জাতীয়

লালবাগ কেল্লার হাম্মামখানার সংস্কার শুরু

হাসনাত শাহীন: মোঘল আমলে বুড়িগঙ্গার তীর ঘেঁষে নির্মিত একটি অসম্পূর্ণ দূর্গ ‘লালবাগ কেল্লা’। ১৮৪৪ সালে ‘আওরঙ্গবাদ কেল্লা’ থেকে নাম পরিবর্তিত হয়ে ‘লালবাগ কেল্লা’ নাম পাওয়া এই দুর্গের অভ্যন্তরের তিনটি স্থাপনার মধ্যে অন্যতম হলো ‘হাম্মামখানা বা গোসলাখানা’।

বর্তমানে লালবাগ দুর্গ জাদুঘর হিসেবে ব্যবহৃত একসময়ের জাঁকজমকপূর্ণ জটিল স্থাপত্যিক পরিকল্পনায় নির্মিত আয়তাকার দ্বিতল এই হাম্মামখানাটি নতুন করেন সংস্কার ও সংরক্ষণের উদ্যোগ নিয়েছে সংস্কৃতি মন্ত্রণালয়।

বাংলাদেশে অবস্থিত যুক্তরাষ্ট্রের ‘অ্যাম্বাসেডরস ফান্ড ফর কালচারাল প্রিজারভেশন (AFCP)-এর সহযোগিতায় গতবছরের অক্টোবরে শুরু হওয়া ‘গবেষণা, ডকুমেন্টশন, সংস্কার ও সংরক্ষণ’ শীর্ষক এই প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন হলো বুধবার (২৪ মার্চ)।

বুধবার সকালে হাম্মামখানার ছাদে আলোকচিত্র ধারণকারী ড্রোন চালনার মাধ্যমে প্রকল্পের কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ ও মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। সংস্কৃতি সচিব মো. বদরুল আরেফীনের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন- ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের স্কুল অব এনভায়রণমেন্ট সাইন্স অ্যান্ড ডিজাইনের ডিন অধ্যাপক ড. আবু সাঈদ এম. আহমেদ, প্রত্নতত্ত্ব অধিদপ্তরে মহাপরিচালক মো. আতাউর রহমানসহ সংস্কৃতি মন্ত্রণালয় ও যুক্তরাষ্ট্র দূতাবাসের কর্মকর্তাবৃন্দ।

প্রতিমন্ত্রী বলেন, এই প্রকল্পের মূল উদ্দেশ্য হচ্ছে গবেষণা ও ডকুমেন্টেশনের মাধ্যমে এই ভবনের পরিপূর্ণ সংস্কার পরিকল্পনা প্রণয়ন এবং ইতোপূর্বে শনাক্তকৃত ক্ষতি প্রশমনের নিমিত্তে জরুরি কিছু সংস্কার-সংরক্ষণ কাজ সম্পাদন। প্রকল্পের আওতায় যে কাজগুলো সম্পন্ন হবে সেগুলো হচ্ছে-হেরিটেজ ইম্প্যাক্ট এসেসমেন্ট, ত্রিমাত্রিক স্থাপত্তিক ডকুমেন্টেশন, হাম্মানখানা ভবনের সংস্কার ও সংরক্ষণ এবং ভবনের বৈদ্যুতিক কাজ ও পানি নিষ্কাসন ব্যবস্থার উন্নয়ন। জাতির পিতার জন্মশতবার্ষিকীতে এমন একটি মহতী কাজে সহায়তার জন্য যুক্তরাষ্ট্র সরকারকে আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাই।

মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বলেন, লালবাগ কেল্লার হাম্মানখানার সংস্কার ও সংরক্ষণ প্রকল্পটি বাংলাদেশের মানুষের জন্মগত অধিকার রক্ষায় আমেরিকার অংশিদাারিত্বের আরও একটি সাক্ষ্য। বাংলাদেশের সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে পারস্পরিক শ্রদ্ধাবোধ ও মূল্যবোধের মধ্যে গ্রথিত আমাদের বন্ধুত্বকে আরও জোরদার করার জন্য এর চেয়ে ভালো সময় আর নেই। লালবাগ কেল্লার সামাজিক মূল্য রয়েছে। এটির প্রাকৃতিক সৌন্দর্য ও স্থাপত্যশৈলী আমাকে মুগ্ধ করেছে।

বাংলাদেশের বিভিন্ন এলাকায় নিজের সফরের বিষয় তুলে ধরে রাষ্ট্রদূত বলেন, লালবাগ কেল্লায় এটা আমার প্রথম সফর। তবে এদেশের প্রতিটি বিভাগেই আমি একবার করে গিয়েছি। এদেশের আঞ্চলিক গান আমার খুবই ভালো লাগে এবং আঞ্চলিক খাবারগুলোও খুবই সুস্বাদু। এমন একটি ঐতিহাসিক স্থাপত্যশৈলীর সংস্কার কাজের সঙ্গে যুক্ত হতে পেরে যুক্তরাষ্ট্র সরকার গর্বিত।

লালবাগ কেল্লার সাংস্কৃতিক ও প্রত্নতাত্ত্বিক প্রামাণ্য সংরক্ষণ প্রকল্পের আওতায় এই হাম্মামখানাটির উপরে গবেষণা ও ডকুমেন্টেশনের সঙ্গে সংস্কার ও সংরক্ষণের কাজ আগামী ২০২২ সালের অক্টোবরে।

প্রসঙ্গত, ১৬ শতকের শেষ ভাগে (১৬৭৮ সালে) এই দুর্গের কাজ শুরু মোঘল সুবেদার ও সম্রাট আওরঙ্গজেবের ৩য় পুত্র ও সম্রাট শাহ জাহানের নাতি- শাহাজাদা মুহাম্মদ আজম শাহ।

সান নিউজ/আরআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটি শেষে বাংলাবান্ধা স্থলবন্দর চালু

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

খাগড়াছড়িতে ৪১ প্রার্থীর মনোনয়ন দাখিল

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

দীর্ঘতম আলপনায় বিশ্বরেকর্ড গড়ার উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক: এশিয়াটিক এক্সপে...

খাগড়াছড়িতে নানা আয়োজনে নববর্ষ উদযাপন

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

শিবগঞ্জে তেলের গোডাউনে আগুন

জেলা প্রতিনিধি: বগুড়ার শিবগঞ্জে অগ্নিকাণ্ডের ঘটনায় একটি তেলে...

বজ্রপাতে কিশোরের মৃত্যু

জেলা প্রতিনিধি : ঝালকাঠিতে বজ্রপাতে সিহাব জমাদ্দার (১৫) নামে...

মুন্সীগঞ্জে দুই গ্রুপের সংঘর্ষে আহত ৭

জেলা প্রতিনিধি : মুন্সীগঞ্জে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আ...

বিদ্যুৎস্পৃষ্টে ছাত্রলীগ নেতার মৃত্যু

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় বিদ্যুৎস্পৃষ...

কেএনএফের আরও ৯ সদস্য গ্রেফতার

জেলা প্রতিনিধি : বান্দরবানের রুমায় দুর্গম পাহাড়ি এলাকা থেকে...

বজ্রপাতে প্রাণ গেল ২ জনের 

জেলা প্রতিনিধি : মাদারীপুরের শিবচরে পৃথক বজ্রপাতে ২ জনের মৃত...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা