মতামত

সৌন্দর্য, শিক্ষা, বুদ্ধিমত্তাও জরুরি

সাবিনা শারমিন : অতিরিক্ত সৌন্দর্য অনেকটা দশ নম্বর বিপদ সংকেতের মতো! সেই বিপদে পুরুষতো বটেই, কাছের নারীও শত্রু হয়ে উঠে। কারণ সৌন্দর্য জটিল মনস্তত্ত্বের মানুষদের আনন্দের চেয়ে পীড়া দেয় বেশি। সেই পীড়ার পার্শ্ব প্রতিক্রিয়া হচ্ছে চরিত্রের ওপর অসুন্দর মানুষদের বিষ্ঠার বোমা।

সুন্দরেরা ওই বিষ্ঠার বোমা যদি শত্রুদের মুখে মোক্ষম সময়ে ঢেলে দিয়ে প্রতিহত করে ফিরিয়ে দিতে না পারে, তবে সেই বিষ্ঠা একসময় আগুনে পরিণত হয়। হতে হতে নিজের সৌন্দর্যের দাহে একসময় সুন্দর মানুষ নিজেই এক সময় পুড়ে মরে। সেই পোড়া দেহ ঝলসে ঝলসে মানুষই মানুষকে খায়। আমরা মুনিয়ার ক্ষেত্রে তাই দেখেছি। মেয়েটি মরেও রক্ষা পায়নি। তার ছেলেমানুষি টিক টক ভিডিওগুলো দিয়ে দেদারসে ইউটিউবে ব্যবসা হচ্ছে। আফসোস, খানিকটা বুদ্ধিমত্তা থাকলে মেয়েটি এই পিচ্ছিল পথ থেকে হয়তো বের হয়ে গেলেও যেতে পারতো। তাই সৌন্দর্যের সাথে শিক্ষা ,বুদ্ধিমত্তা আর সাহসের কোনো বিকল্প নেই। অন্যথায় সম্মানের সাথে সারভাইভ করা ভীষণ কঠিন।

গত কয়েকদিন আগে স্ফুলিঙ্গ ছবির একটি গান দেখেছিলাম। এই ছবির গানটিতে অভিনয়শিল্পী পরিমনিকে দেখলাম। দেখে মনে হলো অনেকদিন পর একটি ভালো গান, গানের সাথে অপূর্ব প্রেমময় এক্সপ্রেশন এবং সর্বোপরি পরিমনির সৌন্দর্য! দেখে মনে হলো বাংলাদেশে এরকম সুন্দর একজন অভিনয়শিল্পী রয়েছে এটি আমাদের জন্য গর্বের বিষয়। তাকে দেখে ছেলেবেলায় দেখা ববিতা অথবা অলিভিয়ার মতো সুন্দর মানুষ মনে হয়েছে আমার কাছে। এরকম একজন অভিনেত্রীর শিল্পসত্ত্বা ও সৌন্দর্যকে বাংলাদেশের চলচিত্র শিল্পকে যথাযথ ব্যবহার করতে পারা উচিৎ! অথচ পরিমনির সাম্প্রতিক ঘটনায় কিছু মানুষের প্রতিক্রিয়া দেখে হতাশ হয়েছি।

অধিকাংশ উন্নত দেশে অন্যের ক্ষতিসাধন না করে নিজ নিয়ন্ত্রণে মদ পান করা অপরাধ নয়। কিন্তু বাঙালি মদ খেলে তার ধামাচাপা দেয়া পুরুষতন্ত্রের পচা বিষ্ঠা তর তর করে মাথায় গিয়ে উঠে। সেখান থেকে ফুড়ুৎ করে মুখ দিয়ে বের হয়ে পড়ে। মদারু বাঙ্গালকে তখন আর কেউ রক্ষা করতে পারে না। ঢাকা বিশ্ববিদ্যালয়, এস এম হল, লায়ন্স ক্লাব, পুলিশের বড় কর্মকর্তা, বোট ক্লাব, উত্তরা ক্লাব, কিছুই তখন আর কোনো কাজে আসে না। যা হোক, বোট ক্লাবের পরিচালক নাসিরউদ্দিন মাহমুদের কয়েকটি হাস্যকর তোতলানো বাক্য শুনলাম। তিনি নিজে মদ খেয়ে গালাগাল করে একজন দুর্দান্ত অভিনয়শিল্পীকে নিজের নিয়ন্ত্রণে না আনতে ব্যর্থ হয়ে বলছেন তিনি নিজেই নাকি ভিক্টিম! আহারে! অসহায় অবলা নর নাসিরউদ্দিন! নায়িকা আপনার শ্লীলতাহানি করেন নি? তিনি আরো বলেছেন, মদ কেড়ে নিতে না পেরে পরী নাকি গালাগাল আর ভাংচুর করেছেন। যাক, সায়েম সোবহান আনভীরের উপর আম পাবলিকের ক্ষোভ এখন দ্বিগুণ হারে গুনতে হবে অবলা নাসিরকে। নাসির হয়তো পুলিশ কর্মকর্তাদের ছবি দিয়ে কভার ফটো বানায় কিন্তু সায়েমরা তো পুলিশকে মাস্ক বিতরণ করে পুলিশ পকেটে নিয়ে ঘোরে!

লেখক : সাবেক ব্যবস্থাপক, বিমান বাংলাদেশ এয়ারলাইনস
ইমেইল: [email protected]

সান নিউজ/এসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

ধানের দাম নির্ধারণ করা হবে

নিজস্ব প্রতিবেদক : সরকারিভাবে মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম...

নিহতের সংখ্যা ছাড়াল ৩৪ হাজার

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের অব...

তাপপ্রবাহ থাকবে আরও ৩ দিন 

নিজস্ব প্রতিবেদক: রাজধানীসহ

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ...

শওকত আলী’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

শনিবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের এক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা