ঐতিহ্য ও কৃষ্টি

স্বাধীনতার সূবর্ণজয়ন্তীতে নৃত্যনাট্য

সাংস্কৃতিক প্রতিবেদক: নৃত্যশৈলির অনন্য উপস্থাপনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে মূর্ত করে তোলে শিল্পীরা। সঙ্গে ছিল আলোচনাও। যাতে বঙ্গবন্ধুর আন্দোলন-সংগ্রামের গৌরবগাঁথা অধ্যায়ের আলোকপাতের পাশাপাশি নৃত্যের শৈল্পিকতা সমগ্র আয়োজন হয়ে ওঠে মনোরোম।

তার সঙ্গে উপস্থাপিত হয় একাত্তরের রণাঙ্গণের নানা দৃশ্যপট। যা মিলনায়তনে উপস্থিত দর্শক-শ্রোতারা মন্ত্রমুগ্ধের মতো উপভোগ করে স্বাধীনতার মহান স্থপতিকে নিয়ে মনোজ্ঞ এই আয়োজন।

শুক্রবার (১৯ মার্চ) সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনের এই আয়োজন কথামালা ও নৃত্য দিয়ে সাজানো এই অনুষ্ঠান। এতে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ও স্বাধীনতার সূবর্ণজয়ন্তী উদযাপনে যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে আওয়ামী লীগের কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক কমিটি ও ভারতীয় হাইকমিশন।

অনুষ্ঠানের শুরুত্বেই স্বাগত বক্তব্য রাখেন ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী এবং কেন্দ্রীয় আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক কমিটির সাধারন সম্পাদক শাম্মী আহমেদ। সভাপতিত্ব করেন আওয়ামী লীগ কেন্দ্রীয় আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক কমিটির সভাপতি মোহাম্মদ জমির।

বিক্রম কুমার দোরাইস্বামী বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ ও বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি শুধু বাংলাদেশের জন্য নয়, ভারতের জন্য গুরুত্বপূর্ন মুহূর্ত। বাংলাদেশের জন্ম দক্ষিণ-পূর্ব এশিয়াকে বদলে দিয়েছে এবং এই অঞ্চলে উন্নয়নের নতুন ধারনার সৃষ্টি করেছে। এই কৃতিত্ব অবশ্যই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের। যিনি বাংলাদেশের স্বাধীনতার নেতৃত্ব দিয়েছিলেন। তিনি শুধু বাংলাদেশের জাতির পিতাই নন তিনি এক’শ ত্রিশ কোটি ভারতীয়র কাছে একজন হিরো, অনুপ্রেরণার উৎস। তিনি আরও বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অকল্পনীয় আর্থ-সামাজিক উন্নয়ন ঘটেছে। এটা বঙ্গবন্ধুর বাংলাদেশ শেখ হাসিনা তারই স্বপ্নকে বাস্তবে রূপ দিয়ে চলেছেন।

হাছান মাহমুদ বলেন, বাংলাদেশ ও ভারতের সম্পর্ক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদীর সময়ে এক নতুন উচ্চতায় উন্নীত হয়েছে বাংলাদেশ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মার্কিন রাষ্ট্রদূত রবার্ট আর্ল মিলার, জাপান, সৌদি আরব, ভিয়েতনাম ও ইটালির রাষ্ট্রদূতসহ অন্যান্য সাংস্কৃতিক ও রাজনৈতিক ব্যক্তিবর্গ।

আলোচনা পরবর্তী সাংস্কৃতিক পর্বে ‘অমৃতসর পুত্র’ নামের নৃত্যনাট্য পরিবেশন করেন ভারতের প্রখ্যাত নৃত্যশিল্পী ও অভিনেত্রী মমতাশঙ্কর ও তার দল।

সান নিউজ/আরআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যান চলাচল স্বাভাবিক

জেলা প্রতিনিধি: ঢাকা-টাঙ্গাইল-বঙ্...

বনশ্রীতে যুবকের লাশ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বনশ্রী...

পালিয়ে এল আরও ১৩ বিজিপি সদস্য

জেলা প্রতিনিধি: মিয়ানমারের চলমান...

রাজধানীতে শিশুর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর ভাষানটেক এলাকার ১৩ নম্বর কালভার্ট...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৭

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বিভিন...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা