রাজনীতি
চসিক নির্বাচন

শাহাদাত হোসেন নির্বাচনী ব্যয় মেটাচ্ছেন কীভাবে?

মাহমুদুল আলম : রাত পোহালেই ভোট। আগামীকাল বুধবার (২৭ জানুয়ারি) অনুষ্ঠিত হতে যাচ্ছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন। নির্বাচনে ভোটগ্রহণের একেবারে দ্বারপ্রান্তে দাঁড়িয়ে ভোটারদের চূড়ান্ত উৎসাহ লক্ষ্য করা যাচ্ছে। ভোটারদের এমন স্বত:স্ফূর্ততায় প্রার্থীদের নির্বাচনী ব্যয়ও হচ্ছে বেশ।

এর পরিপ্রেক্ষিতে নির্বাচনে বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী শাহাদাত হোসেনের নির্বাচনী ব্যয় নিয়ে এই প্রতিবেদন প্রস্তুত করা হলো। স্থানীয় নির্বাচন দফতরে জমা দেয়া এ সংক্রান্ত নথি থেকে প্রস্তুত করা হয়েছে প্রতিবেদনটি।

স্থানীয় নির্বাচন দফতরে ‘নির্বাচনের নিমিত্তে নির্বাচনী ব্যয় নির্বাহের জন্য অর্থ প্রাপ্তির সম্ভাব্য উৎস ও ব্যয়ের সম্ভাব্য খাতসমূহের বিবরণীতে প্রার্থী শাহাদাত হোসেন নিজের চিকিৎসা পেশা ও ব্যবসা থেকে ২০ লাখ টাকা ব্যয় করবেন বলে উল্লেখ করেছেন।

দুই বোন ঘর ভাড়া বাবদ আয় থেকে পাঁচ লাখ করে মোট ১০ লাখ টাকা ধার দেবেন বলে উল্লেখ করেছেন নথিতে। নির্বাচনে সম্ভাব্য ব্যয়ের খাতসমূহে তিনি উল্লেখ করেছেন, সম্ভাব্য ৪১ হাজার পোস্টার বাবদ খরচ হবে ১ লাখ ২ হাজার ৫০০ টাকা।

সম্ভাব্য ৪১টি নির্বাচনী ক্যাম্প/অফিস বাবদ সম্ভাব্য মোট খরচ ৪১ হাজার টাকা। সেখানে কর্মীদের জন্য সম্ভাব্য মোট খরচ ৫ হাজার টাকা। ২ মিলে মোট খরচ ৪৬ হাজার টাকা। কেন্দ্রীয় ক্যাম্প/অফিস বাবদ খরচ দেখানো হয়েছে ২০ হাজার টাকা। সেখানে কর্মীদের জন্য সম্ভাব্য খরচ ৩০ হাজার টাকা। কেন্দ্রীয় ক্যাম্প/অফিসের জন্য সম্ভাব্য সর্বমোট খরচ ৫০ হাজার টাকা।

প্রার্থীর যাতায়াত খরচে উল্লেখ করা হয়েছে, প্রার্থীর নিজের বা নির্বাচনী এজেন্টের সম্ভাব্য মোট খরচ ২৫ হাজার টাকা। আর কর্মীদের সম্ভাব্য মোট খরচ ৫০ হাজার টাকা। সম্ভাব্য মোট খরচ ৭৫ হাজার টাকা। প্রার্থীর ঘরোয়া বৈঠক/সভা খরচে উল্লেখ করা হয়েছে ভ্যেনুর সম্ভাব্য ভাড়া পাঁচ হাজার টাকা।

সভা আয়োজনের জন্য জনবল/শ্রমিকের সম্ভাব্য মোট পারিশ্রমিক ১০ হাজার টাকা। আসবাবপত্রের সম্ভাব্য মোট ভাড়া পাঁচ হাজার টাকা। মোট ২০ হাজার টাকা।

লিফলেট খরচে উল্লেখ করা হয়েছে সম্ভাব্য ৫০ হাজার লিফলেট বাবদ খরচ ২৫ হাজার টাকা। আর সম্ভাব্য ৫০ হাজার হ্যান্ডবিল বাবদ খরচ ধরা হয়েছে ২০ হাজার টাকা। সম্ভাব্য ৪৫টি ব্যানার বাবদ খরচ ধরা হয়েছে ৯ হাজার টাকা। সেগুলো টাঙ্গানো বাবদ সম্ভাব্য খরচ সাড়ে চার হাজার টাকা। মোট সাড়ে ১৩ হাজার টাকা।

সম্ভাব্য ৪২টি ডিজিটাল ব্যানার তৈরি বাবদ খরচ ধরা হয়েছে ১২ হাজার ৩০০ টাকা এবং সেগুলো টাঙ্গানো বাবদ খরচ ধরা হয়েছে চার হাজার ১০০ টাকা। মোট ১৬ হাজার ৪০০ টাকা। সম্ভাব্য ১৫টি পথসভা বাবদ সম্ভাব্য খরচ উল্লেখ করা হয়েছে ১৫ হাজার টাকা।

মাইকিংয়ে ব্যবহৃত যানবাহনের সম্ভাব্য ভাড়া ধরা হয়েছে ১০ হাজার টাকা। মাইকিংয়ের কাজে নিয়োজিত ব্যক্তির সম্ভাব্য পারিশ্রমিক দুই হাজার টাকা। মাইকিংয়ে ভাড়া বাবদ সম্ভাব্য খরচ তিন হাজার টাকা। মোট ১৫ হাজার টাকা।

সম্ভাব্য ১৫টি পোর্ট্রেট তৈরি বাবদ খরচ দেখানো হয়েছে সাড়ে ৪ হাজার টাকা। সম্ভাব্য ৪১টি প্রতীক তৈরি বাবদ খরচ ধরা হয়েছে ৮ হাজার ২০০ টাকা। প্রার্থীর সম্ভাব্য ১৫টি অফিসে আপ্যায়ন বাবদ মোট খরচ দেখানো হয়েছে সাড়ে ৭ হাজার টাকা। প্রতিদ্বন্দ্বী প্রার্থীর কর্মীর সম্ভাব্য সংখ্যা ৫০০। কর্মীদের আপ্যায়ন খরচ বাবদ সম্ভাব্য সর্বমোট খরচ দেখানো হয়েছে ২৫ হাজার টাকা। গত ২৭ ফেব্রুয়ারি এই নথিতে স্বাক্ষর করেন তিনি।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

চরাঞ্চলে তরমুজের বাম্পার ফলন

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার চ...

দেশবিরোধী অপশক্তি ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে

নিজস্ব প্রতিবেদক : দেশবিরোধী একটি...

কাতারের আমির-প্রধানমন্ত্রীর বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক: কাতারের আমির শে...

বটির ওপর পড়ে প্রাণ গেল শিশুর

জেলা প্রতিনিধি: বগুড়ার কাহালুতে বটির ওপর পড়ে গিয়ে রাহামনি (৬...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৭

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

সারাদেশে হিট স্ট্রোকে আরও ৯ মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীসহ সারাদ...

অজ্ঞাতপরিচয় যুবকের মরদেহ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর শেখ হাসিনা জাতীয় বার্নের পেছন থে...

রোহিঙ্গা যুববকে কুপিয়ে হত্যা

জেলা প্রতিনিধি: উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সৈয়দুল আমিন (৪৫) না...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা