শিক্ষা

সিলেবাস বাস্তবায়নে ১৫ দিনের জন্য খুলবে প্রাথমিক বিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক : প্রাথমিক শিক্ষার্থীদের মেধা যাচাইয়ে সংক্ষিপ্ত পরিসরে সিলেবাস বাস্তবায়নে ১৫ দিনের জন্য বিদ্যালয় খোলার চিন্তা করছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। আসন্ন শীত মৌসুমে করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনায় নভেম্বরের মাঝামাঝি সময়ের মধ্যে ১৫ দিনের জন্য হলেও প্রাথমিক বিদ্যালয় খুলে দেয়ার একটি পরিকল্পনা রয়েছে। তবে সবকিছু নির্ভর করছে শিক্ষার্থীদের নিরাপত্তা আর করোনার পরিস্থিতির ওপরে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, শিক্ষার্থীদের পাঠ্যপুস্তকের মৌলিক সক্ষমতা তৈরিতে ৩০ দিনের সংক্ষিপ্ত সিলেবাস তৈরির কাজ ইতোমধ্যে শুরু হয়েছে। কম সময়ের জন্য হলেও বিদ্যালয় খোলা সম্ভব হলে ওই সংক্ষিপ্ত সিলেবাস শেষ করে শিক্ষার্থীদের পরবর্তী ক্লাসে তোলা সহজ হবে।

এদিকে, জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমির (নেপ)সূত্র জানায়, দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৩৯ দিনের সংক্ষিপ্ত সিলেবাস বাস্তবায়ন করার কথা থাকলেও গত ৩০ অক্টোবর সব শিক্ষা প্রতিষ্ঠান নতুন করে আরও ১৪ দিন ছুটির ঘোষণা আসায় এখন আর সেটিও সম্ভব হচ্ছে না। এ কারণে নতুন করে ৩০ দিনের সংক্ষিপ্ত সিলেবাস তৈরির কাজ শুরু করেছে নেপ। শিক্ষার্থীদের পাঠ গ্রহণের সক্ষমতা তৈরিতে এ সিলেবাসটি তৈরি করা হচ্ছে।

সূত্রমতে, আগামী ১৫ নভেম্বর থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয় খুলতে চিন্তা-ভাবনা করছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। আর ১৫ নভেম্বরের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান খোলা সম্ভব হলে নেপের সংক্ষিপ্ত সিলেবাসের পাঠ কার্যক্রম কার্যকর করে শিক্ষার্থীদের পরবর্তী ক্লাসে তোলা হবে। যদি শিক্ষা প্রতিষ্ঠান খোলা সম্ভব না হয়, তবে নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান নিজস্ব পদ্ধতিতে পঞ্চম শ্রেণিসহ সব ক্লাসের সনদ বিতরণ করবে।

সংক্ষিপ্ত সিলেবাস বাস্তবায়ন বিষয়ে মঙ্গলবার (৩ নভেম্বর) নেপের মহা পরিচালক মো: শাহ আলম জানান, করোনার মধ্যে প্রাথমিকের সিলেবাস সংক্ষিপ্ত করার কাজ আমরা আগেই শুরু করেছিলাম। তবে নতুন করে কয়েক দফায় ছুটি বাড়ানোর কারণে এখন আমরা ৩০ দিনের সংক্ষিপ্ত সিলেবাস তৈরির কাজ শুরু করেছি।

বিশেষজ্ঞদের নিয়ে কমিটি গঠিত হয়েছে। তিনি আরও জানান, কোমলমতি শিক্ষার্থীদের কথা চিন্তা করে প্রাথমিকের প্রতিটি ক্লাসের গুরুত্বপূর্ণ বিষয়গুলো যুক্ত করে শিক্ষার্থীদের পাঠ গ্রহণের সক্ষমতা তৈরির লক্ষ্যে নতুন করে এ সিলেবাস তৈরি হচ্ছে। নতুন সিলেবাসটি আগামী সপ্তাহে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে পাঠানো হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানায়, ১৫ নভেম্বর থেকে প্রাথমিক বিদ্যালয় খোলার বিষয়ে চিন্তা-ভাবনা করছে সরকার। পরিস্থিতি স্বাভাবিক থাকলে, প্রাথমিক বিদ্যালয় খোলা সম্ভব হলে সংক্ষিপ্ত সিলেবাস বাস্তবায়ন করে শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করা হবে।

নভেম্বরের মধ্যবর্তী সময়ে প্রাথমিক বিদ্যালয় খুলে দেয়ার বিষয়ে জানতে চাইলে মঙ্গলবার ( ৩ নভেম্বর) সন্ধ্যায় প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো: জাকির হোসেন জানান, প্রাথমিক বিদ্যালয় খুলে দেয়ার বিষয়ে এখনো সুস্পষ্ট কোনো সিদ্ধান্ত হয়নি। তবে সবকিছু নির্ভর করছে করোনা পরিস্থিতির উন্নতির ওপরে। তবে তিনি আরও জানান, আমরা ৩০ দিন ও ১৫ দিনের সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করে রাখার সিদ্ধান্ত নিয়েছি। যখনই শিক্ষা প্রতিষ্ঠান খোলা সম্ভব হবে শিক্ষার্থীদের সেটি পড়িয়ে পরবর্তী ক্লাসে তোলা হবে।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

কেশবপুরে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত 

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুর প্রতিনিধ:

ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

মোঃ মনির হোসেন স্টাফ রিপোর্টার :...

জাহাজ উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ মন্তব্য ক...

আইসিসির এলিট প্যানেলে সৈকত

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এল...

ইসরায়েলি বিমান হামলায়, নিহত ৩৬

আন্তর্জাতিক ডেস্ক: ইসরায়েল সিরিয়ার আলেপ্পো প্রদেশে বিমান হাম...

সেতু থেকে বাসে পড়ে, নিহত ৪৫

আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ আফ্রিকা...

দুর্বৃত্তের ছুরিকাঘাতে যুবক নিহত

জেলা প্রতিনিধি: সাভারে শহিদুল ইসল...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪০

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্...

চোর সন্দেহে গণপিটুনি, নিহত ২

জেলা প্রতিনিধি: গাজীপুরে গরু চোর সন্দেহে গণপিটুনিতে ২ জন নিহ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা