সারাদেশ

সুন্দরগঞ্জে মাটি ভরাটের টাকা আত্মসাত ও অনিয়মের অভিযোগ

নিজস্ব প্রতিনিধি, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) : গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার পাঁচপীর-চিলমারী তিস্তা পিসি গার্ডার সেতুর ৫৬ কিলোমিটার সংযোগ সড়ক নির্মাণে মাটি ভরাটের বিপরীতে ফসলের ক্ষতি পূরণ ও মাটি দাতাদের টাকা প্রদান না করে ঠিকাদারী প্রতিষ্ঠান আইডিএল-এনটি-এলএইচ (জেভি) লিমিটেড ও সুন্দরগঞ্জ এলজিইডির নকশাকার উপ-সহকারি প্রকৌশলী মইনুল ইসলামের বিরুদ্ধে টাকা আত্মসাত ও অনিয়মের অভিযোগ উঠেছে।

এলজিইডির প্রধান প্রকৌশলী বরাবর ফসলের ক্ষতিপুরণ ও মাটি দাতাদের অভিযোগে জানা গেছে, সড়ক নির্মানের সময় মাটি ভরাটের ঠিকাদারী প্রতিষ্ঠান ও নকশাকার মইনুল ইসলাম সড়কের পাশের জমির মালিকদের জানান মাটি প্রদানের জন্য প্রতি বর্গফুট হারে বিধি মোতাবেক এবং ফসলের ক্ষতিপূরণ বাবদ আনুমানিক হারে টাকা প্রদান করা হবে। কিন্তু সিংহভাগ মাটি ভরাটের পর জমির মালিকগণ মাটি এবং ফসলের ক্ষতি পূরনের টাকা দাবি করলে নকশাকার মইনুল ইসলাম পুলিশের ভয়ভীতি দেখিয়ে তাদেরকে দমিয়ে রাখে। পাশাপাশি তিস্তা সেতুর মুল পয়েন্ট হতে সাদুল্ল্যাপুর পর্যন্ত সড়কের নির্মাণ কাজ শেষ না করে মাটি ভরাট বন্ধ করে দেয় এবং অনিয়মতান্ত্রিকভাবে সড়কের আংশিক কাজ করে মাটি ভরাটের টাকা ঠিকাদারী প্রতিষ্ঠান ও নকশাকার মইনুল ইসলাম যোকসাজোসে ব্যক্তিগত ভাবে আত্মসাত করে।

এদিকে উপজেলা হেড কোয়াটার থেকে সেতু পয়েন্ট পর্যন্ত ১৫ কিলোমিটার পানি উন্নয়ন বোর্ডের বন্যা নিয়ন্ত্রন বাঁধ মেরামতের জন্য অন্যত্র থেকে মাটি নিয়ে আসার বিধান থাকলেও তা না করে বাঁধের পাশ হতে স্কেবেটারের মাধ্যমে মাটি উঠিয়ে সড়ক নির্মাণ করছে।

বর্তমানে বাঁধটি হুমকির সন্মুখিন হয়ে দাঁড়িয়েছে। বৃষ্টি-বাদল এবং বন্যার কারণে বাঁধটিতে অসংখ্য গর্তের সৃষ্টি হয়েছে। সে কারণে বাঁধটি চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। উপ-সহকারি প্রকৌশলী মইনুল ইসলাম জানান, মাটি ভরাটের জন্য মাটি দাতাদের কোন প্রকার টাকা প্রদানের বিধান নাই। সড়কের পাশ থেকে মাটি নিয়ে কাজ করতে হবে। তিনি বলেন এ পর্যন্ত সড়কের ৩৫ ভাগ কাজ শেষ হয়েছে। ফসলের ক্ষতিপূরণ এবং মাটি দাতাগণকে কোন প্রকার টাকা প্রদানের প্রতিশ্রুতি প্রদান করা হয়নি। উপজেলা প্রকৌশলী মোহাম্মদ আবুল মুনছুর জানান সড়ক নির্মাণে মাটি ভরাটের বিপরীতে প্রদানের বিষয়টি তার জানা নাই। যদি সরকারিভাবে বরাদ্দ পাওয়া যায় তাহলে প্রদান করা হবে।

গাইবান্ধার নিবার্হী প্রকৌশলী আহসান কবির জানান, জমি অধিগ্রহণকারীদের টাকা জেলা প্রশাসকের কার্যালয় হতে প্রদান করবেন। সড়কে যে সব জমি মালিকের জমি পড়বে তাদের জমি অধিগ্রহণ করা হবে।

সান নিউজ/আরআই/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয়ের নির্বাচন সম্পন্ন

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

আলিয়ঁসে সুরঞ্জনার ‘সিবীত কোলাজ’ প্রদর্শনী

সাজু আহমেদ: রাজধানী ঢাকায় চিত্র প...

গরমে ত্বক সতেজ রাখুন

লাইফস্টাইল ডেস্ক : গরমে মধ্যে ত্বক হয়ে পড়ে নিষ্প্রাণ। তাই এই...

চিয়া সিডের পুষ্টি গুন

লাইফস্টাইল ডেস্ক : চিয়া বীজ হল সালভিয়া হিসপানিকা ভোজ্য বীজ...

সোনার দামে নতুন রেকর্ড

নিজস্ব প্রতিবেদক: সোনার দাম আবারও বাড়ানোর ঘোষণা দিয়েছে বাং...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা