আন্তর্জাতিক

সৌদি-ওমান-কুয়েতের জল-স্থল-আকাশ পথ বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাজ্যে করোনা ভাইরাসের নতুন ধরন আবিস্কার হওয়ার পর জল-স্থল পথসহ সকল আন্তর্জাতিক রুটের ফ্লাইট বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে সৌদি আরব, ওমান ও কুয়েত। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানায়, সৌদি আরব, কুয়েত ও ওমান আন্তর্জাতিক সকল যাত্রীদের জন্য তাদের সীমান্ত পুরোপুরি বন্ধ করে দিয়েছে।

মঙ্গলবার( ২২ ডিসেম্বর)ব্রিটিশ গণমাধ্যম বিবিসি খবরে বলা হয়, বিশেষ কিছু ক্ষেত্র ছাড়া সকল আন্তর্জাতিক ফ্লাইট এক সপ্তাহের জন্য স্থগিত করার ঘোষণা দেয় সৌদি আরব। সৌদি বার্তা সংস্থা এসপিএ সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এক সংবাদে এ কথা জানায়, যা দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটেও প্রকাশ করা হয়।

এতে বলা হয়, একটি নতুন ধরনের করোনাভাইরাস বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে। এ খবরের ভিত্তিতেই আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে সৌদি কর্তৃপক্ষ। তবে বিদেশি যেসব বিমান সংস্থা এখন বর্তমানে সৌদি আরবে অবস্থান করছে তারা তাদের নিজ দেশের উদ্দেশে ছেড়ে যেতে পারবে।

এ ছাড়া আগামী এক সপ্তাহের জন্য সকল স্থল ও সমুদ্রবন্দর দিয়ে সৌদি আরবে প্রবেশও স্থগিত থাকবে। এই নিষেধাজ্ঞা বৃদ্ধি পেয়ে আরও এক সপ্তাহ বাড়তে পারে। একইভাবে কুয়েত সোমবার স্থানীয় সময় রাত ১১টা থেকে দেশটির সঙ্গে সব আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করেছে বলে মিডল ইস্ট আই জানিয়েছে।

দেশটির বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষের মুখপাত্র সাদ আল-ওতাইবি বিষয়টি নিশ্চিত করেছেন। ১ জানুয়ারি পর্যন্ত এ নিষেধাজ্ঞা থাকবে। একই সময় পর্যন্ত বন্ধ থাকবে স্থল সীমানা ও সমুদ্র বন্দর। মঙ্গলবার থেকে সমুদ্র, আকাশ, ও স্থলপথ বন্ধের ঘোষণা দিয়েছে ওমানও। সৌদি আরবের সঙ্গে স্থল সীমানা রয়েছে কুয়েত এবং ওমানের। তিন দেশই উপসাগরীয় সহযোগিতা কাউন্সিলের (জিসিসি) সদস্য।

এদিকে যুক্তরাজ্যের সঙ্গে ফ্লাইট বাতিল করেছে ৪০টি দেশ। যার মধ্যে আছে, কানাডা, জার্মানি, নেদারল্যান্ডস, বেলজিয়াম, ইতালি, তুরস্ক। ভারতও একই সিদ্ধান্ত নিয়েছে। নতুন বৈশিষ্ট্যের এক করোনা ভাইরাস লন্ডন এবং দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডে দ্রুত ছড়াচ্ছে বলে কয়েকদিন আগে জানান ব্রিটিশ স্বাস্থ্য কর্মকর্তারা

এ নিয়ে মারাত্মক উদ্বেগের পর রবিবার হঠাৎ করেই লন্ডন এবং দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডের বিরাট অংশ জুড়ে কঠোর লকডাউন জারি করা হয়।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

আবারও কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে তিন...

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা