জাতীয়

সংকট কাটিয়ে উঠতে সমুদ্র অর্থনীতি একটি বিশাল সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক : করোনাভাইরাস মহামারি সংকট কাটিয়ে উঠতে ব্লু ইকোনমি বা সমুদ্র অর্থনীতি একটি বিশাল সম্ভাবনা হতে পারে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) কোভিড-১৯ পরবর্তী যুগে ব্লু অর্থনীতি: সাময়িক পরিস্থিতিগুলোর জন্য পুনর্বিবেচনার কৌশল বিষয়ক ভার্চুয়াল সেমিনারে এসব কথা বলেন তিনি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয় (বিএসএমআরএমইউ) রিয়ার অ্যাডমিরাল খালেদ ইকবাল এ সেমিনারের সভাপতিত্ব করেন। পররাষ্ট্র মন্ত্রী বলেন, সাম্প্রতিক মহামারীর আক্রমণে করোনাভাইরাস বিশ্ব সভ্যতার অগ্রগতিতে স্থিরতা এসেছে এবং হতাশার ছায়া ফেলেছে।

বিশ্ব বাণিজ্য একটি অনিশ্চিত অর্থনৈতিক অন্ধকার ও মন্দার পূর্বাভাস দিয়েছে। এই পরিপেক্ষিতে এখন সময় এসেছে যে আমরা সমুদ্র অর্থনীতির এই অত্যন্ত গুরুত্বপূর্ণ খাতের মহামারিটির সম্ভাব্য প্রভাবগুলো শনাক্ত করার চেষ্টা করি এবং সামগ্রিক অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য ফিরে আসার উপায় খুঁজতে থাকি।

আমি আত্মবিশ্বাসের সাথে উল্লেখ করতে পারি যে বিশ্বব্যাপী সরবরাহ শৃঙ্খলার প্রাথমিক ব্যাঘাতের মধ্যেও মহামারির অন্ধকার দিনগুলোতে আমাদের সরকার একদিকে ভাইরাস সংক্রমণ সামলানো এবং অন্যদিকে দেশের অর্থনৈতিক লাইফলাইন খোলার জন্য সফল ব্যবস্থা গ্রহণ করেছে।

আমাদের এও মনে রাখা উচিত যে মহামারি থেকে পুনরুদ্ধারের প্রক্রিয়াতে আমাদের মহাসাগরও অন্যতম উৎস হতে পারে। সুতরাং, মহামারিটির বিরূপ প্রভাবগুলো কাটিয়ে উঠার জন্য নীল অর্থনীতিটির সর্বাধিক ব্যবহার আমাদের পদক্ষেপগুলোর মূল চাবিকাঠি।

তিনি বলেন, আমাদের এও মনোযোগ হারানো উচিত নয় যে মহাসাগর বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য একটি ইঞ্জিন এবং খাদ্য সুরক্ষার মূল উৎস। কিন্তু জনসংখ্যা বৃদ্ধি, জলের অপব্যবহার, কাঁচামালের জন্য বৈশ্বিক প্রতিযোগিতা, খাদ্য চাহিদা, জলের ঘাটতি, সামুদ্রিক সুরক্ষা,জলবায়ু পরিবর্তন এবং সামুদ্রিক দূষণ চাপের মধ্যে রয়েছে।

এই একাধিক চ্যালেঞ্জ এবং অন্যান্য ভূ-অর্থনৈতিক এবং ভূ-কৌশলগত কারণগুলোর নীল অর্থনীতির ধারণাটি গ্রহণের মাধ্যমে একটি টেকসই, অন্তর্ভুক্তিমূলক এবং সম্পদ দক্ষতার পথে বিশ্ব অর্থনীতির একটি জরুরি পরিবর্তনের প্রয়োজন।

সান নিউজ/পিডিকে/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষ, নিহত ৩

জেলা প্রতিনিধি : রাজশাহীতে ট্রাকের চাপায় মোটরসাইকেলের তিন আর...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

ঢাকায় আসছেন কাতারের আমির

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ সফরে প্রথমবারের মতো ঢাকা আসছেন ক...

প্রথম দফায় ভোট পড়েছে ৬০ শতাংশ

আন্তর্জাতিক ডেস্ক: প্রতিবেশী দেশ...

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল

নিজস্ব প্রতিবেদক : চলমান তাপপ্রবাহের মধ্যে শিশু শিক্ষার্থীদে...

গাঁজার গাছসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

ঢাকাগামী চলন্ত লঞ্চে আগুন, আহত ৭

জেলা প্রতিনিধি: চাঁদপুরের হাইমচর উপজেলায় ভোলা থেকে ঢাকাগামী...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা