সারাদেশ

শিম ক্ষেতে ছত্রাকের আক্রমণ, আতঙ্কে কৃষক 

নিজস্ব প্রতিনিধি, নরসিংদী: সবজি চাষে নরসিংদী জেলার পরিচিতি দেশব্যাপী। স্থানীয় চাহিদা মিটিয়ে রাজধানীসহ সরবরাহ হয়ে থাকে রাজধানীসহ আশপাশের জেলাগুলোতেও। এছাড়া এই নরসিংদীর কয়েকটি সবজি বিদেশেও রপ্তানি হয়ে আসছে।

নরসিংদীর প্রায় প্রতিটি জেলায়ই কমবেশি সবজির আবাদ হয়ে থাকে। তুলনামূলক শিবপুর, বেলাবো ও রায়পুরা উপজেলা বেশি হয়ে থাকে। সবজির অন্যতম ফসল হলো শিম। এই শিমও রায়পুরা উপজেলায় কিছুটা বেশি হয়ে থাকে। এই এলাকার মাটি উর্বরাশক্তি বেশি থাকায় এখানে সবজি জাতীয় ফসল বেশি হয়ে থাকে। অল্প পুঁজিতে অধিক লাভ হওয়ায় শিম চাষের প্রতি আগ্রহও বেশি কৃষকদের। তবে কুঁয়াশার কারণে ছত্রাকজনিত পঁচন রোগের কারণে বছর শেষে বিপাকে শিম চাষিরা। বর্তমানে আবহাওয়ার আদ্রতা ও অধিক কুয়াশার কারণে শিম গাছ ছত্রাক রোগে আক্রান্ত হওয়ায় শঙ্কিত চাষিরা।

কৃষি অফিস সূত্রে জানা যায়, জেলার শুধুমাত্র রায়পুরা উপজেলায় এ বছর ৯৭০ হেক্টর জমিতে শিম চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গত বছর প্রায় সারে ৯ হাজার মেট্রিক টন শিম চাষ হয়। এলাকায় আশ্বিনী, টংগীয়া, নলডুক, হাতিরকান জাতের শিম চাষ তুলনামূলক বেশি হয়ে থাকে।

মৌসুমের শুরুতে প্রতি কেজি শিম ১০০ থেকে ১২০ টাকায় বিক্রি হলেও বর্তমানে প্রতি কেজি শিমের পাইকারি মূল্য ৩০ থেকে ৩৫ টাকায় বিক্রি হচ্ছে। ঢাকা সিলেট মহাসড়কের বারৈচা এলাকায় দেখা যায় সারি সারি শিমের জমি।

উপজেলার শেরপুর, আদিয়াবাদ, উত্তর বাখরনগর, বাঙ্গালীনগর, নয়াচরসহ আশপাশের এলাকায় ব্যাপক হারে শিমের চাষ হয়ে আসছে। তবে শিমের মুকুল ও ডগায় পঁচনের মাত্রা দিন দিন বেড়েই চলেছে।

শেরপুর গ্রামের শিম চাষি আক্কাছ আলী জানান, তিনি এবার ৪০ শতক জমিতে শিম চাষ করেছেন। এখন পর্যন্ত এতে তার খরচ হয়েছে ২৫ থেকে ৩০ হাজার টাকা। ফলন ভালো হলে বিক্রি করতে পারবেন প্রায় ১ লাখ টাকার মতো। কিন্তু বর্তমানে শিমের মধ্যে ব্যাপকভাবে ছত্রাকজনিত রোগ দেখা দিয়েছে। প্রতিদিন অনেক শিম নষ্ট হয়ে ঝরে পড়ছে। ফলে কৃষকরা ক্ষতিগ্রস্ত হচ্ছে।

উত্তর বাখরনগর গ্রামের শিম চাষি আলকাস মিয়া বলেন, পঁচনের কারণে শিম নষ্ট হচ্ছে। লোকসানের আশঙ্কায় রয়েছেন।

একই বরকান্দা গ্রামের কৃষক মো. মোস্তফা মিয়া জানান, কীটনাশক দিয়েও সুফল পাওয়া যাচ্ছে না। এখন চিন্তিত কি করে যে খরচ পুষাবে। ছত্রাকের কারণে শিম ঝরে যাচ্ছে, কোনো প্রতিকার পাচ্ছে না। একদিকে দাম কম, তারপর আবার কীটনাশকের দামও বেড়ে গেছে। এতে করে খরচ বেশি হওয়ায় লোকসানের আশঙ্কায় কৃষকরা।

এ বিষয়ে রায়পুরা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ বনি আমিন জানান, বর্তমানে কুয়াশার কারণে ছত্রাকজনিত রোগ দেখা দিয়েছে। এ ক্ষেত্রে তাদেরকে পরামর্শ দিয়ে যাচ্ছি। এছাড়া কৃষি বিভাগ সার্বক্ষণিক কৃষকদের সহযোগিতা ও পরামর্শ দিয়ে যাচ্ছে। এ ক্ষেত্রে কোনো কর্মকর্তার গাফিলতি থাকলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থহা গ্রহণ করারও হুঁশিয়ারি দেন। কৃষকরা যাতে পুরাতন বীজ বপনে চাষ না করে নতুন বীজ এবং উচ্চফলনশীল জাত ব্যবহার করে সে বিষয়ে পরামর্শ দেওয়া হচ্ছে। আগামী বছর বিদেশের মার্কেট ধরার জন্য হাতিরকান নামক শিম চাষ করার জন্য চাষিদের পরামর্শ দেয়ার চেষ্টা চলছে। এ জাতের শিম সুস্বাদু এবং দামও বেশ পাওয়া যায়।

সান নিউজ/শইরা/কেটি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

শ্রমিকদের নিরাপত্তায় শিল্প পুলিশ বদ্ধপরিকর

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ঈদ...

ট্রেনের ধাক্কায় নিহত ১

জেলা প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়ার প...

হিট স্ট্রোকে কৃষকের মৃত্যু

জেলা প্রতিনিধি: চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলায় তীব্র দাবদাহে...

ট্রেনের ধাক্কায় রেল কর্মচারী নিহত

জেলা প্রতিনিধি : লালমনিরহাটের পাটগ্রামে ট্রেনের ধাক্কায় আব্দ...

সাপের কামড়ে কৃষকের মৃত্যু

জেলা প্রতিনিধি: কুড়িগ্রামের চিলমারীতে সাপের কামড়ে আযম আলী (৪...

রোহিতকে নিয়ে ভুয়া নিউজ হচ্ছে

স্পোর্টস ডেস্ক : চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৭ত...

চিন্তাও করিনি হারবো

বিনোদন ডেস্ক : বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির দ্বিবার্ষিক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা