সারাদেশ

সরাইলে ইরি-বোরো ধান রোপণ মহোৎসবে ব্যস্ত কৃষকরা 

মোঃনিয়ামুল আকন্ঞ্জি, ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইলে ইরি-বোরো ধান রোপণ মহোৎসবের প্রথম ধাপ শেষ করে কৃষকেরা স্বপ্ন দেখছে তার রোপণ করা ফসলের ভালো ফলন ঘরে তোলা। আর সেই সবুজ স্বপ্নকে জমির বুকে রোপণ করে এখন পর্যন্ত ব্যস্ত সময় পার করছেন কৃষকরা।

সরাইল উপজেলা খাদ্যশস্য হিসেবে কৃষকরা আমন ধান ঘরে তোলার পর বর্তমানে প্রধান ফসল ইরি-বোরো চাষে নতুন স্বপ্ন নিয়ে এবার মাঠে নেমেছেন। কাক ডাকা ভোর থেকে শুরু করে সন্ধ্যা পর্যন্ত, মাঠের কাঁদা-পানিতে ভিজে এখন তারা রোপন করা ধানের চারা পরিচর্যা কার্যক্রম নিয়েই ব্যস্ত থাকছেন তারা।

বর্তমানে সরাইলের মাঠগুলো এখন কৃষকদের পদভারে মুখরিত হয়ে উঠেছে। আমন ধান কাটা-মাড়াই শেষে ইরি-বোরোর আবাদ নিয়ে ব্যস্ত চাষীরা। আবহাওয়া অনুকূলে থাকায় শীতে এবার বীজতলার তেমন কোনো ক্ষতি হয়নি।

উপজেলার প্রতিটি মাঠে মাঠে চলছে এখন শুধু ইরি-বোরো রোপন করা ধানের চারা পরিচর্যা নিড়ানি ও পানি সেচ কাজে ফলন প্রসূতি প্রত্যাশার আবাদ নিয়ে কৃষকদের ব্যস্ত সময়। চলতি রবিশস্য মৌসুমে কোনো প্রকার প্রাকৃতিক দূর্যোগ হানা না দেওয়ায় এবং বোরো চাষের পরিবেশ অনুকূলে থাকায় কৃষকের মুখে এখন শুধুই হাসি। এদিকে সরাইলে বোরো মৌসুমে সেচ কার্যক্রম যথাযথ রাখতে বিদ্যুৎ বিভাগও তৎপর রয়েছে।

সংশ্লিষ্ট বিদ্যুৎ অফিস সূত্রে জানা যায়, উপজেলার ৯টি ইউনিয়নে প্রায় পাঁচশত পঁচিশটি বিদ্যুৎ চালিত মোটর ও গভীর নলকুপ রয়েছে। যেগুলো কেবলমাত্র বোরো চাষের সেচ কাজে ব্যবহৃত হয়।

কৃৃষকরা জানান, বিদুৎচালিত মটর থাকায় বোরো চারা অনেকটাই সহজলভ্য হয়েছে। সেই সাথে ধানের ফলনও বাম্পার হবে বলে আমরা আশাবাদি।

সরাইল উপজেলা বিদুৎ বিভাগের নির্বাহি প্রকৌশলী মোঃ মাঈন উদ্দিন বলেন, বোরো চাষে কৃষকরা যাতে সার্বক্ষণিক জমিতে পানি সেচ দিতে পারেন এজন্য বিদ্যুৎবিভাগ সজাগ রয়েছে। ভাল ফলন ঘরে তুলতে শুধুমাত্র ওই সময়ের মধ্যেই কৃষকদের সেচ পাম্প চালানোর পরামর্শ দেয়া হচ্ছে। কৃষকরা আমাদের পরামর্শ মেনে চললে বোরোর জমিতে পানির কোনো সংকট হবে না।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ জহিরুল ইসলাম সরকার বলেন, কৃষকরা যেন বোরো চাষে কোনো প্রকার সমস্যায় না পড়েন এ জন্য আমরা সার্বক্ষণিক নজর রাখছি। যেখানেই সমস্যা সেখানেই আমাদের উপস্থিতি এবং সমস্যা সমাধানে দ্রুত পদক্ষেপ নেয়া হচ্ছে। আর কৃষকরা যদি এই মৌসুমে আমাদের দেওয়া নির্দেশনাগুলো মেনে ইরি-বোরো চাষ করে এবং কোনো প্রাকৃতিক দূর্যোগ হানা না দেয় তাহলে ভাল ফলন হবে বলে আমরা আশাবাদি।

সান নিউজ/এনআই/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষ, নিহত ৩

জেলা প্রতিনিধি : রাজশাহীতে ট্রাকের চাপায় মোটরসাইকেলের তিন আর...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

ঢাকাগামী চলন্ত লঞ্চে আগুন, আহত ৭

জেলা প্রতিনিধি: চাঁদপুরের হাইমচর উপজেলায় ভোলা থেকে ঢাকাগামী...

মার্কিন প্রতিনিধিদল ঢাকায় আসছে কাল

নিজস্ব প্রতিবেদক: শ্রম আইন নিয়ে আলোচনা করতে আগামীকাল ঢাকায় আ...

মোটরসাইকেলের চাকায় ওড়না পেঁচিয়ে নিহত ১

জেলা প্রতিনিধি : টাঙ্গাইল জেলার ঘ...

শিশুর বিকাশে খেলাধুলার বিকল্প নেই

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রপতি মো....

হোটেল থেকে জাল নোটসহ আটক ২

জেলা প্রতিনিধি: দিনাজপুর জেলা সদর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা