আন্তর্জাতিক

সৌদি শান্তি প্রস্তাবের পরেই বিমানবন্দরে ড্রোন হামলা

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরব কর্তৃক ঘোষিত ইয়েমেনে যুদ্ধবিরতির লক্ষ্যে নতুন শান্তি প্রস্তাবের এক দিনের মাথায় সৌদির দক্ষিণাঞ্চলীয় আভা বিমানবন্দরে ড্রোন হামলা চালানো হয়েছে।

মঙ্গলবার (২৩ মার্চ) ইরান সমর্থিত ইয়েমেনের হুথি বিদ্রোহী গোষ্ঠীর সামরিক মুখপাত্র হামলা চালানোর দায় স্বীকার করেছে। তবে সৌদি কর্তৃপক্ষ কিংবা সৌদি জোটের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে হামলার খবর নিশ্চিত করা হয়নি। রয়টার্স ।

ইয়েমেনের হুথিদের বিরুদ্ধে ৬ বছর যাবত সামরিক হামলা চালিয়ে আসছে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট। এর জবাবে হুথিরা প্রায়ই সীমান্ত অতিক্রম করে সৌদির মূল ভূখণ্ডে প্রবেশ করে আরবের অভ্যন্তরে হামলা চালিয়ে আসছে। এর আগেও বেশ কয়েক বার আভা বিমানবন্দরেও হামলার ঘটনা ঘটেছে।

মঙ্গলবার নতুন হামলার পর হুথি সামরিক বাহিনীর মুখপাত্র ইয়াহিয়া সারিয়া এক টুইটার পোস্টে বলেন, ‘ইয়েমেনে আগ্রাসন এবং অবরোধ যতক্ষণ চলবে ততক্ষণ আমাদের অভিযানও চলবে।’

এর আগে সোমবার ইয়েমেনে যুদ্ধবিরতির লক্ষ্যে নতুন শান্তি প্রতিষ্ঠার প্রস্তাব দিয়েছে সৌদি আরব। রিয়াদ বলছে, সানা বিমানবন্দর পুনরায় চালু এবং হুদাইদাহ বন্দর ব্যবহার করে জ্বালানি ও খাদ্য আমদানির অনুমতিও এই পরিকল্পনার অন্তর্ভুক্ত থাকবে।

বর্তমানে সানা বিমানবন্দর এবং হুদাইদাহ বন্দর হুথি বিদ্রোহীদের নিয়ন্ত্রণে রয়েছে। এই প্রস্তাব মেনে নিতে হুথিদের আহ্বান জানিয়েছে সৌদি আরব ও যুক্তরাষ্ট্র।

হুথিদের মুখ্য মধ্যস্থতাকারী বার্তাসংস্থা জানিয়েছেন রিয়াদের প্রস্তাবে আকাশ এবং সমুদ্রপথের অবরোধ পুরোপুরি প্রত্যাহারের দাবি সম্পূর্ণ মানা হয়নি। তারপরও শান্তি চুক্তি নিয়ে সৌদি আরব, যুক্তরাষ্ট্র এবং ওমানের সঙ্গে তারা আলোচনা চালিয়ে যাবে।

উল্লেখ্য, ৬ বছর আগে ইয়েমেনের প্রেসিডেন্ট মনসুর হাদিকে উচ্ছেদ করে রাজধানী দখলে নেয় ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা। সৌদির রাজধানী রিয়াদে নির্বাসনে যেতে বাধ্য হন দেশটির প্রেসিডেন্ট। প্রেসিডেন্টের অনুগত সেনাবাহিনীর একাংশ হুথিদের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে।

২০১৫ সালের মার্চে হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে অপারেশন ডিসাইসিভ স্টর্ম নামে সামরিক অভিযান পরিচালনা শুরু করে সৌদি আরব ও তার মিত্র দেশগুলো। তারপর থেকে এ যুদ্ধে এখন পর্যন্ত কয়েক হাজার মানুষ নিহত হয়েছেন। কয়েক লাখ মানুষ ঘরছাড়া হয়েছে। পুরো ইয়েমেন দুর্ভিক্ষের মুখে রয়েছে।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

চরাঞ্চলে তরমুজের বাম্পার ফলন

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার চ...

দেশবিরোধী অপশক্তি ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে

নিজস্ব প্রতিবেদক : দেশবিরোধী একটি...

কাতারের আমির-প্রধানমন্ত্রীর বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক: কাতারের আমির শে...

নদীতে নেমে ২ জেলে নিখোঁজ 

জেলা প্রতিনিধি: কক্সবাজারে নদীতে মাছ ধরতে গিয়ে ২ জন জেলে নিখ...

বায়ুদূষণে ঢাকা আজ ১১তম

নিজস্ব প্রতিবেদক: বিশ্বের দূষিত ব...

মাদক মামলার আসামি গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক: সাভারের থানাধীন হেমায়েতপুর এলাকা থেকে মাদক...

ইসতিসকার নামাজের পর চুয়াডাঙ্গায় বৃষ্টি

জেলা প্রতিনিধি: টানা কয়েক দিনের তীব্র গরমের পর গভীর রাতে চুয়...

জাহাজেই দেশে ফিরবেন ২৩ নাবিক

নিজস্ব প্রতিবেদক: দস্যুদের হাত থেকে জিম্মিদশা থেকে মুক্ত ২৩...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা