সারাদেশ

স্থানীয় সরকার নির্বাচনে আ’লীগের মনোনয়ন বি‌ক্রি শুরু

নিজস্ব প্রতি‌বেদক : দেশের ৩ শতাধিক পৌরসভার মধ্যে ৫ম ধাপের ৩১ পৌরসভার ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে ২৮ ফেব্রুয়ারি। এছাড়া একই‌ দিনে ৪টি উপজেলা ও ৩টি ইউনিয়ন পরিষদ নির্বাচন অনু‌ষ্ঠিত হতে যাচ্ছে।

শুক্রবার (২২ জানুয়ারি) থেকে মনোনয়ন ফরম বি‌ক্রি শুরু করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। চলবে বৃহস্পতিবার বিকাল ৫টা পর্যন্ত। দলের কেন্দ্রীয় দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া এ তথ্য জানিয়ে বলেন, দলের সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয় থেকে দলীয় মনোনয়নের জন্য আবেদনপত্র সংগ্রহ এবং জমা দিতে হবে।

তার আগে গত সোমবার নির্বাচন কমিশনের জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর ৫ম ধাপের ৩১ পৌরসভার তফসিল ঘোষণা করেন। ঘোষিত তফসিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে ২ ফেব্রুয়ারি পর্যন্ত, বাছাই হবে ৪ ফেব্রুয়ারি। এরপর ১১ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। প্রচার শেষে ২৮ ফেব্রুয়ারি হবে ভোট। এসব পৌরসভায় ভোট হবে ইভিএমে।

আওয়ামী লীগের দফতর সূত্রে আরও জানায়, সংশ্লিষ্ট জেলা, উপজেলা ও পৌর আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের সই করা এবং সংগঠনের গঠনতন্ত্র অনুযায়ী রেজুলেশনের মাধ্যমে প্রস্তাবিত প্রার্থীরা মনোনয়ন ফরম ক্রয় করতে পারবেন। যথাযথ স্বাস্থ্যবিধি মেনে এবং কোনও ধরনের জনসমাগম ছাড়া প্রার্থী নিজে অথবা প্রার্থীর একজন যোগ্য প্রতিনিধির মাধ্যমে আবেদনপত্র সংগ্রহ ও জমা দিতে হবে।

আবেদনপত্র সংগ্রহের সময় প্রার্থীকে অবশ্যই নিজের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি সঙ্গে আনতে হব। দেশে মোট পৌরসভার সংখ্যা রয়েছে ৩২৯টি। আইন অনুযায়ী মেয়াদ শেষের পূর্ববর্তী ৯০ দিনের মধ্যেই ভোট করার বাধ্যবাধকতা থাকায় করোনাভাইরাস মহামারীর মধ্যেই ৫ ধাপে এসব পৌরসভায় নির্বাচন করছে ই‌সি।

এরই ম‌ধ্যে প্রথম ধাপে ২৪ পৌরসভায় গত ২৮ ডিসেম্বর ইভিএমে ভোট হয়েছে, এরপর ১৬ জানুয়ারি ভোট হয়েছে দ্বিতীয় ধাপের ৬১ পৌরসভায়। আরও বা‌কি রয়েছে তৃতীয় ধাপের ৬৪ পৌরসভাএবংচতুর্ধ ধাপে ৫৮ পৌরসভা এবং পঞ্চম ধা‌পের ৩১ পৌরসভার ভোট।

এরমধ্যে ৫ম ধাপে যেসব পৌরসভায় ভোট গ্রহণ হবে : রংপুরের হারাগাছ, ময়মনসিংহের নান্দাইল, জয়পুরহাট সদর, কিশোরগঞ্জের ভৈরব, বগুড়া সদর, মানিকগঞ্জের সিংগাইর, চাঁপাইনবাবগঞ্জ নাচোল, মাদারীপুর শিবচর, রাজশাহী চারঘাট, মাদারীপুর সদর, রাজশাহীর দূর্গাপুর, হবিগঞ্জ সদর, ঝিনাইদহ মহেশপুর, ব্রাহ্মনবাড়িয়া সদর, ঝিনাইদহ কালীগঞ্জ।

চাঁদপুর মতলব, যশোর কেশবপুর, চাঁদপুর শাহরাস্তি, যশোর সদর, লক্ষ্মীপুর রায়পুর, ভোলা সদর, চট্টগ্রাম মীরসরাই, ভোলা চরফ্যাশন, চট্টগ্রাম বারইয়ারহাট, জামালপুর দেওয়ানগঞ্জ, চট্টগ্রাম রাউজান, জামালপুর ইসলামপুর, চট্টগ্রাম রাঙ্গুনিয়া, জামালপুর মাদারগঞ্জ, গাজীপুর কালীগঞ্জ, জামালপুর সদর।

যেসব উপজেলায় ভোট গ্রহণ হবে : ঝিনাইদহ জেলার শৈলকুপা, রাজশাহীর পবা, ফরিদপুর মধুখালী ও কুমিল্লার দেবিদ্বার উপজেলা।

যেসব ইউনিয়ন পরিষদে ভোট গ্রহণ হবে : চাঁদপুর সদর. লক্ষ্মীপুর মডেল, পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ডালবুগঞ্জ ও ফরিদপুর সদরের গেরদা।

সান নিউজ/এমআর/

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

স্বাধীনতা দিবস ছাত্রলীগের ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

পঞ্চগড়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু 

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

পানিতে ডুবে প্রাণ গেল শিশুর

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর সেনবাগে পানিতে ডুবে এক শিশুর...

ভারতের পণ্য বর্জনে সরকার এত বিচলিত কেন?

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

দেশে বছরে অকাল মৃত্যু পৌনে ৩ লাখ 

নিজস্ব প্রতিবেদক: দূষণের কারণে বা...

বাগদান সারলেন অদিতি-সিদ্ধার্থ

বিনোদন ডেস্ক: ভারতের জনপ্রিয় তারকা অভিনেত্রী অদিতি রাও হায়দা...

আলুর দাম বাড়ার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক: গত বছরের চেয়ে এ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা