অপরাধ
রুপগঞ্জে আগুন

সিআইডির তদন্তে প্রাধান্য পাচ্ছে ১০ বিষয়

নিজস্ব প্রতিবেদক: নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুড লিমিটেডে আগুনের ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। আগুন লাগার কারণ ও প্রাণহানির কারণ উদ্‌ঘাটনে প্রাথমিকভাবে ১০টি বিষয় গুরুত্ব দিবে বলে জানিয়েছে সিআইডি।

শনিবার (১৭ জুলাই) দুপুরে ঘটনাস্থল পরিদর্শনে এসে সিআইডির অতিরিক্ত ডিআইজি ইমাম হোসেন এ কথা জানান।

ইমাম হোসেন বলেন, ঘটনাস্থল পরিদর্শনে এসে আমরা বেশ কিছু গুরুত্বপূর্ণ আলামত পেয়েছি। তদন্তকারী কর্মকর্তা মাঠপর্যায়ে কীভাবে কাজ করবেন, সে বিষয়ে তাঁকে একটি নির্দেশনা দেয়া হয়েছে। এর ভিত্তিতে তিনি কাজ করবেন। প্রাথমিকভাবে ১০টি বিষয়কে গুরুত্ব দিয়ে আমরা কাজ করব। শিগগিরই ঘটনার পেছনের কারণগুলো উদ্‌ঘাটন হবে আশা প্রকাশ করে তিনি বলেন, যত তাড়াতাড়ি সম্ভব সঠিক, সর্বজন গ্রহণযোগ্য ও যৌক্তিক একটি তদন্ত প্রতিবেদন তাঁরা পেশ করবেন। সম্ভাব্য তিন থেকে চারটি কারণে এই ঘটনা ঘটতে পারে বলে তাঁরা ধারণা করছেন। সবগুলো কারণই তাঁরা খতিয়ে দেখবেন।

তিনি বলেন, ভবন তৈরি ও কারখানা পরিচালনার সঙ্গে যুক্ত দপ্তরগুলো সঠিকভাবে দায়িত্ব পালন করেছে কি না, এ ঘটনায় তাদের কোনো দায় আছে কি না, সবকিছুই খতিয়ে দেখা হবে। তাদের দায়িত্বে কোনো প্রকার অবহেলা থাকলে তারা সেটার দায় বহন করবে। সে অনুযায়ীই ব্যবস্থা নেয়া হবে।

গত বৃহস্পতিবার পুলিশের অপরাধ তদন্ত বিভাগে (সিআইডি) মামলাটি হস্তান্তরের নির্দেশ দেয় পুলিশ সদর দপ্তর। আজ আনুষ্ঠানিকভাবে মামলার তদন্তভার বুঝে নেয় সিআইডি।

এ সময় সিআইডির জেলা পুলিশ সুপার দেলোয়ার হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার জীবন কান্তি সরকার, সহকারী পুলিশ সুপার হারুন অর রশিদসহ মামলার তদন্ত কর্মকর্তা ও জেলা সিআইডির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। তার আগে সিআইডির দলটি পুড়ে যাওয়া ভবনটির বিভিন্ন ফ্লোর ঘুরে দেখেন।

৮ জুলাই বিকেলে রূপগঞ্জের হাসেম ফুড লিমিটেডের ৬ তলা কারখানা ভবনে আগুন লাগার ঘটনায় এ পর্যন্ত ৫২ জনের লাশ উদ্ধার হয়েছে। আহত হয়েছেন অন্তত ৩০ জন শ্রমিক। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ১৮টি ইউনিট টানা প্রায় ৪৮ ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। ওই ঘটনায় জেলা প্রশাসন, ফায়ার সার্ভিস, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের পক্ষ থেকে পৃথক তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

আগুনে পুড়ে মৃত্যুর ঘটনায় রূপগঞ্জ থানার পরিদর্শক (তদন্ত) হুমায়ূন কবীর বাদী হয়ে কারখানামালিক আবুল হাসেম ও তাঁর চার ছেলে, প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তাসহ আটজনের বিরুদ্ধে হত্যা মামলা করেন। পুলিশ আটজনকে গ্রেফতারের পর চার দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করে। এ ঘটনায় আবুল হাসেমের দুই ছেলে জামিনে মুক্ত হয়েছেন।

এরই মধ্যে গত বৃহস্পতিবার পুলিশের অপরাধ তদন্ত বিভাগে (সিআইডি) মামলাটি হস্তান্তরের নির্দেশ দেয় পুলিশ সদর দপ্তর। আজ আনুষ্ঠানিকভাবে মামলার তদন্তভার বুঝে নেয় সিআইডি।

সান নিউজ/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয়ের নির্বাচন সম্পন্ন

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

শরীয়তপুরে ৩ প্রার্থীর মনোনয়ন বাতিল

শরীয়তপুর প্রতিনিধি: শরীয়তপুরের ভে...

লক্ষ্মীপুরে গুলিবিদ্ধ ছাত্রলীগ নেতার মৃত্যু 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

চলমান যুদ্ধ পরিস্থিতি নজর রাখার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা মধ্যপ্রাচ্যে সৃষ্...

সংকট থেকে ঘুরে দাঁড়াচ্ছে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক : অর্থমন্ত্রী আব...

ভারতে ৭ দফার লোকসভা নির্বাচন শুরু কাল 

আন্তর্জাতিক ডেস্ক: আগামীকাল থেকে...

রাজধানীর আবাসিক ভবনে আগুন

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর একটি আবাসিক ভবনে আগুনের ঘটনা ঘটেছ...

ঢাকায় আসছে মার্কিন প্রতিনিধিদল

নিজস্ব প্রতিবেদক: আগামী ২১ এপ্রিল...

লক্ষ্মীপুরে জনগণের দ্বার প্রান্তে সৈয়দ আবুল কাশেম

সোলাইমান ইসলাম নিশান : লক্ষ্মীপুর...

পরিবেশের ক্ষতির সুযোগ নেই

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা