আর্টস

শুরু হচ্ছে ‘বঙ্গবন্ধু ইয়ুথ আর্ট কম্পিটিশন’

হাসনাত শাহীন: ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি) ভুক্ত ৫৭টি দেশসহ বিশ্বের বিভিন্ন দেশের তরুণশিল্পীদের শিল্পকর্ম নিয়ে বাংলাদেশে শুরু হতে যাচ্ছে ‘ঢাকা ওআইসি ইয়ুথ ক্যাপিটাল ২০২০-২০২১ : বঙ্গবন্ধু ইয়ুথ আর্ট কম্পিটিশন’।

ওআইসি কর্তৃক বাংলাদেশের রাজধানী ঢাকাকে “ওআইসি’র যুব রাজধানী ২০২০” ঘোষণা উপলক্ষে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

সংস্কৃতি মন্ত্রণালয় ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি এই প্রতিযোগিতার আয়োজন করছে। আয়োজনে সহযোগিতা করছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, ওআইসি ইয়ুথ ক্যাপিটাল এবং ইস্তাম্বুলভিত্তিক ইসলামিক সহযোগিতা যুব ফোরাম (আইসিওয়াইএফ)।

প্রতিযোগিতায় ওআইসির সদস্যভুক্ত দেশগুলোর ১৮ থেকে ৩৫ বছর বয়সী যে কোনো ধর্মের শিল্পীরা এবং এর বাইরের দেশগুলোর শুধু মাত্র মুসলিম সম্প্রদায়ের শিল্পীরা ‘কন্টেম্পরারি আর্ট, ক্যালিগ্রাফি, ফটোগ্রাফি ও গ্রাফিক ডিজাইন’- এই চার বিভাগে নিজ নিজ শিল্পকর্ম নিয়ে প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। বাংলাদেশ, মধ্যপ্রাচ্য, এশিয়ার বাকি অংশ, আফ্রিকা, উত্তর ও দক্ষিণ আমেরিকা এবং ইউরোপ ও অস্ট্রেলিয়া- এই ছয়টি অঞ্চলে বিভক্ত হয়ে অনুষ্ঠিত হবে প্রতিযোগিতাটি।

প্রতিযোগিতা শেষে বাংলাদেশ থেকে ২০টি, মধ্যপ্রাচ্য থেকে ২০টি, এশিয়ার বাকি অংশ থেকে ২০টি, আফ্রিকা অঞ্চল থেকে ১৫টি, উত্তর ও দক্ষীণ আমেরিকা অঞ্চল থেকে ১০টি এবং ইউরোপ ও অস্ট্রেলিয়া অঞ্চল থেকে ১৫টিসহ মোট ১০০টি শিল্পকর্ম প্রদর্শনীর জন্য নির্বাচন করা হবে। যা নিয়ে পরবর্তীতে অনুষ্ঠিত হবে প্রদর্শনী।

অঞ্চলভিত্তিক শিল্পকর্ম নির্বাচন ও আঞ্চলিক পুরস্কার ঘোষণা করা হবে ১ এপ্রিল থেকে ৭ এপ্রিলের মধ্যে। ছয় অঞ্চলের চারটি বিভাগের পুরস্কারপ্রাপ্ত শিল্পীদের শিল্পকর্মের পাশাপাশি নির্বাচিত ১০০টি চিত্রকর্ম নিয়ে আগামী ১৫ থেকে ৩০ এপ্রিল বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালার গ্যালারিতে ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে এ শিল্পকর্মের প্রদর্শনী।

নির্বাচিত এ ১০০টি শিল্পকর্ম থেকে ৩ সদস্যের জুরিবোর্ড কর্তৃক মনোনীত চারজন সেরা শিল্পীকে প্রদান করা হবে গ্র্যান্ড অ্যাওয়ার্ড। প্রতিযোগিতার প্রদর্শনীতে অংশগ্রহণের জন্য শিল্পীরা ‘বঙ্গবন্ধু এবং বাংলাদেশ’, ‘কোভিড পেনড্যামিক’, হিউম্যানিটি ইন রিফুউজি ক্রাইসিস’, ইয়ূথ স্পিরিট ইন টেকনোলজি, ‘ইসলামিক আর্ট’ ও ‘ক্লাইমেট চেঞ্জ’- এই ছয়টি বিষয়ের প্রতি লক্ষ্য রেখে শিল্পকর্ম উপস্থাপন করতে হবে। প্রতিযোগিতাভিত্তিক এই আয়োজনে উপযুক্ত শিল্পী নির্বাচনের লক্ষ্যে সোমবার (১ মার্চ) শুরু হবে এই প্রতিযোগিতার নিবন্ধন। আগ্রহী শিল্পীরা www.dhaka.oicyouthcapital.com/bangabandhu-youth-art-competion- এই ঠিকানায় নিবন্ধন করতে পারবেন। আগামী ৩১ মার্চ পর্যন্ত চলবে এই নিবন্ধন বা রেজিস্ট্রেশন প্রক্রিয়া।

আয়োজনের বিষয়ে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ সাননিউজকে জানান, যুব সেক্টরে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সরকারের প্রশংসনীয় নেতৃত্বের জন্য বাংলাদেশের রাজধানী ঢাকাকে “ওআইসি’র যুব রাজধানী ২০২০” ঘোষণা করা হয়।

ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি) এবং ইস্তাম্বুলভিত্তিক ইসলামিক সহযোগিতা যুব ফোরাম (আইসিওয়াইএফ) বিগত ২০১৯ সালের ২৫ ডিসেম্বর এ ঘোষণা দেয়। ‘ওআইসি যুব রাজধানী ২০২০’ হিসেবে ঢাকাকে নির্বাচন উপলক্ষ্যে এই প্রতিযোগিতা বিশ্বব্যাপী যুব ও তরুণদেরকে বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্যের প্রতি আগ্রহী করে তুলবে।

তিনি আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে এ আয়োজন প্রতিযোগিতাকে ভিন্ন মাত্রা দেবে এবং বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্ব, আদর্শ ও চেতনাকে বিশ্বব্যাপী তরুণ প্রজন্মের মাঝে সঞ্চারিত করতে বিশেষ ভূমিকা রাখবে।

এদিকে, এই আয়োজনের বিস্তারিত জানানোর লক্ষ্যে সোমবার ( ১ মার্চ ) শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। দুপুর আড়াইটায় অনুষ্ঠিত এই সংবাদ সম্মেলনে প্রতিযোগিতার বিস্তারিত তুলে ধরেনÑ যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, ইসলামিক সহযোগিতা যুব ফোরামের (আইসিওয়াইএফ) প্রতিনিধি ফারদিলা ড্রাইন, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব আক্তার হোসেন, সংস্কৃতি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাবিহা পারভিন, শিল্পকলা একাডেমির সচিব নওসাদ হোসেন, চারুকলা বিভাগের পরিচালক প্রমুখ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ঢাকা ওআইসি ইয়ুথ ক্যাপিটাল উদযাপনের জন্য বছরব্যাপী আটটি অনুষ্ঠান আয়োজনের উদ্যোগ নেওয়া হয়েছে। এগুলো হলো- ওআইসি নলেজ মাস্টার; শেখ হাসিনা ইয়ুথ ভলেস্টিয়ার অ্যাওয়ার্ড; ইন্টারপ্রেনারশীপ স্কিল ডেভলেপমেন্ট অ্যান্ড ইমপ্লয়েমেন্ট ক্যাম্প; ফিল্ম ফেস্টিভাল; ডিবেট কম্পিটিশন; আর্ট এক্সিবিশন; স্কাউট কনফারেন্স ফর সাসটেনেবল ডেভলেপমেন্ট; এবং হলি কোরআন রিসাইটেশন কম্পিটিশন। এই আয়োজনগুলো সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সহযোগী সংস্থার মাধ্যমে বাস্তবায়ন করা হবে। সেই লক্ষ্যেই সংস্কৃতি মন্ত্রণালয় ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি এই শিল্পকর্ম প্রতিযোগিতার আয়োজন করছে।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, বাংলাদেশ শিল্প সাহিত্যের দেশ। আমাদের রয়েছে হাজার বছরের সাংস্কৃতিক ঐতিহ্য। রয়েছে হাজারও বরেণ্য মণীষী। রয়েছে মানবিকবোধে সম্মৃদ্ধ রাজনৈতিক ও সামাজিক দর্শন। আছে মুক্তিযুদ্ধের মতো গর্বিত ইতিহাস। আর, আমাদের মুক্তিযুদ্ধ থেকে এখন পর্যন্ত দেশের প্রতিটি ক্ষেত্রে তরুণদের ভূমিকা অগ্রগন্য।

ওআইসি'র ইয়ুথ ক্যাপিটাল হিসেবে ঢাকাকে নির্বাচন উপলক্ষ্যে এই প্রতিযোগিতা বিশ্বব্যাপী যুব ও তরুণদেরকে বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্যের প্রতি আগ্রহী করে তুলবে। এছাড়া এ আয়োজন প্রতিযোগিতাকে ভিন্ন মাত্রা দেবে এবং বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্ব, আদর্শ ও চেতনাকে বিশ্বব্যাপী তরুণ প্রজন্মের মাঝে সঞ্চারিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সান নিউজ/আরআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষ, নিহত ৩

জেলা প্রতিনিধি : রাজশাহীতে ট্রাকের চাপায় মোটরসাইকেলের তিন আর...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

শিশুর বিকাশে খেলাধুলার বিকল্প নেই

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রপতি মো....

হোটেল থেকে জাল নোটসহ আটক ২

জেলা প্রতিনিধি: দিনাজপুর জেলা সদর...

দ্বন্দ্বের আশঙ্কা, ছাতকে ১৪৪ ধারা জারি 

জেলা প্রতিনিধি: সুনামগঞ্জের ছাতকে জাউয়া বাজার ইজারাকে কেন্দ্...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ১৮

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বিভিন...

বাংলাবান্ধায় আমদানি-রফতানি শুরু

জেলা প্রতিনিধি: টানা ৩ দিন বন্ধ থ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা