স্বাস্থ্য

শীতের সঙ্গে বাড়ছে শিশুর ঠান্ডাজনিত রোগ

নিজস্ব প্রতিনিধি, চট্টগ্রাম : চট্টগ্রামে শিশুদের নিউমোনিয়াসহ ঠান্ডাজনিত বিভিন্ন রোগ নিয়ে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালের শিশু ওয়ার্ডে ভর্তি হচ্ছে প্রচুর শিশু রোগী। চিকিৎসকদের পরামর্শে চলছে চিকিৎসা।

চমেক হাসপাতাল শিশু ওয়ার্ড এর তথ্যানুযায়ী, গত ১৬ ডিসেম্বর পর্যন্ত বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে ১ হাজার ৪১৪ জন শিশু ভর্তি হয়েছে হাসপাতালে। এদের মধ্যে ১ ডিসেম্বর ১১১ জন, ২ ডিসেম্বর ৯০ জন, ৩ ডিসেম্বর ৪৭ জন, ৪ ডিসেম্বর ১১৬ জন, ৫ ডিসেম্বর ১১০ জন, ৬ ডিসেম্বর ৮২ জন, ৭ ডিসেম্বর ৪৫ জন, ৮ ডিসেম্বর ১৩৫ জন, ৯ ডিসেম্বর ৮২ জন, ১০ ডিসেম্বর ৩৬ জন, ১১ ডিসেম্বর ১১২ জন, ১২ ডিসেম্বর ৮৯ জন, ১৩ ডিসেম্বর ৮৬ জন, ১৪ ডিসেম্বর ৪৭ জন, ১৫ ডিসেম্বর ১৩৬ জন, ১৬ ডিসেম্বর ৯০ জন শিশু ভর্তি হয়েছে। ভর্তি হওয়া বেশিরভাগই আক্রান্ত ঠান্ডাজনিত রোগে।

শুধু চমেক হাসপাতাল নয়, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল, মা ও শিশু হাসপাতালসহ সব বেসরকারি হাসপাতালেও বেড়েছে শিশু রোগীর সংখ্যা। চমেক হাসপাতালের শিশু ওয়ার্ডে দায়িত্বরত এক নার্স জানান, ঠান্ডা মৌসুম আসার আগে শিশু রোগীর এমন ভিড় ছিল না। বর্তমানে রোগীর সংখ্যা প্রায় দ্বিগুণ। প্রতিটি বেডে ৩ জন করে রোগী রাখা হয়েছে। তাছাড়া জায়গা সংকুলান না হওয়ায় অনেক রোগীকে মেঝেতেও রাখার ব্যবস্থা করা হয়েছে।

স্বাভাবিক সময়ে হাসপাতালে গড়ে ৩০ থেকে ৪০ জন রোগী ভর্তি হলেও প্রতিদিন গড়ে ৭০ থেকে ৮০ জন রোগী ভর্তি হচ্ছে বলে জানান তিনি। চিকিৎসকরা বলছেন, শিশুদের ঠান্ডাজনিত সমস্যা এড়াতে বাড়তি সতর্কতা নেওয়া উচিৎ। বিশেষ করে এই সময় বাচ্চাদের প্রতি বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন।

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের শিশু ওয়ার্ডের সহযোগী অধ্যাপক ডা. নাছির উদ্দিন মাহমুদ জানান, শীতে শিশুরা বিভিন্ন রোগে আক্রান্ত হয়। ডায়রিয়া, নিউমোনিয়াসহ ঠান্ডাজনিত রোগ হলে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। শিশুদের সঠিকভাবে যত্ন নিলে এবং পুষ্টিকর খাবার দিলে সাধারণত ৭ থেকে ১০ দিনের মধ্যে ভাল হয়ে উঠে। তবে কারও কারও ক্ষেত্রে এটি জটিলও আকার ধারন করতে পারে।

তিনি আরও বলেন, যদি কোনও শিশু খেতে না পারে, বুকের ভেতর শব্দ হলে কিংবা শিশু নিস্তেজ হয়ে যায় এবং খিঁচুনি হয় তাহলে বুঝতে হবে শিশুটি মারাত্মক নিউমোনিয়ায় আক্রান্ত। এ ক্ষেত্রে শিশুকে দ্রুত স্বাস্থ্যকেন্দ্র বা হাসপাতালে নিয়ে যেতে হবে। কাশির মাত্রা বেশি হলেও চিকিৎসকের কাছে যেতে হবে। তবে সব সর্দি-কাশি নিউমোনিয়ার লক্ষণ নয়।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

কৃষক লীগকে গ্রামে নিয়ে যাওয়া ভালো

নিজস্ব প্রতিবেদক : কৃষক লীগকে শহরের মধ্যে আটকে না রেখে গ্রাম...

শেখ হাসিনার মতো নেতৃত্ব বিশ্বে বিরল

নিজস্ব প্রতিবেদক : মৃত্যুঞ্জয়ী শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপ...

দেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

নিজস্ব প্রতিবেদক : দেশে গত কদিন ধরেই চলছে তীব্র দাবদাহ। এ অব...

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা