সারাদেশ

সফল বাদাম চাষি ইব্রাহিম সওদাগর

এম.কামাল উদ্দিন, রাঙামাটি : রাঙামাটি জেলা বাঘাইছড়ি উপজেলার প্রত্যন্ত দুর্গম আমতলী ইউনিয়নের সফল উন্নত বাদাম চাষি ইব্রাহিম সওদাগর। এই চাষি তার নিজস্ব জমিতে এই উন্নতজাতের বাদাম প্রদর্শনী চাষ শুরু করেন।

বাঘাইছড়ি উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক আমতলী ইউনিয়নের মো. ইব্রাহিম সওদাগরের ৩৩ শতাংশ জমিতে এই প্রথমবারের মত উন্নত জাতের চিনা বাদামের আবাদ করেন।

স্থানীয়রা বলেন, দুর্গম আমতলী ইউনিয়নে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক ইব্রাহিম সওদাগরের ৩৩ শতাংশ জমিতে প্রদর্শনীমূলক চিনা বাদাম আবাদ করে সফলতা দেখা দিয়েছে। এ চিনা বাদাম প্রদর্শনী আবাদ দেখতে প্রতিদিনই এলাকার লোকজন ভিড় জমাচ্ছে। এই বাদাম আবাদ প্রদর্শনী দেখে অনেকে চিনা বাদাম চাষে আগ্রহ প্রকাশ করেছে।

অনেকে বলছেন, তামাক চাষের পরিবর্তে আমরা এখন থেকে চিনা বাদাম চাষ করতে পারি। তামাদ চাষে জমির উর্বরতা কমে যায়, তবে বাদাম চাষে তা সৃষ্টি হয় না। তামাক চাষে যে পরিমাণে লাভ হয় ঠিক বাদাম চাষেও এরকম লাভ হবে। তামাক চাষে জমির ক্ষতি হয়। আর বাদাম চাষে জমির ক্ষতি হয় না।

চিনা বাদাম প্রদর্শনী চাষি ইব্রাহিম সওদাগর বলেন, উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক আমতলী ইউনিয়ন এর আমতলী ব্লকের ইনচার্জ ও উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোহাম্মদ হাবিব উল্লাহ স্যার আমাকে বাদাম প্রদর্শনী চাষে উদ্ধুদ্ধ করেন। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর হতে বীজও সারসহ সকল সরঞ্জামাদি দিয়ে আমাকে সহযোগিতা করেছেন। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আমার ৩৩ শতাংশ জমিতে পরীক্ষামূলক চিনা বাদাম আবাদ করেছেন। বাদাম চাষে আবাদ খুব ভাল হয়েছে। এ চাষে আমি সফল হয়েছি শতভাগ। এখন চাষ উত্তোলনের সময় হয়ে গেছে। আমি বলব এখন থেকে তামাক চাষ না করে আসুন সবাই চিনা বাদাম চাষ করি। এটি একটি আয় বর্ধক আবাদ।

বাঘাইছড়ি উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে অধীনেস্থ উপ সহকারী কৃষি কর্মকর্তা ও আমতলী ইউনিয়ন আমতলী ব্লকের ইনচার্জ মোহাম্মদ হাবিব উল্লাহ বলেন, কৃষি বিভাগ আমতলী ইউনিয়নে ইব্রাহিম সওদাগরের ৩৩ শতাংশ জমিতে চিনা বাদামের প্রদর্শনী চাষ করা হয়েছে। চিনাবাদামের প্রদর্শনী চাষ ভাল ভাবে সফল হয়েছে। কৃষি বিভাগ এ প্রদর্শনীতে সার, বীজ ও যাবতীয় সরঞ্জামাদি দিয়েছেন। এটি পরীক্ষামূলক একটি আবাদ ফসল ঘরে উঠে গেছে শতভাগ নিশ্চিত হয়ে আগামীতে চাষিদের মধ্যে উৎসাহ বাড়বে। তবে যে হারে সফলতা বয়ে আসছে তাতে আগামী বছর অনেকেই এই চিনাবাদাম আবাদে আগ্রহ প্রকাশ করছে। আর কয় দিন পরেই কৃষকের ঘরে চিনা বাদাম তুলতে পারবে। এখনই বাদাম চাষ দেখে কৃষকের মুখে হাসি দেখা যাচ্ছে। বাদাম চাষ অনেক লাভজনক চাষ।


সান নিউজ/কেটি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আতহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

আবারও কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে তিন...

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা