সারাদেশ

শিক্ষকরা ভিতরে, আমরা কেন বাহিরে?

নিজস্ব প্রতিনিধি, ইবি : শিক্ষকরা অনায়াশে বিশ্ববিদ্যালয়ের আবাসিক ভবনে থাকছে, আর আমরা এক করোনার অজুহাতে জীবনের ঝুকি নিয়ে গাদাগাদি করে মেসে আছি। এছাড়া বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা চলছে। ফলে বাসে উপঁচে পড়া ভিড়ের মধ্যদিয়ে প্রতিনিয়ত ক্যাম্পাসে আসতে হচ্ছে। যেখানে জীবনের নিরাপত্তা সংকটময়। তাই জীবনের নিরাপত্তার জন্য হলেও শিক্ষার্থীদের আবাসিক হলসমূহ খুলে দেয়া জরুরী।

তাছাড়া বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় প্রায় ৭০ শতাংশ শিক্ষার্থী অনলাইন পড়াশুনা থেকে বিচ্ছিন্ন। পড়াশুনার পরিবেশ নিশ্চিতে হল খোলার বিকল্প নেই। রোববার (২১ ফেব্রুয়ারি) ইসলামী বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল খোলার দাবিতে আন্দোলনকালে এসব কথা বলেন সাধারণ শিক্ষার্থীরা।

জানা যায়, হল খোলার এক দফা দাবিতে বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের ডায়না চত্বর থেকে বিক্ষোভ মিছিল বের করে শিক্ষার্থীরা। মিছিলটি ক্যাম্পাসের ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরালের সামনে আসলে প্রক্টরিয়াল বডির বাঁধার সম্মূখীন হয়। এসময় আন্দোলনরত শিক্ষার্থীরা তাদের বাঁধা উপেক্ষা করে পুনরায় মিছিল শুরু করে। পরে মিছিলটি পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান কর্মসূচিতে সমাবেত হয়।

কর্মসূচিতে শিক্ষার্থীদের ‘শিক্ষকরা ভিতরে, আমরা কেন বাহিরে?’ ‘প্রশাসনের প্রহসন মানি না মানবো না’, ‘একদফা একদাবি, আজকে হল খুলে দিবি’, ‘ভাওতাবাজি বন্ধ কর, হলগুলো ওপেন কর’ সহ নানান স্লোগান দিতে দেখা যায়।

পরে হল খোলার এই দাবি নিয়ে উপাচার্য বাসভবনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাথে দেখা করেন শিক্ষার্থীরা। এসময় উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম জানান, তোমাদের হল খোলার এই দাবি খুবই যৌক্তিক। কিন্তু সরকারের নির্দেশ ছাড়া আমরা চাইলেই হল খোলার ঘোষণা দিতে পারি না। এ সপ্তাহের শেষে শিক্ষা মন্ত্রণালয়ে আমাদের মিটিং আছে। সেখানে শিক্ষার্থীদের এ দাবি সরকারকে জানাবো।

এদিকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ থেকে হল খোলার আশ্বাস না পেয়ে সরাসরি সরকারের নির্দেশ পাওয়ার আগ পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার হুশিয়ারী দিয়েছে শিক্ষার্থীরা।

সান নিউজ/এএস/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

চরাঞ্চলে তরমুজের বাম্পার ফলন

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার চ...

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

কক্সবাজারে দুই জেলের লাশ উদ্ধার 

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা