্ত মাত্র আটটি খামারবাড়ি বিক্রি করা হয়েছে।

তবে চীন, রাশিয়া এমনকী ব্রাজিলের লোকেরাও এখানে বাড়ি কিনতে আবেদন করেছেন। স্বল্প-উন্নত অঞ্চল হওয়ায় এখানে বিনিয়োগকারীরা ইউরোপীয় ইউনিয়ন থেকে পুনর্নির্মাণ খরচের ৬০ ভাগ পর্যন্ত ফেরত পেতে পারেন।

সাননিউজ/এএসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

আবারও কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে তিন...

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা